adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জঙ্গিদের ডাক্তার রোকনের অর্থায়ন- নিউ জেএমবির তহবিলে জমা হয় ৬০ লাখ টাকা

jmbডেস্ক রিপাের্ট : গুলশানে জঙ্গি হামলার আগে নিউ জেএমবির তহবিলে জমা হয় ৬০ লাখ টাকা। আইএসের সদস্য ডাক্তার রোকন সিরিয়া থেকে এ অর্থ দেশে পাঠায়। সংগঠনটির শূরা বোর্ডের এক সদস্য টাকা গ্রহণ করে। দুই দেশ ঘুরে হাত বদল হয়ে এ টাকা বাংলাদেশে পৌঁছায়। কোন ব্যক্তির মাধ্যমে টাকা পাঠানো হয়েছে, তার সন্ধান করছেন গোয়েন্দারা। এ টাকা দিয়ে জঙ্গিরা হামলার জন্য অস্ত্র ও গ্রেনেড সংগ্রহ করে। একই সঙ্গে তারা প্রশিক্ষণের কাজেও ব্যয় করে এ অর্থ। 
  
কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের গোয়েন্দাদের কাছে জিজ্ঞাসাবাদে এসব তথ্য দিয়েছে জঙ্গি সালাউদ্দিন কামরান। সে গুলশান হামলার মাস্টারমাইন্ড নিহত তামিম আহমেদ চৌধুরীর গোপন বার্তাবাহক ছিল। নিউ জেএমবির মজলিশে শূরা বোর্ডের সদস্যদের কাছে তামিমের গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দিত। একই সঙ্গে বিভিন্ন ব্যক্তি এবং খাত থেকে নিউ জেএমবির তহবিলে অর্থ আসার তথ্যও জানত সে। নিউ জেএমবির শূরা বোর্ডে আলোচনার সময় সিরিয়া থেকে রোকনের অর্থ পাঠানোর বিষয়টি সে শুনেছে। এ প্রসঙ্গে জানতে চাইলে কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম বলেন, গুলশান হামলার কিছুদিন আগে ডাক্তার রোকন নিউ জেএমবিকে ৬০ লাখ টাকা দেয়। একজন জঙ্গি বলেছে, বিদেশে যাওয়ার আগে রোকন তার কিছু সম্পত্তি বিক্রি করে। এ সম্পত্তি বিক্রির টাকা থেকে একটি অংশ সংগঠনকে দিয়েছে। 
  
তিনি বলেন, রোকন কোন ব্যক্তির মাধ্যমে নিউ জেএমবিকে টাকা দেয়, সে বিষয়ে অনুসন্ধান চলছে। তদন্ত কিছুটা অগ্রসর হয়েছে। এ টাকা হাতবদল হয়েছে। বিদেশে ও দেশের একাধিক হাত হয়ে টাকা পৌঁছে নিউ জেএমবির তহবিলে। এ বিষয়ে ডাক্তার রোকনের ঘনিষ্ঠ কেউ জড়িত আছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। দায়িত্বশীল একজন গোয়েন্দা কর্মকর্তা বলেন, ডাক্তার রোকনের ঢাকা কানেকশনের ব্যক্তিকে চিহ্নিত করার চেষ্টা চলছে। একই সঙ্গে আরও দুটি অর্থ লেনদেনের প্রাথমিক তথ্য পাওয়া গেছে। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে।  
  
এ কর্মকর্তা বলেন, এ দুটি লেনদেনও হয়েছে হুন্ডির মাধ্যমে। কিন্তু তৃতীয় দেশের ব্যক্তি সম্পর্কে এখনও তথ্য পাওয়া যাচ্ছে না। ওই ব্যক্তির তথ্য পেলেই ঢাকার যোগসূত্র মেলানো যাবে। জানা গেছে, নিউ জেএমবির শূরা বোর্ডে সাতজন সদস্য আছে। শূরা বোর্ডের একজন সদস্য নুরুল ইসলাম মারজান। সে গুলশান হামলার সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করে। এ বোর্ডের সদস্যের অন্যতম ছিল তামিম। তামিমের বার্তাবাহক হিসেবে কামরানের সঙ্গে বোর্ডের অন্য সদস্যদের নিয়মিত যোগাযোগ ছিল। সম্প্রতি সে পুলিশের হাতে ধরা পড়ে। তারপর রিমান্ডে নিউ জেএমবির বিভিন্ন দিক সম্পর্কে তথ্য দেয়। 
  
সংশ্লিষ্ট গোয়েন্দা সূত্র জানায়, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে যোগ দিতে দেশের বাইরে গেছে- এমন একটি তালিকায় নাম উঠে আসে ডাক্তার রোকনের। এ চিকিৎসক স্ত্রী ও সন্তানদের নিয়ে এক বছর আগে তুরস্কে চলে যায়। ওইখান থেকে রোকন আইএসে যোগ দিতে সিরিয়া চলে যায়। পরে দেশের বাইরে থেকেই সে নিউ জেএমবির জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া