adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জয় বললেন- ৫ বছরে ৯০ শতাংশ মানুষ ইন্টারনেটে সংযুক্ত হবে

joyডেস্ক রিপাের্ট : আগামী ২০২১ সালের মধ্যে দেশের ৯০ শতাংশ মানুষকে ইন্টারনেট সেবার আওতায় আনার লক্ষ‌্যে কাজ চলছে বলে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় জানিয়েছেন।

এই সময়ে সরকারি ও গুরুত্বপূর্ণ সেবার ৯০ শতাংশ ইলেকট্রনিক পদ্ধতিতে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন সিটিতে বুধবার ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ এ মিনিস্ট্রিয়াল কনফারেন্সে ছয় দেশের মন্ত্রীদের সামনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশের আগামীর লক্ষ্য তুলে ধরেন সজীব ওয়াজেদ জয়।

২০২১ সালের মধ‌্যে ২০ লাখ তথ্য প্রযুক্তি নির্ভর কর্মক্ষেত্র এবং আইটি খাতের রপ্তানি ৫ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ‌্যের কথা বলেন তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, ডিজিটাল সেবা দিতে হলে জনগণকে ইন্টারনেট সেবার আওতায় নিয়ে আসতে হবে। ২০২১ সালের মধ‌্যে দেশের ৯০ শতাংশ জনগণকে ইন্টারনেট সেবার আওতায় নিয়ে আসার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসির হিসাবে গত মার্চ শেষ নাগাদ বাংলাদেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছিল ৬ কোটি ১২ লাখ ৮৮ হাজার।

 গতবছর মার্চে বাংলাদেশে ৪ কোটি ৪৪ লাখ ৬২ হাজার মানুষ ইন্টারনেট সেবা কিনতেন। এই হিসেবে দেশে ইন্টারনেট গ্রাহক বাড়ছে প্রায় ৩৮ শতাংশ।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করে গত আট বছরে তথ‌্য-প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন জয়।

দেশে এক হাজারের বেশি তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান, তিন লাখের মতো আইসিটি নির্ভর মানব সম্পদ এবং ৫০ হাজার সক্রিয় ফ্রিল্যান্সার রয়েছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে দেশে প্রায় তিন কোটি মোবাইল এবং ইন্টারনেট ব্যাংকিং গ্রাহক রয়েছে, নয় কোটি স্মার্ট আইডি কার্ড দেওয়া হচ্ছে।

এ বছরের মধ্যে দেশ দ্বিতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হবে জানিয়ে জয় বলেন, “২০১৭ সালের মধ্যে আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করব।”

উপজেলা পর্যায় পর্যন্ত সব সরকারি অফিসে অপটিক ফাইবার নেটওর্য়াক স্থাপন, ন্যাশনাল ডেটা সেন্টার, কালিয়াকৈর হাইটেক পার্ক, জনতা টাওয়ার, যশোর টেক পার্কসহ ১২টির বেশি আইটি পার্ক নির্মাণের কথা তুলে ধরেন জয়।

থ্রিজি সেবায় অপারেটররা তাদের রোলআউট সম্পন্ন করেছে এবং খুব শিগগিরই দেশে ফোরজি সেবা চালুর উদ্যেগ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সাইবার নিরাপত্তায় সরকার সক্রিয় রয়েছে জানিয়ে জয় বলেন, “আমাদের আইসিটি বিভাগ ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার তৈরি করছে, এটি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এটি শুরু হওয়ার পর সব সরকারি সংস্থাসহ সরকারি ডিজিটাইজেশন এই কাঠামো অনুসরণ করতে হবে। সরকারি তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল সেবায় নিরাপত্তা নিশ্চিত করবে।”

জনশক্তি রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ থেকে সাধারণ শ্রম থেকে আইটিখাতে জ্ঞানভিত্তিক শ্রম রপ্তানির বিষয়টি তুলে ধরে উপস্থিত মন্ত্রীদের দৃষ্টি আকর্ষণ করেন জয়।

সৌদি আরবের পরিকল্পনা ও উন্নয়ন প্রতিমন্ত্রী ড. খালিদ এফ আলোটাইবি বলেন, “আইটি খাতে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেওয়া একটি ভাল প্রস্তাব। এই সুযোগটা আমরা নিতে চাই। এই বিষয়টি অবশ্যই চিন্তাভাবনা করা হবে।”

ভুটানের তথ্য ও যোগাযোগমন্ত্রী লায়নপো ডিএন ডুনগয়াল বলেন, “আমরা ল্যান্ডলক দেশ, পর্বত ঘেরা এই দেশে সবার কাছে আমরা আইসিটি সেবা পৌঁছে দিতে চাই। এজন্য আমরা বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডইউডথ নেওয়ার জন্য আলোচনা করছি।”

আইসিটি খাতে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে মালদ্বীপের অর্থ ও ট্রেজারি প্রতিমন্ত্রী মোহামেদ আসমালি বলেন, পর্যটননির্ভর মালদ্বীপে ১৮৭ দ্বীপে ফাইবার অপটিক ইন্টারনেট সুবিধা রয়েছে।

 নেপালের তথ্য ও যোগাযোগমন্ত্রী সুরেন্দ্র কুমার কারকি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে তার দেশের অগ্রগতির কথা তুলে ধরে বলেন, “আমাদের দক্ষ জনশক্তির ঘাটতি রয়েছে। তবে আমরা ট্রাকে আছি। ২০ একরের ওপর আইটি পার্ক করা হয়েছে এবং সেখানে বাংলাদেশের একটি প্রতিষ্ঠান কাজ করছে।”
এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে নিজ নিজ দেশের অগ্রগতির কথা তুলে ধরেন সুরিনামের পরিবহন, যোগাযোগ ও পর্যটনমন্ত্রী আনডিজো রুসল্যান্ড, ভিয়েতনামের তথ্য ও যোগাযোগ উপমন্ত্রী হেয়ং ভিনা বাও।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ এ খাতের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া