adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মসুল ছেড়ে পালাচ্ছে আইএস

i-sআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, ইরাকের সরকারি বাহিনী অবরুদ্ধ মসুলের আরও কাছাকাছি চলে যাওয়ায় শহরটি ছেড়ে পালিয়ে যাচ্ছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতারা। খবর বিবিসির।

মার্কিন সেনাবাহিনীর জেনারেল গ্যারি ভলেস্কি বলেছেন, 'এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে, ইরাকি বাহিনী এখন দ্রুত এগিয়ে যাচ্ছে।'

তিনি বলেন, 'আমরা মসুলের বাইরে তৎপরতা লক্ষ্য করেছি। আইএস নেতারা শহর ছাড়ছে এর প্রমাণ আমরা পেয়েছি।'

তবে কোন কোন নেতা শহর ছেড়েছে বা তারা কোথায় গেছে, এ নিয়ে কোনো তথ্য জানাননি জেনারেল ভলেস্কি।

ইরাকে আইএসবিরোধী মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর প্রধান আরও বলেন, 'মসুলে আইএসে এসে যোগ দেয়া অনেক বিদেশী যোদ্ধা রয়েছে বলে আমাদের ধারণা। কারণ, স্থানীয় যোদ্ধারা যত সহজে শহর ছাড়তে পারবে, এসব বিদেশীর পক্ষে তা সহজ হবে না।'

আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদি কোথায় আছেন, সে বিষয়টি এখনও অজানা। কিছু সূত্র বলেছে, তিনি মসুলেই আছেন। আবার কারও দাবি, তিনি শহরটি ছেড়ে গেছেন।

গত বছরের জুন মাসে ইরাকের এই গুরুত্বপূর্ণ শহর দখল করে আইএস। গত সোমবার থেকে সেখানে ইরাকের সরকারি বাহিনী ও তাদের সহযোগী কুর্দি বাহিনী শহরটি পুনর্দখলে অভিযান শুরু করে।

এই শহরে পাঁচ হাজার আইএস যোদ্ধা রয়েছে বলে মনে করা হয়।

আন্তর্জাতিক দাতব্য সংগঠন সেভ দ্য চিল্ড্রেন বলেছে, মসুল থেকে গত ১০ দিনে অন্তত পাঁচ হাজার মানুষ সিরিয়া সীমান্তসংলগ্ন এলাকায় আশ্রয় নিয়েছে।

ত্রাণ সংস্থাগুলো বলছে, মসুলে অভিযানের ফলে ১০ লাখ মানুষ নতুন করে বাস্তুচ্যুত হতে পারে।

শহর থেকে বেরনোর পথগুলোতে আইএস বোমা পেতে রাখতে পারে- এই আশংকায় ইরাকের সেনাবাহিনী মসুলের বাসিন্দাদের বাড়িতেই নিরাপদে থাকতে অনুরোধ করছে। কিন্তু তারপরও অনেক মানুষ পালানোর চেষ্টা করছে।

জাতিসংঘ শরণার্থী সংস্থা বলছে, মসুল থেকে ৯শ'র মতো মানুষ ৫০ মাইল দূরে সীমান্ত পেরিয়ে সিরিয়ায় ঢুকেছে।

ত্রাণ সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির কর্মকর্তা আলেক্সান্ডার মিলুতিনোভিচ বলছেন, আরও অন্তত দুই হাজার মানুষ পথে রয়েছে।

তিনি বলেন, আতকিংত মানুষজন পালানোর জন্য মানবপাচারকারীদের পয়সা দিচ্ছে। জায়গা ভেদে ২শ' ডলার থেকে ছয় হাজার ডলার পর্যন্ত দিতে হচ্ছে। একটি ব্যাগে কিছু কাপড়চোপড় এবং পরিচয়পত্র কাঁধে ফেলে মানুষ মসুল থেকে পালানোর চেষ্টা করছে।

মসুলে এখনও ১৫ লাখের মত মানুষের বসবাস। আইএস এদের মানব ঢাল হিসেবে ব্যবহার করবে বলে আশংকা রয়েছে। তার ইঙ্গিত এখনই পাওয়া যাচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, শহরের ভেতর থেকে অনেক বাসিন্দা মোবাইল ফোনে তাদের জানিয়েছে, আইএস মানুষজনকে পালাতে বাধা দিচ্ছে।

তবে বিবিসির সংবাদদাতারা জানাচ্ছেন, হাজার পাঁচেক আইএস যোদ্ধার পক্ষে সবাইকে ঠেকানো সম্ভব হবে না। তবে তারা যে সব রকম চেষ্টা করবে, এমনকি রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে- এমন আশংকাও রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া