adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে আলোচনায় সিনারফ্লাক্স

maloyeshiya_26551_1475361521ডেস্ক রিপাের্ট : শিগগিরই খুলছে মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার। আর এ শ্রমবাজারকে সিন্ডিকেট করতে মরিয়া হয়ে উঠেছে সিনারফ্লাক্স কোম্পানি। বিতর্কিত এ কোম্পানির বিরুদ্ধে শুরু থেকেই বিরোধিতা করে আসছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা)।

সিনারফ্লাক্স নামে এ জনশক্তি কোম্পানির মাধ্যমে বাংলাদেশীদের নিয়ে মনোপলি ব্যবসা শুরু করার পাঁয়তারা করছে বলে অভিযোগ উঠেছে। এর আগে মালয়েশিয়ায় অভিবাসীদের নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান বেসটিনেট বিতর্কিত হয়ে পড়ায় সিনারফ্লাক্স কোম্পানির নামে এ ব্যবসা শুরু করতে যাচ্ছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

একাধিক সূত্রে জানা গেছে, গত বছরের ২১ সেপ্টেম্বর মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনকে একটি নথি পাঠানো হয়। যেখানে বাংলাদেশ ওয়ার্কার্স ম্যানেজমেন্ট সিস্টেম (বিডাব্লিউএমএস) নামে নতুন একটি বিষয় সম্পর্কে বলা হয়।

পাশাপাশি বিষয়টি সিনারফ্লাক্স এসডিএন বিএইচডি নামে একটি কোম্পানির হাতে দেয়া হয়। নথিতে বলা হয়, বাংলাদেশী শ্রমিকদের বায়ো মেডিকেল চেকআপ থেকে শুরু করে ভিসা প্রসেসিং, পাসপোর্ট তৈরি এবং নবায়নের বিষয়গুলো পর্যন্ত সিনারফ্লাক্স দেখভাল করবে। শ্রমিকদের নিয়োগ এবং নিবন্ধনের বিষয়টিও থাকবে এ কোম্পানির হাতে।

বর্তমানে মালয়েশিয়া থেকে অবৈধ শ্রমিকদের দেশে ফেরত আনার কাজটি কাগজে-কলমে করছে বেসটিনেট। তবে আদতে ইমিগ্রেশন বুথ থেকে বাংলাদেশীদের কাছ থেকে বাড়তি এক হাজার রিঙ্গিত নেয়া ছাড়া কিছুই করছে না কোম্পানিটি।

এক্ষেত্রে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনও অনেকটা অসহায় বলে জানিয়েছে সূত্র। বাংলাদেশ হাইকমিশন সূত্রে জানা গেছে, এর আগে মালয়েশিয়ার বিষয়টি দেখত বেসটিনেট। কিন্তু এবার ঢাকায় মালয়েশিয়ার দূতাবাসেও প্রভাব বিস্তার করতে চাইছে সিনারফ্লাক্স।

এর ফলে বাংলাদেশীদের হাতে থাকবে না শ্রমিক নিয়োগ এবং শ্রমবাজার নিয়ন্ত্রণের বিষয়টি। সিনারফ্লাক্সের এ অপকর্মের পেছনে পুরনো কোম্পানি বেসটিনেটকেই ইঙ্গিত করছে একটি সূত্র। আর এর মূলে রয়েছেন আমিনুর রশিদ নামে একজন বাংলাদেশী, যিনি বেসটিনেটের ব্যবস্থাপনা পরিচালক।

বেসরকারি এ আইটি কোম্পানিটির একজন পরিচালক হচ্ছেন মালয়েশিয়ার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী আজমী খালিদ এবং শ্রম বিভাগের সাবেক পরিচালক দাতুক টেংকু ওমর টেংকু বট। এদিকে মালয়েশিয়ায় আবার শ্রমবাজার খুলতে মালয়েশিয়ার বাংলাদেশী হাইকমিশনারের নেতৃত্বে দেশটির মানবসম্পদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও শীর্ষপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তারা মালয়েশিয়া সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী বাংলাদেশী শ্রমিক নেয়ার বিষয়ে আলোচনায় বাংলাদেশের বন্ধ শ্রমবাজার খুলে দিয়েছে মালয়েশিয়া সরকার।

এখন অনলাইন ডিজিটালাইজেশনের কার্যক্রম চলছে। শিগগিরই দেশটি বাংলাদেশ থেকে শ্রমিক আনা শুরু করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ ব্যাপারে হাইকমিশনার শহিদুল ইসলাম আশংকা প্রকাশ করে এ প্রতিবেদককে বলেন, সম্ভাবনাময় এ বাজারটি যাতে চালু না হয় এ নিয়ে একটি মহল চক্রান্ত করছে। আর এ চক্রান্তে মালয়েশিয়ার শ্রমবাজারে আবারও বিশৃংখলা সৃষ্টি হতে পারে বলে আশংকা প্রকাশ করছেন এ সেক্টরের অভিবাসন বিশেষজ্ঞরা।

১ অক্টােবর শনিবার মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহিদুল ইসলাম যুগান্তরকে বলেন, বাংলাদেশ থেকে শ্রমিক আসার বাধা দূর হয়ে গেছে। দেশটির সরকারের পক্ষ থেকে হাইকমিশনে দেয়া গত মাসের চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশসহ সোর্স কান্ট্রি দেশগুলো থেকে বিদেশী শ্রমিক নিয়োগে যে নিষেধাজ্ঞা ছিল সেটি তুলে নিয়েছে। ‘জি টু জি প্লাস’ এবং পুরো সিস্টেমটি অনলাইন পদ্ধতিতে সম্পন্ন হবে।

শহিদুল ইসলাম বলেন, আমরা চেয়েছিলাম ১ অক্টোবর থেকেই শ্রমিক আসুক। তবে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে শ্রমিক আসতে শুরু করবে। এক প্রশ্নের উত্তরে হাইকমিশনার বলেন, আমাদের মার্কেটটি চালু হোক একটি কুচক্রী মহল চাচ্ছে না। তাদের ব্যাপারে সবাইকে সর্তক থাকতে বলেন তিনি।

সম্প্রতি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এক সংবাদ সম্মেলনে বলেছেন, মালয়েশিয়ায় ব্যবসা সবাই করতে পারবে। এর জন্য ৭৪৫টি রিক্রুটিং এজেন্সির তালিকা পাঠানো হয়েছে মালয়েশিয়ায়। তারা যাকে ইচ্ছে তাকে কাজ দেবে, তাতে আমাদের পক্ষ থেকে কোনো সমস্যা নেই।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন অভিবাসন বিশেষজ্ঞ বলছেন, মালয়েশিয়ার শ্রমবাজার এবার কোন পদ্ধতিতে খুলছে, কীভাবে শ্রমিক যাবে, অভিবাসন ব্যয় কত হবে, সেটি এখন দেখার বিষয়। তাই এখনই আমরা মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে তেমন আগ্রহ দেখাচ্ছি না। তারা বলেন, খুশির খবর হল, মালয়েশিয়া সরকার আবার বাংলাদেশী শ্রমিক নেয়ার আগ্রহ দেখিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া