adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আফগানিস্তানকে ২৮০ রানের লক্ষ্য দিল বাংলােদশ

Bangladesh's Tamim Iqbal plays a shot during the third one-day international cricket match against Afghanistan in Dhaka, Bangladesh, Saturday, Oct. 1, 2016. (AP Photo/A.M. Ahad) ক্রীড়া প্রতিবেদক : সিরিজ জিততে আফগানিস্তানকে ২৮০ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। আজ শনিবার মিরপুরে তৃতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিং করতে নেমে ৮ উইকেটে ২৭৯ রান করে বাংলাদেশ। তামিম ইকবাল ১১৮ ও সাব্বির রহমান ৬৫ রান করেন। এছাড়া ইনিংসের শেষের দিক ৩২ রানের মহামূল্যবান ইনিংস খেলেন মাহমুদইল্লাহ।

আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা। শুরুতেই উইকেটে পেতে পারতো আফগানিস্তান। মোহাম্মদ নবীর বলে তামিমের একেবারে সহজ ক্যাচ মিস করেন আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাই।

সিরিজে প্রথমবারের মতো সৌম্যকে বেশ সপ্রতিভ মনে হচ্ছিল। তবে দলীয় ২৩ রানে ১১ রান করে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে বিদায় নেন এই ওপেনার। আজ ব্যাটিং অর্ডারে প্রমোশন দিয়ে সাব্বিরকে তিন নম্বরে নামানো হয়। অবশ্য বেশ ভালোভাবেই সুযোগটা কাজে লাগিয়েছেন এই ব্যাটসম্যান।

১১তম ওভারেই টাইগারদের স্কোরটা ৫০ পার করান এই দুই ব্যাটসম্যান। শুরুতে জীবন পাওয়া তামিম খেলছেন তার মতোই। ১৯তম ওভারে এসে সিরিজের দ্বিতীয় অর্ধশতকটি তুলে নেন তামিম ইকবাল। রহমত শাহর ওভারের চতুর্থ বলে এক রান নিয়েই ক্যারিয়ারের ৩৪ তম অর্ধশতক পূর্ণ করেন এই ব্যাটসম্যান।

অপরপ্রান্তে ব্যাটিং করা সাব্বিরের রান তখন ২৯। পরে অর্ধশতক পূর্ণ করেছেন সাব্বিরও। মোহাম্মদ নবীর বলে চার মেরে নিজের তৃতীয় অর্ধশতক পূর্ণ করেন এই ব্যাটসম্যান। ৬৭ বলে ৫টি চার ও দুটি ছয়ে হাফ সেঞ্চুরি করেন সাব্বির।

তবে এরপরই আউট হয়ে যান সাব্বির। আউট হবার আগে ৭৯ বলে ৬৫ রান করেন তিনি। সাব্বির আউট হলে ভেঙে যায় তামিম-সাব্বিরের ১৪০ রানের জুটি। এরপর সাকিবকে নিয়ে জুটি বাঁধেন তামিম। এই জুটিতেই সিরিজের প্রথম সেঞ্চুরির দেখা পান তিনি।

দৌলত জাদরানের করা ৩৭তম ওভারের প্রথম বলে রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন এই ব্যাটসম্যান। সিরিজের প্রথম ম্যাচেই সেঞ্চুরি পেতে পারতেন তামিম। তবে সেই ম্যাচে ৮০ রান করে আউট হন বাংলাদেশের এই ড্যাশিং ওপেনার।

সেঞ্চুরির পর অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি তামিম। মোহাম্মদ নবীর বলে ক্যাচ দিয়ে ফিরে যাওয়ার আগে ১১৮ রান করেন তিনি।

এরপর দ্রুত বেশ কয়েকটি উইকেট হারায় বাংলাদেশ। তামিম বিদায়ের পরপরই আউট হন সাকিব আল হাসান। আজ শুরু থেকেই ছন্দে ছিলেন না বিশ্ব সেরা এই অলরাউন্ডার। ৩৫ বলে মাত্র ১৭ রান করে জাদরানের বলে আউট হন সাকিব।

মুশফিক আস্থার সাথে খেললেও রশিদের বলে লিগ বিফোরের ফাঁদে পড়েন। আউট হবার আগে ১২ রান করেন মিডল অর্ডারের নির্ভরযোগ্য এই সেনানী। এরপর স্কোরে আর পাঁচ রান যোগ হতেই বিদায় নেন গত ম্যাচের হিরো মোসাদ্দেক হোসেন সৈকত।

প্রায় আট বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেও ব্যাটিংয়ে বেশ বিবর্ণ ছিলেন মোশাররফ হোসেন রুবেল। ১৪ বলে ৪ রান করে আউট হন এই স্পিনার। শেষ দুই ওভারে মাহমুদউল্লাহ বেশ কয়েকটি চার না মারলে বাংলাদেশের স্কোরটা এতোদূর আসত কিনা সন্দেহ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া