adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাটিংয়ে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিলাে ইংল্যান্ড

253146-3স্পাের্টস ডেস্ক : সাত ওভারে বিনা উইকেটে ৪১। ইংল্যান্ড ভালো শুরুই করেছিল। মুহূর্তে ম্যাচের রং বদলেও দিয়েছিল বাংলাদেশ। ৬৩ রান তুলতে না তুলতে ইংল্যান্ডের তিন উইকেট নেই। সেখান থেকে দুই বেন ঘুরিয়ে দিলেন ম্যাচের মোড়। বেন স্টোকস ও বেন ডাকেট। তাঁদের ১৫৩ রানের জুটিতে দাঁড়িয়েই সিরিজের প্রথম ওয়ানডে ইংল্যান্ড তুলল ৮ উইকেটে ৩০৯ রান। এত বেশি রান তাড়া করে এর আগে মাত্র দুবার জিতেছে বাংলাদেশ। তিন শর বেশি তাড়া করে জেতার অভিজ্ঞতাও আছে—সব মিলিয়ে মাত্র তিনবার। কঠিন চ্যালেঞ্জ, সন্দেহ নেই।
স্টোকস ১০০ বলে ১০১ করে ফিরলেন। এ ম্যাচেই অভিষিক্ত ডাকেট ফিরলেন ৬০ রান করে। ঠেসে ধরে ইংল্যান্ডের রানের চাকার গতি কমিয়ে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু অধিনায়ক জস বাটলারের ৩৬ বলে ৬৩ ইংল্যান্ডকে বড় পুঁজিই এনে দিল শেষ পর্যন্ত। শেষ ১০ ওভারে ৮৯ রান তুলেছে ইংল্যান্ড। মাশরাফি, শফিউল, সাকিব—তিনজনই নিয়েছেন দুটি করে উইকেট।
বাংলাদেশ শুরুর দিকে ধাক্কাটা ভালোই দিয়েছিল। এর মধ্যে ৬১ আর ৬৩ রানে ইংল্যান্ড হারিয়েছে দুই ব্যাটসম্যান। এই ম্যাচেই অভিষিক্ত ডাকেট বেশ ভালোই সামলে নিলেন। তবে চড়াও হলেন স্টোকস। ডাকেটও অভিষেকে ৫০+ ইনিংস খেলা ২১ তম ইংলিশ ব্যাটসম্যান হয়েছেন। অভিষেকে সেঞ্চুরি করা তৃতীয় ইংলিশ হওয়া হয়নি। তবে স্টোকস ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি।
দুটি উইকেট এসেছে রান আউট থেকেও। এর একটি সাব্বিরের সরাসরি থ্রোয়ে। তবে স্কোর কার্ড কিন্তু ভুল বার্তাই দিচ্ছে। আজ বাংলাদেশ তিনটি নিশ্চিত ক্যাচ ফেলেছে। এর মধ্যে আরও গোটা কয় হাফ চান্স তো ছিলই।
অষ্টম ওভারে প্রথম আঘাত হানেন শফিউল। মিড অনে মাশরাফির ক্যাচ বানান ভিন্সকে (১৬)। নিজের চতুর্থ আর ইনিংসের ১২তম ওভারে জেসন রয়কে (৪১)। ফেরান সাকিব। লং অফে মাথা ঠান্ডা রেখে ক্যাচ নেন সাব্বির। শুরু থেকে ফিল্ডিংয়ে চনমনে সাব্বির পরের ওভারেই সরাসরি থ্রোয়ে রান আউট করেন জনি বেয়ারস্টোকে। বেয়ারস্টো তখনো রানের খাতাই খোলেননি।
সাব্বিরের মতো ফিল্ডিং কিন্তু তাঁর খুব কম সতীর্থই দেখাতে পারছেন। স্টোকসের ক্যাচই পড়েছে দুইবার। পরে ডাকেটেরও ক্যাচ ফেলেছেন মোশাররফ হোসেন। মোশররফ এর আগেও একটি ক্যাচ ফেলেছেন। বল হাতেও ৩ ওভারে দিয়েছেন ২৩ রান। আট বছর পর জাতীয় দলে ফিরেই যে নায়ক হয়ে উঠেছিলেন, গত দুই ম্যাচেই সেটা ফিকে হতে চলেছে। তাসকিনও বোলিং অ্যাকশন শুধরে ফেরার পর নায়ক হয়ে যাওয়ার স্মৃতিটা ভুলিয়ে দিচ্ছেন।
এখন ব্যাটসম্যানদের পালা। তাঁদের নায়ক হয়ে ওঠার স্মরণীয় দিনগুলোর একটি ফিরে আসা দরকার, খুব দরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া