adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হত্যার দায়ে সৌদি যুবরাজের শিরচ্ছেদ

saudi-arabআন্তর্জাতিক ডেস্ক : অপরাধী যেই হোক না কেন তাকে তার প্রাপ্য শাস্তি দেওয়ার ব্যাপারে সৌদি সরকার সব সময়ই কঠোর ভূমিকা পালন করে এসেছে। এবার তারা এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করল। সৌদি সরকার সৌদি যুবরাজ তুর্কি বিন সৌদ বিন আল কবিরকে শিরচ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করেছে। সৌদি নাগরিক আদেল বিন সোলাইমান বিন আব্দুল করিম আল মুহাইমিদকে হত্যার দায়ে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে, "সৌদি যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। শিরচ্ছেদের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মঙ্গলবার (১৮ অক্টোবর) রিয়াদে এই শিরচ্ছেদ কার্যকর করা হয়েছে।"

বিবৃতিতে আরও জানানো হয়, আদেল বিন সোলাইমান বিন আব্দুল করিম আল মুহাইমিদ যুবরাজের সহকর্মী ছিলেন। একদিন যুবরাজ ও তার ভেতর ঝগড়া হয়। বাকবিতন্ডা করার এক পর্যায়ে যুবরাজ আদেল বিন সোলাইমান বিন আব্দুল করিম আল মুহাইমিদের উপর চড়াও হন। এক পর্যায়ে যুবরাজ গুলি করে তাকে হত্যা করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও জানানো হয়, খুনের পর নিরাপত্তারক্ষীরা যুবরাজকে ধরে ফেলে। এরপর যুবরাজের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। ধারাবাহিক তদন্তের পর যুবরাজ দোষী প্রমাণিত হন।

জেনারেল কোর্ট যুবরাজকে দোষী সাব্যস্ত করে একটি রুল জারি করেন। পরে সেই রুল আপিল বিভাগে জারি করা হয়। এমনকি সুপ্রিম কোর্টেও জারি রাখা হয়। এরপর এই রুলের বিষয়ে রাজকীয় ফরমান জারি করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ন্যায়বিচার ও নিরাপত্তা নিশ্চিতের জন্য যেকোনো শাস্তি কার্যকরে সরকার অঙ্গীকারাবদ্ধ। যুবরাজের মৃত্যুদণ্ডের মাধ্যমে সৌদি সরকার প্রমাণ করলো অপরাধী যেই হোক না কেন অপরাধ প্রমাণিত হলে তাকে শাস্তি দেওয়ার ব্যাপারে সৌদি সরকার কোন আপোষ করবে না। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া