adv
২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে আত্মঘাতী হামলা ও গুলিতে নিহত ৫৫

iraqআন্তর্জাতিক ডেস্ক :  ইরাকের রাজধানী বাগদাদের মধ্যাঞ্চলে একটি পুলিশ চেক পয়েন্টের কাছে শিয়া মুসলিম জমায়েত লক্ষ্যবস্তুতে (আশুরার ধর্মানুষ্ঠান পালনকালে) আত্মঘাতী বোমা হামলা ও গোলাগুলিতে কমপক্ষে ৫৫ জন নিহত হয়েছেন।

১৫ অক্টােবর শনিবার স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষ ও চিকিৎসা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। 

আত্মঘাতী এই ঘটনাটি এমন সময় ঘটলো, যখন ইরাকি বাহিনী উত্তর ইরাকের মসুল শহরটি ফেরত নিতে একটি আক্রমণ চালানোর জন্য প্রস্তুত হচ্ছে। কেননা, মসুলই ইরাকের একমাত্র শেষ শহর যা এখনও ইসলামী রাষ্ট্রের নিয়ন্ত্রণে রয়েছে। 

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, শনিবার দুপুরে বাগদাদের মধ্যাঞ্চলে এই তাবু বেষ্টিতো শিয়া সমাবেশের মাঝখানে গুরুতর এই আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪১ জন নিহত এবং ৩৩ জন আহত হয়েছে। নবী মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হুসাইন হত্যার শোক পালনকালে এ হামলার ঘটনা ঘটে। এতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

এদিকে তথাকথিত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামি স্টেট বা আইএস তাদের অনলাইন বিবৃতিতে এই হামলার দায় স্বীকার করেছে। 

পুলিশ কর্তৃপক্ষ সূত্র জানিয়েছে, এই আত্মঘাতী বোমা হামলার পরপরই কিছু সংখ্যক বন্দুকধারী এতে গুলিবর্ষণ করে। যারা নিজেদেরকে সুন্নি পন্থি আইএস বলে দাবি করে এবং যারা এরআগে বাগদাদের উত্তরাঞ্চলে একটি পুলিশ চেকপয়েন্ট লক্ষ্য করে এবং স্থানীয় এক সুন্নি মিলিশিয়া নেতার বাড়ি লক্ষ্যে আরেকটিসহ মোট দু’টি বোমা হামলা চালায়। তিকরিত শহরের দক্ষিণে মুতাইবিজা শহরের এই হামলায় ৮ পুলিশ নিহত এবং আরো ১১ জন আহত হয়। সেইসঙ্গে এতে ৩ জঙ্গি নেতাও নিহত হয়।

দ্বিতীয় ঘটনায় ইসহাকি সংহতি মিলিশিয়া নেতা নুমান আল মুজামায়ীর অনুপস্থিতিতে ইসহাক শহরে তার বাড়িতে বন্দুকধারীরা হামলা চালায় এবং তাঁর স্ত্রী ও তিন সন্তানকে হত্যা করে।

তবে নিরাপত্তা বাহিনী দ্বারা পাল্টা আক্রমণের শিকার হয়ে হামলাকারীরা পালিয়ে যেতে থাকে এবং পরে বিস্ফোরক বেল্ট-এর বিস্ফোরক দ্বারা নিজেদেরকে উড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে পুলিশ।    

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া