adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজিপির গুপ্তচর সন্দেহে রোহিঙ্গা আটক

1476344675ডেস্ক রিপাের্ট : মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত প্রদেশ মংডু, কাউয়ারবিল, নাগপুরা ও ঘুনচি পাড়া বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ক্যাম্পে রাখাইন সশস্ত্র বিদ্রোহী গ্রুপ গত রবিবার ভোর রাতে হামলা চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। এ ঘটনায় রোহিঙ্গা বিদ্রোহী গ্রুপ (আরএসও) জড়িত রয়েছে মর্মে সে দেশে বসবাসরত রোহিঙ্গাদের উপর নির্যাতন চালানো হচ্ছে বলে একটি প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হচ্ছে। এর ফলে আবারো সে দেশে বসবাসরত রোহিঙ্গারা সপরিবারে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
 
এদিকে ১২ অক্টােবর বুধবার বেলা ১০ টার দিকে রোহিঙ্গা বস্তির বালুখাইল্যার টাল থেকে মিয়ানমারের গুপ্তচর সন্দেহে শরীফ হোসনের ছেলে কামাল হোসেন (৪০) নামের এক রোহিঙ্গা নাগরিককে বস্তির রোহিঙ্গারা আটক করে উখিয়া থানা পুলিশের নিকট সোপর্দ করেছে। সে মিয়ানমারের মংডু বলিবাজার আইচচর গ্রামের বাসিন্দা।
 
কুতুপালং রোহিঙ্গা বস্তি ম্যানেজম্যান্ট কমিটির সেক্রেটারি মো. নুর জানান, গুপ্তচর সন্দেহে আটক রোহিঙ্গা কামাল হোসেন মিয়ানমারের বলি বাজার ৪নং বিজিপি ক্যাম্পের সোর্স হিসাবে কাজ করে আসছিল দীর্ঘদিন থেকে। তার কারণে অনেক রোহিঙ্গা নাগরিককে সপরিবারে এখানে পালিয়ে আসতে বাধ্য হয়েছে দাবি করে সে আরো জানায়, ওই গুপ্তচরকে দেখা মাত্র বালুখাইল্যার টালের রোহিঙ্গারা মারধর করে ক্যাম্প পুলিশের হাতে তুলে দেয়।
 
কুতুপালং ক্যাম্প ইনচার্জ আরমান শাকিল জানান, বিষয়টি তাৎক্ষণিক ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের জানান, তার বিরুদ্ধে বিদেশী নাগরিক অনুপ্রবেশ আইনে মামলা রুজু করে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করার প্রস্তুতি নেওয়া হয়েছে।
 
কুতুপালং রোহিঙ্গা বস্তি ম্যানেজম্যান্ট কমিটির সভাপতি আবুল ছিদ্দিক জানায়, সে মুঠোফোনে মিয়ানমারে বসবাসরত তার আত্মীয় স্বজনের সঙ্গে কথা বলে যতদূর জেনেছেন, মিয়ানমারের রাখাইন সশস্ত্র বিদ্রোহী গ্রুপ সেখানকার বিজিপি ক্যাম্পে পরিকল্পিত ভাবে হামলা চালিয়ে রোহিঙ্গা সলিডারেটি অর্গানাইজেশন (আরএসও) এর উপর দোষ চাপিয়ে সেখানে বসবাসরত নিরীহ রোহিঙ্গাদের উপর নির্যাতন চালাচ্ছে। যাতে রোহিঙ্গারা এদেশে আসতে বাধ্য হয়ে।
 
সীমান্তে ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ ঘুমধুম, তুমব্রু এলাকায় কোন প্রকার আতঙ্ক নাই দাবি করে বলেন, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সীমান্ত এলাকায় অহেতুক কাউকে ঘুরাঘুরি না করার জন্য গ্রামবাসীদের জানিয়ে দেয়া হয়েছে।
 
কক্সবাজার ৩৪ বিজিবি’র কমান্ডিং অফিসার লে.কর্নেল মো. ইমরান উল্লাহ সরকার জানিয়েছেন, সীমান্ত দিয়ে কেউ যেন অনুপ্রবেশ করতে না পারে সে দিকে নজর বাড়ানো হয়েছে। পাশাপাশি সীমান্তে অহেতুক কোন লোকজন চলাফেরা না করার জন্য সীমান্তে বসবাসকারী সবাইকে অবহিত করা হয়েছে। তিনি বলেন, তুমব্রু সীমান্ত থেকে প্রায় ৪৫ কিলোমিটার মিয়ানমার অভ্যন্তরে অজ্ঞাতনামা গোষ্ঠী মিয়ানমার পুলিশ ক্যাম্পে হামলা চালানোর ঘটনায় বাংলাদেশ সীমান্তে নজরদারি ও সর্তকতা বাড়ানো হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া