adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একই গর্ভে জন্ম মা ও ছেলের

mother-and-son-born-from-saআন্তর্জাতিক ডেস্ক : এমিলি এরিকসন ও তার ছেলে এক অদ্ভুত সম্পর্কে আবদ্ধ। এই মা ও সন্তান দু’জনেই জন্ম গ্রহণ করেছে একই মাতৃগর্ভ থেকে।

এমিলি এরিকসন বিশ্বের অন্যতম মহিলা যার জরায়ু প্রতিস্থাপন সফল হয়েছিল। এমিলির ক্ষেত্রে তার নিজের মা তাকে জরায়ু দিয়েছিলেন। ফলে যেই গর্ভ থেকে তিনি জন্মগ্রহণ করেছেন সেই গর্ভ থেকেই জন্ম নিয়েছে তার সন্তান।

এ ঘটনা সচরাচর শোনা যায় না। তার জীবনের এই কাহিনী আরও বহু মাতৃত্ব থেকে বঞ্চিত বহু মহিলাকে অনুপ্রাণিত করবে, এই ভেবেই সংবাদ মাধ্যমের সম্মুখে তুলে ধরলেন নিজের জীবনের ঘটনা।

এমিলির ছেলে আলবিন এখন দু’বছরের শিশু আর এরিকসনের বয়স ৩০। কিন্তু এই এমিলির মা হওয়ার স্বপ্ন একদিন ভেঙে গিয়েছিল যখন তিনি জানতে পারেন জরায়ু ছাড়াই জন্মগ্রহন করেছেন তিনি। সন্তান ধারণ করার ক্ষমতা তার নেই। অন্যান্য নারীদের মতই তিনিও ভেঙে পড়েছিলেন। এই সত্যি গ্রহণ করতে বেশ সময় লেগেছিল তার।

গ্রহণ করলেও, নানা প্রযুক্তির সাহায্যে কিভাবে মাতৃত্ব লাভ করা যায় সেইসব খোঁজও রেখেছিলেন। সেই সময়ই হঠাৎ টেক্সাসের বেলোর বিশ্ববিদ্যালয়ের জড়ায়ু প্রতিস্থাপনের একটি প্রোজেক্টের কথা জানতে পারেন। এমিলি প্রথম মাকেই জানায় এই খবর।

যদিও প্রথমে বিষয়টা নিয়ে খুব বেশি মাথা ঘামাননি এমিলির মা মেরি এরিকসন। কিন্তু পরবর্তীকালে তিনিই এমিলিকে প্রস্তাব দেন তার জরায়ু নিতে। প্রথমে রাজি হয়েও খানিক ভয় পেয়েছিলেন এমিলি। কিন্তু তার মা বলেছিলেন, মাতৃত্বের স্বাদ পাওয়ার এটাই শেষ সুযোগ। সেই সুযোগ ব্যবহার করলেন শেষ পর্যন্ত এমিলি এরিকসন।

অপারেশন সফল হওয়ার পরেও, ডাক্তাররা জানিয়েছিলেন এখনও গর্ভবতী হওয়ার ক্ষমতা তার নেই। খানিক অপেক্ষা করতে হবে এমিলি ও তার স্বামী ড্যানিয়েলকে। ডাক্তারের পরামর্শ মত শেষে ইন-ভিট্রো ফার্টিলাইজেশনের মাধ্যমে তৈরি করা একটি ভ্রুণ তার গর্ভে স্থাপন করা হয়। প্রথমে পরীক্ষা নেগেটিভ এলেও এক সপ্তাহের মধ্যে গর্ভবতী হয়ে যান এমিলি। মাকে মেরি জানিয়েছিলেন, তার জরায়ুর ক্ষমতার প্রতি পূর্ণ বিশ্বাস আছে।

স্বাভাবিকভাবেই জন্মগ্রহণ করে আলবিন। উচ্ছ্বসিত এমিলি জানান, সন্তানের কান্না শুনে আনন্দে মূর্ছা গিয়েছিলেন ড্যানিয়েল। তারা দুজনেই আলবিনের খানিকটা বড় হওয়ার প্রতীক্ষায় রয়েছেন। আলবিনকে জানাবেন কীভাবে জন্মগ্রহণ করেছে সে। আর এমিলি চান আরও বহু নারী তার জীবনের এই সত্যি জেনে অনুপ্রাণিত হোক। তাদের কোলেও ছোট্ট আলবিনরা খেলা করুক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া