adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার চট্টগ্রামে জীবিত নবজাতককে মৃত ঘোষণায় তোলপাড়

alive_child_nobojatokডেস্ক রিপাের্ট : চট্টগ্রামে খোদ এক চিকিতসক দম্পতির জীবিত নবজাতককে মৃত্যু সনদ দিয়ে হাসপাতাল থেকে ফেরত পাঠানোর ঘটনায় তোলপাড় চলছে।

৪ অক্টােবর মঙ্গলবার নগরীর বেসরকারি সিএসসিআর হাসপাতালে এ ঘটনা ঘটেছে।

মৃত্যু সনদ দিয়ে ফেরত পাঠানো ওই নবজাতক জীবিত আছে। তাকে ম্যাক্স নামে আরেকটি বেসরকারি হাসপাতালে চিকিতসা দেয়া হচ্ছে।

সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওই নবজাতক ম্যাক্স হাসপাতালের এনআইসিইউতে পর্যবেক্ষেণে ছিল।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. নুরুল আজমের স্ত্রী বান্দরবানের আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন ডা. রিদওয়ানা কাউসার দম্পতির নবজাতককে নিয়ে এমন নির্মম ঘটনাটি ঘটেছে।

ফরিদপুরে জীবিত নবজাতককে মৃত ঘোষণাকে কেন্দ্র করে দেশজুড়ে ওঠা আলোচনা-সমালোচনার রেশ না কাটতেই চট্টগ্রামেও একই ঘটনা ঘটল।

এদিকে জীবিত নবজাতককে মৃত উল্লেখ করে ডেথ সার্টিফিকেট (মৃত্যু সনদ) দিয়ে ফেরত পাঠানোর ঘটনায় সিএসসিআর কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক জামাল আহমেদ বলেছেন, যেহেতু একটি বাচ্চা প্রসবের সময় চিকিতসক, নার্সসহ অনেকের দায়িত্ব থাকে। কার অবহেলোয় এমনটি ঘটেছে তা তদন্তের জন্য কমিটি গঠন করা হয়েছে। রিপোর্ট পাওয়ার পর অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডা. রিদওয়ানা কাউসার তুষার সোমবার রাত ১টায় নগরীর প্রবর্ত্তক মোড়ে অবস্থিত বেসরকারি সিএসসিআর হাসপাতালে নরমাল ডেলিভারির মাধ্যমে একটি কন্যাসন্তানের জন্ম দেন।

ডা. রিদওয়ানা জানান, জন্মের  দু'ঘণ্টা পর একটি প্যাকেটে ভরে হাসপাতালের কর্তব্যরতরা তার নবজাতককে নিয়ে আসেন তার কেবিনে। বলা হয়, তার সন্তানটির মৃত্যু হয়েছে।

তিনি জানান, বিষয়টি বিশ্বাস না হওয়ায় প্যাকেট খুলে বাচ্চার মুখ দেখতেই বিস্মিত হয়ে যান তিনি। দেখলেন- তার বাচ্চা দিব্যি নড়াচড়া করছে।

ডা. রিদওয়ানা বলেন, ততক্ষণে বাচ্চার শরীর খুবই ঠান্ডা হয়ে গেছে। পরিবর্তন এসেছে গায়ের রংয়ে। বিষয়টি দ্রুত হাসপাতালের দায়িত্বরত চিকিৎসকদের জানানো হলেও তারা তাদের সিদ্ধান্তে অটল থাকে।

এমনকি সিএসসিআর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক 'বাচ্চা নড়াচড়া করছে না, তার গায়ের মাংস নড়ছে' বলে প্রসূতিকে শান্ত্বনা দেন। তাকে ধরিয়ে দেন সন্তানের ডেথ সার্টিফিকেট।

কোনো উপায় না দেখে প্রসূতি নিজেই বাচ্চাকে নিয়ে গেলেন চাইল্ড কেয়ার নামে আরেকটি বেসরকারি হাসপাতালে। ওই হাসপাতালের ওয়ার্মারে দেয়ার পর শরীর স্বাভাবিক হয়।

চাইল্ড কেয়ারে বেড খালি না থাকায় নগরীর ম্যাক্স হাসপাতালে বাচ্চাকে ভর্তি করা হয়। বর্তমানে ম্যাক্স হাসপাতালের এনআইসিইউতে নবজাতকটি নিবিড় পরিচর্যায় আছে।

এনআইসিইউ ইনচার্জ ও শিশু বিশেষজ্ঞ ডা. বসুবন্ধু বড়ুয়ার তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছে নবজাতকটি।

কর্তব্যরত চিকিতসক ডা. শাহীন আক্তার বলেছেন, 'বাচ্চাটির ওজন মাত্র ৫০০ গ্রাম। প্রি-ম্যাচিউর অবস্থায় বাচ্চাটির জন্ম হয়েছে। তার অবস্থা ভালো নয়। বাঁচার সম্ভাবনা ফিফটি-ফিফটি।'

বান্দরবন জেলার আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন ডা. রিদওয়ানা কাউসার সিএসসিআর হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, দেহে প্রাণ থাকার পরও যথাযথ চিকিৎসাসেবা না দিয়ে তার নবজাতক বাচ্চাটিকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে সিএসসিআর হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক।

সিএসসিআর হাসপাতাল কর্তৃপক্ষ নবজাতকের চিকিৎসায় যথাযথ ব্যবস্থা না নিয়ে মেডিক্যাল ইথিকস মানেনি বলেও অভিযোগ করেন তিনি।

জড়িতদের শাস্তি দাবি করে ডা. রিদওয়ানা বলেন, যতক্ষণ দেহে প্রাণ আছে, ততক্ষণ কোনো নবজাতক বা রোগীকে মৃত ঘোষণা করার কোনো সুযোগ নেই।
সিএসসিআর হাসপাতালের দায়িত্বরত মেডিক্যাল অফিসার ডা. তানভির জাফর বলেন, 'আমরা আগেই বলেছিলাম- হাসপাতালে ওয়ার্মার খালি নেই। তাই শিশুটির প্রয়োজনীয় চিকিৎসা দেয়া সম্ভব হবে না। পাশের একটি হাসপাতালে নিয়ে যেতে পরামর্শ দিই।'

হাসপাতাল কর্তৃপক্ষ নবজাতকটিকে মৃত ঘোষণা করেনি বলেও দাবি করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া