adv
২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২০১৮ সালে আইসিটি রপ্তানি এক বিলিয়ন ডলার ছাড়াবে

polokনিজস্ব প্রতিবেদক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২০২১ সালের মধ্যে আইসিটি রপ্তানি পাঁচ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা পূরণে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর পণ্য রপ্তানি বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, দেশের আইটি কোম্পানি এবং ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলো সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর পণ্য রপ্তানির বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১৮ সালে দেশের আইসিটি রপ্তানি এক বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

২৪ সেপ্টেম্বর শনিবার রাজধানীর কারওয়ান বাজার জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘২০১৮ সালের মধ্যে আইসিটি রপ্তানি ১ বিলিয়ন ডলার অর্জন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাইটেক পার্ক এবং লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের যৌথভাবে আয়োজিত গোলটেবিল বৈঠকে আরও বক্তব্য দেন এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ সরকার আবুল কালাম আজাদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস (বেসিস) এর সভাপতি মোস্তফা জব্বার ও সহসভাপতি ফারহানা রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোসর্সিংয়ের সভাপতি আহমেদুল হক এবং জাতীয় রাজস্ব বোর্ড ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি।

আইটি খাতের সামগ্রিক অবস্থার ওপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এলআইসিটি প্রকল্পের টিম লিডার সামি আহমেদ।

পলক বলেন, ২০০৮ সালের ডিসেম্বরে আইসিটি রপ্তানি ছিল মাত্র ২৬ মিলিয়ন মার্কিন ডলার, আর বর্তমানে তা বেসিসের হিসেবেই প্রায় ৬০০ মিলিয়ন ডলার। এই সঙ্গে ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলোর আয় যোগ হলে তা ৭০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে এগিয়ে নিতে আইসিটি অবকাঠামো উন্নয়নসহ ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে সরকার। যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ কাজ প্রায় সমাপ্তির পথে। কালিয়াকৈরে ৩৩২ একর জমির ওপর বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এ দুটি পার্কসহ দেশে ১২টি আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে। শুধুমাত্র কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণের কাজ শেষ হলে এখানে লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে।

পলক বলেন, সরকারের লক্ষ্য ২০২১ সালের মধ্যে দেশে আইটি পেশাজীবীর সংখ্যা ২০ লাখে উন্নীত করা। এজন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির অধীনে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া