adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ জিতলে বাংলাদেশের ম্যাচ জয়ের সেঞ্চুরি

Bangladesh's Taijul Islam, left, celebrates with teammates after the dismissal of Afghanistan's Hashmatullah Shahidi, right, during their first one-day international cricket match in Dhaka, Bangladesh, Sunday, Sept. 25, 2016. (AP Photo/A.M. Ahad)ক্রীড়া প্রতিবেদক  : আজ ২৮ সেপ্টেম্বর বুধবার আনন্দ ও গর্বের সংবাদ পেতে পারে বাংলাদেশ। একটি আফগানিস্তানকে হারালে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয়ের আনন্দ, অপরটি আফগানিস্তানকে হারানোর মধ্যদিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ পাবে ১০০তম ম্যাচ জয়ের গৌরব। 
আজ মিরপুর স্টেডিয়ামের সবুজ গালিচায় সিরিজ জয়ের ল্েয মাঠে নামছে লাল-সবুজের দেশ। অপরদিকে সফরকারী আফগানিস্তানও সিরিজে সমতা আনতে মাশরাফিদের বিরুদ্ধে যার পরনাই লড়বে। সিরিজ জয়ের জন্য তৃতীয় ওয়ানডের অপোয় থাকতে রাজী নন মাশরাফি। তিনি বলেছেন, সিরিজ কালই (আজ) নিশ্চিত করতে চাই, সেই সঙ্গে শততম ম্যাচ জয়ের আনন্দটাও ঘওে তুলতে চাই। 
বাংলাদেশ বিশ্বের কাছ থেকে সমীহ আদায়ের আসনটা অলংকৃত করেছে অনেক আগেই। দীর্ঘ ৩৯ বছরের পথচলায় অসংখ্য প্রাপ্তি আর প্রত্যাশার পাতাটা খুব বেশি না হলেও উল্লেখ করার মতোই। একদিনের ক্রিকেটে অদ্যাবধি ৩১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে জয় পেয়েছে ৯৯টি। আর মাত্র একটি ম্যাচ জিতলেই শত ম্যাচ জয়ের খেতাব পকেটে পুরবে লাল-সবুজের দেশ। এমন মাহেন্দ্রণের সামনে বাংলাদেশের প্রতিপ আজ আফগানিস্তান। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি মিরপুরের হোম অব ক্রিকেটে বেশ রুদ্ধশ্বাস জয় পেল মাশরাফি-সাকিবরা। আজ বুধবার একই মঞ্চে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ জিতলেই ১০০ ম্যাচ জয়ের তকমাটা স্পর্শ করবে মাশরাফিরা।
দলের এমন রাজসিক অর্জনের বিপরীতে হারের তিক্ততা কিন্তু কম নয়। ৩১৩ ওডিআই ম্যাচের বিপরীতে ২১০টি ম্যাচে পরাজয়ের ত। তারপরও কম কিসে। যে দলে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব, সেরা পেসার মুস্তাফিজ আর মাশরাফির মতো দলনেতা রয়েছে। ওই দলের প্রাপ্তিটা কম হলেও বাহবাটা ঠিকই আকাশচুম্বী! ১৯৭৭ সাল। যে বছর বিশ্ব ক্রিকেটের মানচিত্রে জায়গা করে নেয় লাল-সবুজের বাংলাদেশ। প্রথম মঞ্চ ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফি। রাকিবুল হাসানের নেতৃত্বে বীরের বেশে টুর্নামেন্ট অংশগ্রহণ করে বাংলাদেশ। ওই লড়াইয়ে ৪ ম্যাচের দু’টিতেই জয় পায় টাইগাররা।এরপর ১৯৮৬ সালের এশিয়া কাপে অংশগ্রহণের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম পা রাখে বাংলাদেশ।
এরপর শুরু হয় জয়-পরাজয়ের হিস্যা। সবচেয়ে বেশি ৬৭ ম্যাচ জিতেছে জিম্বাবুয়ের বিপ।ে ইংলিশদের বিপে ৩ জয়। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ২৮ বারের দেখায় ৭টি জয়। শ্রীলঙ্কার বিপে ৩৮ ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় ৪টিতে। পাকিস্তানের বিপে বাংলাদেশ জিতেছে ৪টিতে। ভারতের বিপে ৫টিতে জিতেছে টাইগাররা।
এছাড়া কেনিয়ার বিপে ১৪ ম্যাচ খেলে ৮টি জয়। বারমুডার বিপে ২টি, হংকং ১টি, স্কটল্যান্ড ৪টি ও সংযুক্ত আরব আমিরাতের বিপে ১জয়। নিউজিল্যান্ডের বিপে ৮টি, অস্ট্রেলয়ার বিপে ১টি, দণি আফ্রিকার বিপে ৩টি ওয়ানডে জয় পায় বাংলাদেশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া