adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী বললেন- একটি শিশুও শিক্ষাবঞ্চিত থাকবে না

hasiনিজস্ব প্রতিবেদক : একটি শিশুও শিক্ষাবঞ্চিত থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিটি শিশুর খাদ্য, শিক্ষা ও চিকিতসা নিশ্চিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বলে জানান তিনি। 
  
৩ অক্টােবর সোমবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬ উপলক্ষে রাজধানীর শিশু একাডেমিতে আয়োজিত এক শিশু সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন। 
  
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ধনী-গরিব যে শিশু যেখানেই থাকুক না কেন তাদের অধিকার সমান। তারা পবিত্র ও সুন্দর। 
  
তিনি বলেন, কেউ ইচ্ছে করে ধনী বা গরিব হয়ে জন্ম নেয় না। এটা ভাগ্য। তাই নিজ শিশুরর মতো সব শিশুদের অধিকার প্রতিষ্ঠায় বিত্তবানদের এগিয়ে আশা উচিত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। 
  
শেখ হাসিনা বলেন, বাংলাদেশে কোনো খাদ্যের অভাব নেই। ১৬ কোটি মানুষের খাদ্য আমরা নিশ্চিত করেছি। সেখানে শিশুরা না খেয়ে থাকবে কেন। 
  
তাই কোনো শিশু যেন না খেয়ে থাকতে হয়, শিক্ষাবঞ্চিত না থাকে সরকারের পাশাপাশি বিত্তবানদেরও শিশুদের কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
  
প্রধানমন্ত্রী বলেন, তার সরকার শিশুদের মানসিক বিকাশে সাংস্কৃতিক কর্মকাণ্ডকে গুরুত্ব দিচ্ছে। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি খেলা-ধুলার জন্য মাঠ তৈরি ও সাংস্কৃতিক বিভিন্ন প্রতিষ্ঠান গড়ছে।   
  
তিনি বলেন, অটিস্টিক বা প্রতিবন্ধী শিশুদের জন্য সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। সমাজে সুযোগ পেলে তারাও অনেক সাফল্য আনতে পারে। ইতোমধ্যে আমরা তা প্রমাণ পেয়েছি। 
  
তাই খেলা-ধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও পড়া-লেখায় তাদের অংশগ্রহণ বাড়ানোর জন্য সরকার কাজ করছে। 
  
তিনি বলেন, প্রতিবন্ধীদের জন্য এখন পরীক্ষায় ২০ থেকে ৩০ মিনিট সময় বেশি দেয়া হচ্ছে। এছাড়া শিশুদের জন্য জেলা-উপজেলার হাসপাতালগুলোতে চিকিৎসার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য ৭টি করে আলাদা বেড দেয়া হয়েছে। 
  
প্রধানমন্ত্রী বলেন, কোনো শিশু খাদ্য, চিকিৎসার অভাবে ধুঁকে ধুঁকে মরবে না এবং শিক্ষা বঞ্চিত থাকবে না। সেই লক্ষ্যে তার সরকার শিশুদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। 
  
শেখ হাসিনা শিশুদের উদ্দেশ্যে বলেন, তোমাদের বঙ্গবন্ধু একটি স্বাধীন দেশ দিয়ে গেছে। তাই তোমরা নির্বিঘ্নে নিজেদের তৈরি করো। কারণ আজকের শিশু আগামী দিনের নেতা হবে। 
  
তিনি বলেন, শিশুদের নেতৃত্ব সৃষ্টির জন্য তার সরকার শিক্ষার পাশাপাশি মেধা বিকাশে তাদের মাঝে নানা প্রতিযোগিতা ও বিভিন্ন বুদ্ধিবৃত্তিক, সৃষ্টিশীল এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের  উপর গুরুত্ব দিচ্ছে।   
  
অনুষ্ঠানে সভাপতিত্বে করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। 
  
এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, ইউনিসেফ ও একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া