adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমাদের ভুল ও সংকীর্ণতায় মোদির পাশে বাংলাদেশ: হামিদ মীর

hamid-mir-550x413আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের জিও টিভির নির্বাহী সম্পাদক ও সিনিয়র সাংবাদিক হামিদ মীর বলেছেন, ‘আমাদের ভুল ও সংকীর্ণতার কারণে বাংলাদেশ সরকার মোদির পাশে দাঁড়িয়েছে।’ রোববার (২৫ সেপ্টেম্বর) পাকিস্তানের উর্দূ দৈনিক ‘জং’-এ লেখা এক কলামে তিনি বলেন, ‘পাকিস্তান সৃষ্টি করা হয়েছে ইসলামের নামে। মোদির যুদ্ধ পাকিস্তানের সাথে নয়, বরং ইসলামের বিরুদ্ধে হবে। মোদি যে দর্শনে বিশ্বাসীÑ ওই দর্শন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা ও নেপাল অখ- ভারতের অংশ। আজ আমাদের ভুল এবং সংকীর্ণতার কারণেই আফগানিস্তান ও বাংলাদেশের ক্ষমতাসীনরা মোদির পাশে দাঁড়িয়েছে।’ পাক-ভারত যুদ্ধউত্তেজনায় ‘সিংহ ও হাতির লড়াই’ শিরোনামে কলামটি লিখেন তিনি।

কলামে হামিদ মীর বলেন, ভারত ও পাকিস্তানের মাঝে বিবাদের মূল কারণ জম্মু-কাশ্মীর সমস্যা। এই সমস্যার ব্যাপারে কাশ্মীর ও পাকিস্তানের মোকাদ্দমা আইনগত, চারিত্রিক, রাজনৈতিক ও কূটনৈতিক পর্যায়ের ভিত্তি বেশ মজবুত। আল্লাহ না করুন, যুদ্ধ বেঁধে গেলে কাশ্মীরিরা তো পাকিস্তানের পাশে থাকবে, আল্লাহর অপার সাহায্যে আমরা এ যুদ্ধ জিতেও যাব, তারপরেও ক্ষয়ক্ষতি এতো বেশি হবে যে, আমরা কয়েক দশক পেছনে চলে যাব। এ জন্য বারবার এ আরজ করতে চাই, পাকিস্তানের ভূখ- থেকে কাউকে এমন ভুল করার অনুমতি যেন দেওয়া না হয় যে, যুদ্ধের অভিযোগ পাকিস্তানের বিরুদ্ধে আসে।

তিনি বলেন, যুদ্ধকে আমি ঘৃণা করি। তবে যুদ্ধের প্রতি ঘৃণার অর্থ এই নয় যে, আমি যুদ্ধকে ভয় করি। যুদ্ধকে আমি এ জন্য ঘৃণা করি যে, আমি একজন সাংবাদিক হয়ে যুদ্ধকে অনেক কাছ থেকে দেখেছি। আল্লাহর অনুগ্রহে যুদ্ধের সময় যখনই মৃত্যুকে সামনে দাঁড়িয়ে থাকতে দেখেছি, তখনই তার চোখে চোখ রেখেছি। তবে আমার চোখ যুদ্ধকবলিত এলাকায় যে ধ্বংসযজ্ঞ দেখেছে, তা আমি বারবার দেখতে চাই না।

তিনি আরও বলেন, যুদ্ধের কথা বলা, যুদ্ধে শত্রুকে নাস্তানাবুদ করার দাবী করা এবং শত্রুর আগামী বংশধারাকে শিক্ষা দেওয়ার শ্লোগান দেওয়া বেশ সহজ। তবে একবার যুদ্ধ শুরু হয়ে গেলে তা অব্যাহত রাখা এবং জয়লাভ করা বেশ কঠিন। আজকের যুগে যুদ্ধ শুধু দুটি দেশের সৈন্যের মাঝে নয়, বরং দুটি দেশের টেকনোলজির মাঝে হয়। আবেগ, সাহস ও বীরত্বের বিশেষ গুরুত্ব রয়েছে, তবে যদি শত্রুর সৈন্যের পরিধি আপনার সৈন্যের চেয়ে বড় হয়, শত্রু পুরো বিশ্বে সফ্টওয়ার রপ্তানির দাবীদার হয় এবং শত্রুর পাশে বিশ্বের এক নম্বর সুপারপাওয়ার দাঁড়িয়ে থাকে, তাহলে শত্রুর মোকাবেলার জন্য বীরত্বের পাশাপাশি কৌশল ও বিচক্ষণতারও প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, যুদ্ধ যদি শুরু হয়ে যায়, তাহলে নির্ভীক বীরের মতো লড়তে হবে। আমি বিজয় বা মৃত্যুতে বিশ্বাস করি। অস্ত্র ফেলে দেওয়ার পক্ষে আমি নই। যদি যুদ্ধ হয়, তাহলে পাকিস্তানের মোকাবেলা শুধু ভারতের সাথে নয়, আমেরিকার সাথেও হবে, যারা আফগানিস্তানের পথ ধরে ডবল গেম খেলবে। ভারত ও পাকিস্তানের যুদ্ধ হাতি ও সিংহের লড়াইয়ের মতো হবে। হাতির দেহাকৃতি ও শক্তি বিশাল হয়, সুতরাং সিংহ অত্যন্ত কৌশলের সাথে হাতির মোকাবেলা করে এবং হাতির দেহাকৃতিকেই তার জন্য দুর্বল পয়েন্ট বানিয়ে ফেলে। ওই লড়াইয়ে অধিকাংশ সময় কোনো ফলাফল প্রকাশ পায় না। কখনো কখনো সিংহ জিতে বটে, তবে হাতির সফলতা দুর্লভ ও বিরল ঘটনা। এ জন্য আমাদের সিংহ হতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া