adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরও ৩ কোটি ৮৩ লাখ ডলার ফেরতের সম্ভাবনা

dollarডেস্ক রিপাের্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থের মধ্যে দেড় কোটি ডলার ফেরতে আদালতে নির্দেশের পর একইভাবে আরও ৩ কোটি ৮৩ লাখ ডলার ফিলিপাইন থেকে পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ফিলিপাইনের বিভিন্ন ক্যাসিনো থেকে জব্দ করা এসব অর্থ ফেরতের বিষয়টি ম্যানিলার আদালতের আদেশের অপেক্ষায় রয়েছে। ফিলিপাইনের ডিপার্টমেন্ট অব জাস্টিজ এ বিষয়ে বাংলাদেশের পক্ষে আদালতে অবস্থান নিয়েছে। দেশটিতে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার জন গোমেজ এই অর্থসহ পুরো অর্থ ফেরত পাওয়ার আশা করছেন।

গত শুক্রবার ফিলিপাইনের ইনকোয়ারার পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে গোমেজ এ আশা প্রকাশ করেন। সৌদি আরবের ৮৬তম জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে গোমেজ ওই সাক্ষাৎকার দেন। সাক্ষাৎকারে গোমেজ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ ফেরত পেতে সহযোগিতা করায় ফিলিপাইন সরকারকে বিশেষভাবে ধন্যবাদ জানান। একইসঙ্গে ইনকোয়ারার পত্রিকাকেও ধন্যবাদ জানান তিনি।

এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে জন গোমেজ গতকাল রোববার টেলিফোনে বলেন, কিম অংয়ের ইস্টার্ন হাইয়াই ক্যাসিনোতে যায় প্রায় ২ কোটি ২০ লাখ ডলার। এর মধ্যে এক কোটি ৫২ লাখ ডলার তিনি স্বেচ্ছায় ফেরত দিয়েছেন। ওই ক্যাসিনোতে যাওয়া আরও প্রায় ৭০ লাখ ডলার জব্দ অবস্থায় রয়েছে। ক্যাসিনোগুলোর নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ফিলিপাইন অ্যামিউজমেন্ট অ্যান্ড গেমিং করপোরেশন প্রায় ২৫ লাখ ডলার জব্দ করে। আরেক ক্যাসিনো সোলায়েরেতে প্রায় ২ কোটি ৯০ লাখ ডলার জব্দ করা হয় সুপ্রিম কোর্টের আদেশে। সোলায়ের অবশ্য এর বিরুদ্ধে আপিল করেছে। সব মিলিয়ে ৩ কোটি ৮৩ লাখ ডলার জব্দ অর্থ ফেরতের বিষয়টি আদালতের আদেশের ওপর নির্ভর করছে।

গোমেজ আরও বলেন, 'ফিলরেমের কাছে এক কোটি ৭০ লাখ ডলার থাকার তথ্য সিনেট কমিটির শুনানিতে পাওয়া গেছে। যথাযথ উদ্যোগ নিলে ওই অর্থও ফেরত পাওয়া যাবে। একটু দেরি হলেও পর্যায়ক্রমে আমরা পুরো অর্থ ফেরত পাওয়ার জোর আশা করছি।' তিনি বলেন, কোনো কোনো সময়ে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে যে, অনেক অর্থের হদিস মিলছে না, যা ঠিক নয়। বাংলাদেশের হিসাব থেকে চুরি হওয়া অর্থ ফিলিপাইনেই এসেছে এবং তা বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছেই আছে।

গত ফেব্রুয়ারিতে ভুয়া সুইফট মেসেজ পাঠিয়ে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০ কোটি ২০ লাখ ডলার সরিয়ে নেয় হ্যাকাররা। ওই অর্থের মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে ও ২ কোটি ডলার শ্রীলংকাতে নেয় হ্যাকাররা। শ্রীলংকা থেকে অর্থ আগেই উদ্ধার হয়েছে। আর ফিলিপাইন থেকেও অর্থ ফেরত পাওয়া শুরু হয়েছে। গত ১৯ সেপ্টেম্বর দেশটির আদালত ক্যাসিনো ব্যবসায়ী কিম অংয়ের ব্লু রিবন কমিটির শুনানির মাধ্যমে অ্যান্টি মানি লন্ডারিং করপোরেশনে জমা দেওয়া এক কোটি ৫২ লাখ ডলার বাংলাদেশকে ফেরত দেওয়ার নির্দেশনা দিয়েছেন। ফিলিপাইনের ডিপার্টমেন্ট অব জাস্টিজ এ অর্থ পাওয়ার বিষয়ে সহযোগিতা করেছে। আগামীতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করেন জন গোমেজ। তিনি বলেন, ফিলিপাইন সরকার এ বিষয়ে অত্যন্ত আন্তরিক।

এ ছাড়া বাকি অর্থের বিষয়ে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক বিশদ তদন্ত পরিচালনা করছে। তদন্তে দেশটির কেন্দ্রীয় ব্যাংক চুরির অর্থ জমা হওয়া ব্যাংক আরসিবিসিকে দায়ী করতে পারলে বাকি অর্থ পাওয়া যাবে।

আনুষ্ঠানিকভাবে ওই অর্থ আনতে বাংলাদেশের অর্থমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে ফিলিপাইন যাবে। আইনমন্ত্রী, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর প্রতিনিধি দলে থাকবেন। এই প্রতিনিধি দলটি ফিলিপাইনের রাষ্ট্রপতির সঙ্গেও সাক্ষাৎ করবে।

ফিলিপাইন থেকে দেড় কোটি ডলার পাওয়ার নিশ্চিত হওয়ায় এবং আরও অর্থ পাওয়ার আশাবাদ তৈরি হওয়ায় ঘোষণা দিয়েও রিজার্ভ চুরি বিষয়ে বাংলাদেশ সরকার গঠিত তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ করেননি অর্থমন্ত্রী। আইনি প্রক্রিয়ায় যাতে কোনো ব্যাঘাত না হয় সেজন্য এই রিপোর্ট আপাতত প্রকাশ করা হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে একই মন্তব্য করেন আইনমন্ত্রী আনিসুল হক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া