adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যাংক-বীমার আধিপত্য

share_239728ডেস্ক রিপাের্ট : চলতি সপ্তাহের মাঝের দুই দিন কিছুটা দর সংশোধনের পর গতকাল বুধবার দেশের দুই শেয়ারবাজারে লেনদেন হওয়া ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক এবং বীমা খাতের অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। প্রধান শেয়ারবাজার ডিএসইতে এ তিন খাতের তালিকাভুক্ত ১০০ কোম্পানির মধ্যে ৬২টির দর বেড়েছে, কমেছে ২৩টির, বাকি ১৫টির দর অপরিবর্তিত থেকেছে। অবশ্য এর মধ্যে ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের ২৩ কোম্পানির মধ্যে ২১টিরই দর বেড়েছে।

এদিকে আর্থিক ও বীমা খাতের অধিকাংশ শেয়ার দর বাড়লেও সার্বিক লেনদেনে ছিল মিশ্রাবস্থা। ডিএসইতে ১৩৪ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১৩৪টির দর কমেছে। অপরিবর্তিত ছিল ৫৫টির দর। অবশ্য ব্যাংক খাতের শেয়ারদর বৃদ্ধির ওপর ভর করে প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ১৩ পয়েন্ট বেড়ে ৪৬৯০ পয়েন্টে উঠেছে। অপর শেয়ারবাজার সিএসইতে ৯৫ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পায়, কমে ১১৮টি, অপরিবর্তিত থাকে ৩২টি। তারপরও এ বাজারের প্রধান সূচক সিএসসিএক্স ৬ পয়েন্ট বেড়ে ৮৭৬২ পয়েন্টে উঠেছে।

ডিএসইর খাতওয়ারী লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, আর্থিক ও বীমা খাতের পাশাপাশি খাদ্য ও আনুষঙ্গিক, সিমেন্ট, পাট খাতের বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। প্রকৌশল খাতেরও কিছুটা ঊর্ধ্বমুখী ধারা দেখা গেছে। তবে কমেছে বস্ত্র এবং ভ্রমণ ও অবকাশ খাতের অধিকাংশ শেয়ারের দর। একই ধারায় ছিল মিউচুয়াল ফান্ড খাত। অন্য খাতগুলোতে ছিল মিশ্রাবস্থা।

ডিএসইর সার্বিক লেনদেন পর্যালোচনায় আরও দেখা গেছে, লেনদেনের শীর্ষে থাকা বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে। লেনদেনের শীর্ষে থাকা ৫০ কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ১৮টির। অন্যদিকে ১ কোটি টাকার বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হওয়া ১১০ কোম্পানির শেয়ারের মধ্যে ৬৪টির দর বেড়েছে, কমেছে ৪২টির।

গতকাল ২৮ সেপ্টেম্বর ডিএসইতে ৪৯২ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ফান্ড ইউনিট কেনাবেচা হয়, যা আগের দিনের তুলনায় ৪২ কোটি ১১ লাখ টাকা কম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া