adv
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শততম ম্যাচ জয়ের সামনে দাঁড়িয়ে বাংলােদশ

bangladeshস্পাের্টস ডেস্ক : হাঁটি হাঁটি পা পা করে ক্রিকেট বিশ্বের সমীহ জাগানিয়া দলের আসনটা অলংকৃত করল বাংলাদেশ। দীর্ঘ ৩৯ বছরের পথচলায় অসংখ্য প্রাপ্তি আর প্রত্যাশার পাতাটা খুব বেশি না হলেও উল্লেখ করার মতোই। একদিনের ক্রিকেটে অদ্যাবধি ৩১৩টি ম্যাচ খেলেছে টিম টাইগার্স। যার মধ্যে জয় পেয়েছে ৯৯টি। আর মাত্র একটি ম্যাচ জিতলেই শত ম্যাচ জয়ের খেতাব পকেটে পুরবে বাংলাদেশ।

এমন মাহেন্দ্রক্ষণের সামনে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি মিরপুরের হোম অব ক্রিকেটে বেশ রুদ্ধশ্বাস জয় পেল মাশরাফি-সাকিবরা। বুধবার একই মঞ্চে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ জিতলেই ১০০ ম্যাচ জয়ের তকমাটা স্পর্শ করবে বাংলাদেশ।

দলের এমন রাজসিক অর্জনের বিপরীতে হারের তিক্ততাও কম নয়। ৩১৩ ওডিআই ম্যাচের বিপরীতে ২১০টি ম্যাচে পরাজয়ের ক্ষত। তারপরও কম কিসে। যে দলে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব, সেরা পেসার মোস্তাফিজ আর মাশরাফির মতো দলনেতা রয়েছে। ওই দলের প্রাপ্তিটা কম হলেও বাহবাটা ঠিকই আকাশচুম্বী!

সেই ১৯৭৭ সাল। যে বছর বিশ্ব ক্রিকেটের মানচিত্রে জায়গা করে নেয় লাল-সবুজের বাংলাদেশ। প্রথম মঞ্চ ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফি। রাকিবুল হাসানের নেতৃত্বে বীরের বেশে টুর্নামেন্ট অংশগ্রহণ করে বাংলাদেশ। ওই লড়াইয়ে ৪ ম্যাচের দু’টিতেই জয় পায় টাইগাররা। এরপর ১৯৮৬ সালের এশিয়া কাপে অংশগ্রহণের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম পা রাখে বাংলাদেশ।

শুরু হয় আশা আর নিরাশার গল্প। জয়-পরাজয়ের হিস্যা। সবচেয়ে বেশি ৬৭ ম্যাচ জিতেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ইংলিশদের বিপক্ষে ৩ জয়। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ২৮ বারের দেখায় ৭টি জয়। শ্রীলঙ্কার বিপক্ষে ৩৮ ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় ৪টিতে। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ জিতেছে ৪টিতে। ভারতের বিপক্ষে ৫টিতে জিতেছে টাইগাররা।

এছাড়া কেনিয়ার বিপক্ষে ১৪ ম্যাচ খেলে ৮টি জয়। বারমুডার বিপক্ষে ২টি, হংকং ১টি, স্কটল্যান্ড ৪টি ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১জয়। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮টি, অস্ট্রেলিয়ার বিপক্ষে ১টি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩টি ওয়ানডে জয় পায় বাংলাদেশ।

এতসব জয়ের হিসেব নিকেশের মাঝে ওয়ানডে ক্রিকেটের প্রাপ্তিটা আরেকধাপ সমৃদ্ধ হতে যাচ্ছে বাংলাদেশের। বুধবার আফগানদের বধ করলেই শত ম্যাচ জয়ের রাজসিক খাতায় নাম লেখাবে তামিম-সাব্বিররা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া