adv
২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতের ‘বাজপাখি’ যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত

bajpakhiআন্তর্জাতিক ডেস্ক : দেশের নিরাপত্তাকে আরও জোরদার করতে ‘বাজপাখি’কৌশল সাজিয়েছেন ভারতীয় বিমান বাহিনী। বর্তমানে ‘বাজপাখি’-র পিঠে উঠে যুদ্ধের প্রশিক্ষণ চললেও প্রয়োজনে সেই ‘বাজপাখি’-কে হাতিয়ার করেই যুদ্ধে ঝাঁপিয়ে পড়বেন কলাইকুন্ডার বিমান বাহিনী!

কলাইকুন্ডার বিমান বাহিনীর কর্মকর্তারা বলছেন, দেশের সব থেকে উন্নত প্রশিক্ষণ-বিমান ‘হক’-এর দু’টি স্কোয়াড্রন রয়েছে কলাইকুন্ডা ঘাঁটিতে। তার মধ্যে 'বাজপাখি' অন্যতম। অন্য স্কোয়াড্রন রয়েছে কর্নাটকের বিদারে। সে দিক থেকে আগামীদিনে দেশের বিমানবাহিনীর সব থেকে লড়াকু সেনাদের অন্যতম আঁতুড়ঘর এই ঘাঁটি। শত্রুশিবিরে হানা দিতে বা শত্রুপক্ষকে আটকাতেও দুই আসনের রকেট, ক্ষেপণাস্ত্র এবং বোমা ছোড়ায় দক্ষ এই বিমানকে ব্যবহার করা যায়।

কলাইকুন্ডা বিমান ঘাঁটির কম্যান্ডিং অফিসার এয়ার কমোডর রাজেশ পুরোহিত বলেন, ‘এমনিতে পাইলট প্রশিক্ষণই আমাদের কাজ। তবে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে এই বিমানই (বাজপাখি) লড়াইয়ে যেতে পারে।’

ভারতের বিমান বাহিনী সূত্রে জানা গেছে, কলাইকুন্ডায় প্রশিক্ষণের জন্য এক সময় মিগ-২১ বিমানের ঘাঁটি ছিল। ২০১৩ সালের ১১ নভেম্বর এই ঘাঁটি থেকেই শেষ বারের মতো উড়েছিল মিগ-২১। সে সময় মিগ-২৭ বিমানের একটি স্কোয়াড্রনও মোতায়েন ছিল কলাইকুন্ডায়। ২০১৪ সালে মিগ পরিবারকে হটিয়ে কলাইকুন্ডায় পাকাপাকিভাবে ঘাঁটি গাড়ে ‘বাজপাখি’।
সূত্র : আনন্দবাজার

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া