adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকের কল্যাণে মেয়েকে খুঁজে পেলেন বাবা

baba-1ডেস্ক রিপাের্ট : পত্রিকা ও ফেসবুকে প্রচারের কল্যাণে ‘স্বপ্ন’ তার নানার দেখা পেলো। একই সঙ্গে দীর্ঘদিন পর মেয়েকে ফিরে পেলেন শফিকুল ইসলাম।
 
১১ অক্টােবর মঙ্গলবার দুপুরে মাদার তেরেসা আশ্রমে গিয়ে নানা শফিকুল ইসলাম নাতি স্বপ্ন ও মেয়ে ফ্রিংগির সঙ্গে দেখা করেন।
 

babaফেসবুক ও পত্রিকায় ছবি দেখে স্বপ্নের মা ফ্রিংগি খাতুনকে চিনতে পারে তার এক প্রতিবেশী কলেজছাত্র। তিনি ফিংগির বাবা শফিকুল ইসলামকে জানান। শফিকুল ইসলাম ফেসবুক থেকে ফোন নম্বর নিয়ে যোগাযোগ করে রাজশাহীতে আসেন এবং খুঁজে পান দীর্ঘদিন আগে হারিয়ে যাওয়া মেয়েকে। আর স্বপ্ন খুঁজে পায় তার নানাকে।
 
শফিকুল ইসলামের দেওয়া তথ্য অনুযায়ী, ফ্রিংগি বছরখানেক আগে বাড়ি থেকে বেরিয়ে যায়। বগুড়ায় এক বাকপ্রতিবন্ধীর সঙ্গে তার বিয়ে হয়েছিল। সেখানে সর্বশেষ ছয় মাস আগে যোগাযোগ হয়েছিল। এরপর সেখান থেকেও চলে যায় ফ্রিংগি। তখন থেকে তার খোঁজ জানতেন না বাবা শফিকুল।
 
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত শুক্রবার রাত ১২টার দিকে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের খেলা দেখে হতাশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী আড্ডা দিতে বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার এলাকায় যান। হঠাতই দেখতে পান একজন মানসিক ভারসাম্যহীন নারী সন্তান প্রসব করে যন্ত্রণায় ছটফট করছেন। ঠাণ্ডায় কাঁপছে সদ্য ভূমিষ্ঠ হওয়া শিশুটি।
 
হতবিহ্বল শিক্ষার্থীরা একজন নারীকে ডেকে নিয়ে আসেন। নিজেরাই শিশুর নাড়িটা কেটে দিলেন। পরে তারা দ্রুত সদ্যোজাত শিশু ও তার মাকে উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান। ২৩ নম্বর ওয়ার্ডে সেবা দেওয়া হয় মা ও শিশুকে।
 
গত শনিবার আশঙ্কামুক্ত হন প্রতিবন্ধী মা। আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিশুটির নাম রাখেন স্বপ্ন। নিরাপদ ভবিষ্যতের স্বপ্ন নিয়েই বড় হবে স্বপ্ন- এ প্রত্যাশা শিক্ষার্থীদের।
 
এদিকে স্বপ্নের মায়ের একটি ব্যাগ থেকে তার জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়। সেখানে তার নাম উল্লেখ আছে ফ্রিংগি খাতুন। তিনি চাঁপাইনবাবগঞ্জ সদর থানার ইসলামপুর ইউনিয়নের লক্ষ্মীনারায়ণপুর গ্রামের শফিকুল ইসলামে মেয়ে।
 
পরে ফ্রিংগি খাতুনের সঙ্গে ইশারায় কথা বলে জানা যায়, তার স্বামী কিছুদিন আগে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। তারপর থেকেই তিনি বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে টাকা বা খাবার সংগ্রহ করে দিনাতিপাত করতেন।
 
এদিকে গতকাল সোমবার ‘স্বপ্ন’ এবং তার মানসিক ভারসাম্যহীন মায়ের সেবা নিশ্চিত করতে উদ্ধারকারী শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করেন রাজশাহীর মাদার তেরেসা আশ্রমের সদস্যরা। তাদের সুস্বাস্থ্য ও প্রয়োজনীয় সেবার কথা চিন্তা করে আশ্রমে হস্তান্তর করা হয়।
 
সন্তান প্রসব করা ওই নারীকে উদ্ধার করা শিক্ষার্থীদের একজন রফিকুল ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক।

তিনি বলেন, ‘মা এবং শিশুর অবস্থা দেখে খুবই খারাপ লাগছিল। দ্রুত কয়েকজন মিলে হাসপাতালে নেই। স্বপ্নকে লালন-পালন করার জন্য রাজশাহীর এক ব্যক্তি ইচ্ছে প্রকাশ করেন। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে রিলিজ নিয়ে মা-শিশুকে বিশ্ববিদ্যালয় রেলওয়ে স্টেশনের একটি পরিত্যক্ত কক্ষে রাখা হয়। স্থানীয় এক ব্যক্তি সেখানে রেখেই তাদের দেখ-ভালের দায়িত্ব নিলেও যথাযথ সেবা দেওয়া সম্ভব হচ্ছিল না। 

সার্বক্ষণিক সেবা দেবার মতো কোনো নারীকেও পাওয়া যাচ্ছিল না। তাই আশ্রমের সদস্যরা যখন যোগাযোগ করেন তখন তাদেরকে হস্তান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে প্রথম দিকে স্বপ্নের মা যেতে রাজি হচ্ছিলেন না। পরে ইশারার মাধ্যমে তাকে বুঝিয়ে রাজি করানো হয়েছে। স্বপ্নের কথা চিন্তা করেই তিনি যেতে রাজি হয়েছেন।’
 
তিনি আরো বলেন, ফেসবুক ও পত্রিকার মাধ্যমে সংবাদ পেয়ে স্বপ্নের নানা শফিকুল ইসলাম আজ ১১ অক্টােবর মঙ্গলবার দুপুরে আশ্রমে এসেছিলেন। তিনি জানান, বেশ কিছুদিন আগে তার মেয়ে ফ্রিংগি নিখোঁজ হয়ে যায়।
 
মাদার তেরেসা আশ্রমের ইনচার্জ সিস্টার মেরি বন্দিতা বলেন, কয়েকটি পত্রিকায় খবর দেখে আমরা উদ্ধারকারী দলের সঙ্গে যোগাযোগ করি। মূলত অসহায় মানুষদের জন্যই এই আশ্রমটি করা হয়েছে এবং আমরাও চেষ্টা করি তাদের যথাযথ সেবা প্রদান করার। স্বপ্ন এবং তার মাকে যথাযথ সেবা দেওয়া হবে।
 
তিনি আরো বলেন, আজ দুপুরে ফ্রিংগির বাবা এসেছিলেন। আপতত মা-শিশু দুজনেই আশ্রমে থাকবে। সেবা-শুশ্রুষা শেষে কিছুদিন পর তারা পরিবারের কাছে যেতে পারবেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া