adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজউকের টাকায় ৩৫ জনের বিদেশ সফরের আয়োজন

rajukডেস্ক রিপাের্ট : সরকার দলীয় সংসদ সদস্য এবং কর্মকর্তা মিলিয়ে মোট ৩৫ জনের বিদেশ সফরের আয়োজন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক।এ জন্য একটি তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই শুরু হবে রাজউকের সিরিজ ট্যুর প্রোগ্রাম।

জানা গেছে, অভিজ্ঞতা অর্জনের জন্য স্টাডি ও প্রশিক্ষণ ট্যুরের নামে রাজউক গত মাসে বিদেশ সফরের এই তালিকা প্রণয়ন করেছে।এর স্মারক নম্বর : ২৫.৩৯.০০০০.০০৯.২৫.৩৬৩(১).১৬-২০২১।এবারের সফরের জন্য ৩৫ জনকে বেছে নেওয়া হয়েছে । এদেরকে পাঁচটি গ্রুপে ভাগ করা হয়েছে। সফরের জন্য মনোনীতদের মধ্যে রয়েছেন সংসদ সদস্য ৯ জন এবং অর্থ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২ জন। বাকিরা রাজউকের নিজস্ব এবং ডেপুটেশনে থাকা কর্মকর্তা। তাদের অস্ট্রেলিয়া, জাপান, আমেরিকা, কানাডা ও ফ্রান্স সফরের কথা রয়েছে। এই ট্যুর কর্মসূচির সম্পূর্ণ ব্যয় বহন করবে রাজউক।

তালিকায় দেখা গেছে, অস্ট্রেলিয়া সফরের জন্য এক নম্বর গ্রুপে রয়েছেন শেরপুর-৩ আসনের সংসদ সদস্য প্রকৌশলী একেএম ফজলুল হক, ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার, মহিলা আসন-৪৪ এর সংসদ সদস্য বেগম নুর-ই-হাসনা লিলি চৌধুরী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি এবং রাজউকের তিন কর্মকর্তা।

দুই নম্বর গ্রুপে রয়েছেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিনিধি, অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং রাজউকের পাঁচ কর্মকর্তা।এই গ্রুপটির জাপান সফর করার কথা।

তিন নম্বর গ্রুপে রয়েছেন, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য  আবু জাহির, লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য আবু সালেহ মোহাম্মদ সাইদ দুলাল, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং রাজউকের তিন কর্মকর্তা। এ গ্রুপটি আমেরিকা সফর করবে।

চার নম্বর গ্রুপে রয়েছেন, ঠাকুরগাও-২ আসনের সংসদ সদস্য দবিরুল ইসলাম, মহিলা আসন-৪২ এর সংসদ সদস্য  বেগম নূরজাহান বেগম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিনিধি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি এবং রাজউকের তিন কর্মকর্তা। তাদের কানাডা সফরের কথা রয়েছে।

পাঁচ নম্বর গ্রুপে রয়েছেন, নওগাঁ-১ আসনের সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার ও পূর্ত মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং চেয়ারম্যানসহ রাজউকের পাঁচ কর্মকর্তা। এই গ্রুপটি ফ্রান্স সফর করবে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মো. দবিরুল ইসলাম বলেন, ‘মূলত অভিজ্ঞতা অর্জনের জন্যই রাজউক আমাদের বিদেশ সফরের ব্যবস্থা করেছে।’ তিনি বলেন, ‘গতবারের মত এবারও স্থায়ী কমিটির কয়েকজন সদস্য বিদেশ সফরে যাবেন।’

রাজউকের চেয়ারম্যান এম. বজলুল করিম চৌধুরী বলেন, ‘সফরকারীদের তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সরকারের অনুমোদন পেলে এই সফর শুরু হবে।’ তিনি বলেন, ‘নগর পরিকল্পনার সঙ্গে সম্পৃক্তদেরই এই ট্যুরের তালিকায় রাখা হয়েছে। এ জন্য বোর্ডসভার সিদ্ধান্ত রয়েছে।’

রাজউকের অপর এক কর্মকর্তা বলেছেন, রাজউকের পূর্বাচল, উত্তরা তৃতীয় পর্ব, ঝিলমিল ও উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। এসব প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য উন্নত দেশের নগর পরিকল্পনা ও বাস্তবায়ন সম্পর্কে সরেজমিনে পরিদর্শন করে বাস্তব ধারণা, অভিজ্ঞতা ও জ্ঞান অর্জন এবং কর্মকর্তাদের মেধা ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বৈদেশিক স্টাডি ট্যুর ও প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। বাংলাট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া