adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষতা থাকলে ২১% জ্বালানি খরচ সাশ্রয় সম্ভব

oilডেস্ক রিপাের্ট : ড্যানিশ ইন্টারন্যাশনাল এজেন্সির (ডানিডা) অর্থায়নে ও নরডিক চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজের (এনসিসিআই) পরিচালিত জ্বালানি দক্ষতা প্রকল্পের এক ফলাফলে দেখা যায়, জ্বালানির দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে বাংলাদেশি কোম্পানিগুলো ১৬ শতাংশ পর্যন্ত  জ্বালানি ব্যবহার কমাতে পারে । এর মাধ্যমে কমবে ২১ শতাংশ জ্বালানি খরচ এবং ১৮ শতাংশ কারবন ডাই অক্সাইড নির্গমনও ।

শনিবার (২২ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ: জ্বালানি দক্ষ শিল্পের সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য প্রকাশ করা হয়। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সহযোগিতায় দ্যা এনার্জি এফিশিয়েন্সি এনগেজমেন্ট (থ্রিই) সেক্রেটারিয়েট এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশি শিল্পের জ্বালানি দক্ষতা বৃদ্ধি করা এবং ডানিডার অর্থায়নে পরিচালিত থ্রিই প্রকল্পের মূল তথ্যগুলো ডিসিসিআই সদস্যদের জানানো ।

এনসিসিআই প্রেসিডেন্ট এবং থ্রিই গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শামীম উল হক উদ্বোধনী বক্তব্যে ব্যবসায় দীর্ঘস্থায়ীত্ব ও মুনাফা নিশ্চিতের জন্য দক্ষ  জ্বালানি ব্যবস্থার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, থ্রিই প্রকল্পে অংশগ্রহণকারী  শিল্প প্রতিষ্ঠানগুলো এই প্রকল্পের পরামর্শ বাস্তবায়ন করায় আমি অনুপ্রাণিত।

ডিসিসিআই প্রেসিডেন্ট হোসেন খালেদ সকলকে স্বাগত জানিয়ে জ্বালানি সাশ্রয়ী ব্যবস্থাপনার দীর্ঘস্থায়িত্বকে আগামীর শিল্প সাফল্যের পথে চালিকা শক্তি হিসেবে আখ্যায়িত করেন।

থ্রিই প্রোগ্রামের সিনিয়র উপদেষ্টা স্টেফান স্কেয়ার এনভোল্ডসেন মূল বক্তব্য উপস্থাপনকালে বলেন, থ্রিই প্রোগ্রামের জ্বালানি নিরীক্ষায় দেখা যায় যে, বাংলাদেশী কোম্পানিগুলো জ্বালানি দক্ষতা ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ১৬ শতাংশ জ্বালানি ব্যবহার, ২১ শতাংশ জ্বালানি খরচ এবং ১৮ শতাংশ কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাস করতে পারে।

প্রোগ্রামটিতে অংশ নেয়া ৩৬টি কারখানার তথ্য পর্যবেক্ষন করে দেখা যায় যে,  বার্ষিক গড়ে ১ লাখ ৪৫ হাজার মার্কিন ডলার করে মোট ৫২ লাখ ডলারের জ্বলানি খরচ সাশ্রয় করা সম্ভব। অধিকাংশ সুপারিশ অল্প খরচে ও সহজে বাস্তবায়নযোগ্য।

স্টেফান বলেন, বাংলাদেশি কোম্পানিগুলোর জন্য জ্বালানি দক্ষতা খুবই গুরুত্বপূর্ণ। কেননা এটি খরচ কমিয়ে আরো জ্বালানির প্রয়োজন ছাড়াই ব্যবসা সম্প্রসারণে সহায়তা করতে পারে।  

এর আগে  স্টেফান স্কেয়ার এনভোল্ডসেন থ্রিই প্রকল্পের পরিচিতি, এর লক্ষ্য ও উদ্দেশ্য এবং বিভিন্ন খাতে পরিচালিত জ্বালানি মূল্যায়নের সর্বশেষ ফলাফল তুলে ধরেন জানান যে, অংশগ্রহণকারী শিল্প কারখানাগুলো ইতিমধ্যে থ্রিই'র সুপারিশের ৬১ শতাংশ জ্বালানি সাশ্রয়ী ব্যবস্থা বাস্তবায়ন করেছে।

স্পিনিং মিলসগুলো যেসব জ্বালানি সমস্যার সম্মুখীন হয় তা নিয়ে আমান স্পিনিং মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাহরিন আমান একটি কেস স্টাডি উপস্থাপন করেন। তিনি থ্রিই প্রকল্পে অংশগ্রহণের কারণ, জ্বালানি দক্ষতা অর্জন এবং এর জন্য সঠিক প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান খুঁজে বের করার গুরুত্ব ব্যাখ্যা করেন।

রয়্যাল ডেনিশ অ্যাম্বেসির বাণিজ্য উপদেষ্টা সরেন রোবেনহেগেন তার বক্তব্যে সবুজ প্রবৃদ্ধির ক্ষেত্রে ডেনমার্ককে একটি উদাহরণ হিসেবে তুলে ধরেন। ডেনমার্ক কীভাবে সবুজ প্রবৃদ্ধির ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় অবস্থান অর্জন করেছে তা ব্যাখ্যা করে তিনি বলেন, অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের আগামীর টেকসই প্রবৃদ্ধিতে সহায়তা করতে ডেনমার্ক আগ্রহী।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মিকায়েল হেমনিটি উইন্থার সবুজ প্রবৃদ্ধি নিশ্চিত করতে শিল্প উদ্যোক্তাদের নেতৃত্বস্থানীয় ভূমিকার গ্রহণের ব্যাপারে জোর দেন।

ডেনমার্কের সাফল্য তুলে ধরে তিনি বলেন, ডেনিশদের উদাহরণ প্রমাণ করে যে একইসাথে অর্থনৈতিক অগ্রগতি, টেকসই ও পরিবেশ সুরক্ষা নিশ্চিত করার জন্য জ্বালানি   দক্ষতা বৃদ্ধির নীতি গ্রহণ ফলপ্রসু হতে পারে।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি সেমিনারে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

সমাপনী বক্তব্যে ডিসিসিআই এর পরিচালক রুমি সাইফুল্লাহ থ্রিই প্রোগ্রাম শুরু করার জন্য এনসিসিআইয়ের ভূমিকার প্রশংসা করেন। শিল্প খাত ও এ সংশ্লিষ্ট প্রায় একশ’ অংশীজন সেমিনারে অংশগ্রহণ করে।

ড্যানিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (ডানিডা) অর্থায়নে দ্যা এনার্জি এফিশিয়েন্সি এনগেজমেন্ট (থ্রিই) প্রকল্পটি বাস্তবায়ন করছে নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশের (এনসিসিআই)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া