adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাছে উঠে ফল খাচ্ছে ছাগল!

goatআন্তর্জাতিক ডেস্ক : কথায় আছে বিপদে পড়লে বিড়ালও গাছে ওঠে। তবে খাবারের খোঁজে ছাগল গাছে ওঠে- এমন দৃশ্য দেখা যায় না। কিন্তু মরক্কোতে সে রকমই দেখা গেছে। যেখানে খাবার খেতে দিব্যি গাছের মগডাল পর্যন্ত উঠছে ছাগল। 

মরক্কোতে গাছে উঠে ছাগলের খাওয়ার এ দৃশ্য ফ্রেমবন্দি করেন তুর্কি নাগরিক বারাক সেনবাক। যদিও তিনি পেশায় একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার কিন্তু শখের বশে ১০ বছর ধরে ফটোগ্রাফি করছেন। 

বারাক জানান, গত জুলাইয়ে মরক্কোর ভেতর দিয়ে যাওয়ার সময় তিনি এ অভাবনীয় দৃশ্য দেখতে পান। 

তিনি বলেন, ‘এই দৃশ্য দেখার পর আমরা গাড়ি থামিয়ে ছবি তুলতে শুরু করি। আমি ছবি তোলা ও ভিডিও করার সময় খুব তাড়াহুড়ো করছিলাম। কারণ ছাগলগুলো যদি চলে যায়। কিন্তু না, তারা মোটেও চলে যায়নি। এ সময় ছাগলগুলোও মডেলের মতো দাঁড়িয়ে পড়ে। তারা আমার দিকে তাকিয়ে ছিল। সম্ভবত আমার জীবনে এই অভিজ্ঞতা একবারই।’
   
আরগান গাছের ফল ছাগলদের খুবই পছন্দের। তারা আরগান গাছের ফল খেতে গাছে উঠেছিল। গাছটি এতই কণ্টকাকীর্ণ ছিল যে ওই গাছে মানুষের ওঠা একেবারেই সম্ভব না। কিন্তু দেখা গেছে কোন কোন ছাগল মগডালে পর্যন্ত উঠেছে।  
আরগান তেল প্রসাধনী হিসেবে বিশ্বে খুবই জনপ্রিয়। এটা স্বাস্থ্যের জন্যও ভালো। ছাগলগুলো আরগান ফল খেয়ে পায়খানা করার পর ফলের বীজ বেরিয়ে আসে। পরে গ্রামবাসী সেই ফল সংগ্রহ করে উৎপাদন কারখানায় পাঠিয়ে দেয়। সেখানে প্রক্রিয়াজাত করে তা থেকে তেল উৎপাদন করা হয়। 

বারাক বলেন, ‘আমি পুরোপুরি নিশ্চিত নই, যেসব নারী প্রসাধনী হিসেবে আরগান তেল ব্যবহার করেন, এই তেল কীভাবে তৈরি হয়, তা তারা জানেন কি না।’ 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া