adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাডহক কমিটি নিয়ে রিট

high-court_final_244734ডেস্ক রিপাের্ট : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় অ্যাডহক কমিটির বিধান সংবলিত আইনের ধারা ৩৯ বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। পাশাপাশি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এবং উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে গভর্নিং বডি গঠনের জন্য ৩০ দিনের মধ্যে নির্বাচন করতেও আদালতের নির্দেশ চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ ২৩ অক্টােবর রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি দায়ের করেন। রিটে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা  বোর্ডের চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ এবং তিন প্রতিষ্ঠানের অধ্যক্ষকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, অ্যাডহক ও বিশেষ উভয় ধরনের কমিটিই অনির্বাচিত। বিশেষ ধরনের কমিটি গঠন-সংক্রান্ত ৫০ ধারা ইতিমধ্যে হাইকোর্ট বাতিল করেছেন। একইভাবে অ্যাডহক কমিটি-সংক্রান্ত ধারা ৩৯ বাতিল করা প্রয়োজন। কারণ ওই দুটি ধারাই সংবিধানের ১১ অনুচ্ছেদ এবং এর প্রস্তাবনার সঙ্গে সাংঘর্ষিক। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ ১৯৬১ এর ৩৯ (২) ও ১৮ (৩) এর সঙ্গেও অ্যাডহক কমিটি গঠনের বিধান সাংঘর্ষিক। কারণ ৩৯ (২) ধারা অনুযায়ী বোর্ড বা সরকারকে নিয়মিত গভর্নিং বডি করার ক্ষমতা দেওয়া হয়েছে।
রিটের বিষয়ে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের জানান, কার্যতালিকায় এলে শিগগিরই রিটের শুনানি শুরু হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া