adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র ঘোষণায় মার্কিন কংগ্রেসে বিল

us-parlamentআন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের সাধারণ পরিষদে নওয়াজ শরিফের ভাষণ দেওয়ার পূর্বে পাকিস্তানকে ‘সন্ত্রাসের উৎসাহদাতা রাষ্ট্র’ ঘোষণার জন্য আইন প্রণয়নের দাবি জানিয়ে মার্কিন কংগ্রেসে একটি বিল এনেছেন দুই আইনপ্রণেতা।

পাকিস্তান স্টেট স্পন্সর অব টেররিজম ডেজিগনেটেড অ্যাক্ট নামের বিলটির নম্বর এইচ.আর ৬০৬৯। চার মাসের মধ্যে বিলটিতে আনুষ্ঠানিক আলোচনার জন্য তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন।

টেক্সাসের কংগ্রেস সদস্য টেড পো এবং ক্যালিফোর্নিয়ার ডানা রোহরাবেকার ওই বিল উত্থাপন করেন।

উত্থাপিত বিলটিতে পাকিস্তান জঙ্গি রাষ্ট্র ঘোষিত হবে কিনা, সে ব্যাপারে চার মাসের মধ্যে স্পষ্ট মত দিতে হবে মার্কিন প্রেসিডেন্টকে। এর পরের ৩০ দিনে পররাষ্ট্রমন্ত্রী একটি প্রতিবেদন দেবেন। যেখানে তিনি পাকিস্তানকে আন্তর্জাতিক জঙ্গিবাদের মদদাতা কিনা, যদি পাকিস্তান জঙ্গিবাদের মদদদাতা হয়েই থাকে তবে কেন সকল সাংবিধানিক ও আইনি বাধা নিষেধ কার্যকর রাখা হয়নি তা জানাতে হবে।

পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ ঘোষণার ওই বিল উত্থাপনকারী টেড পো কংগ্রেসের সন্ত্রাসবাদ বিষয়ক উপকমিটির চেয়ারম্যান, আর ডানা রোহরাবেকার বালুচ জাতি-গোষ্ঠীর একজন শক্তিশালী সমর্থক।

মঙ্গলবার এক বিবৃতিতে টেড পো বলেন, ‘তারা যুক্তরাষ্ট্রের পক্ষে নয়। বিশ্বাসঘাতকতার জন্য এখনই আমাদের পাকিস্তানকে অর্থ দেওয়া বন্ধ করা দরকার এবং তাদের জঙ্গিবাদের মদদদাতা হিসেবে ঘোষণা করা দরকার।’

তিনি আরো বলেন, ‘পাকিস্তান কেবল একটি অবিশ্বস্ত মিত্রই নয়, ইসলামাবাদ মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রুদের বছরের পর বছর ধরে সাহায্য দিয়ে গেছে। ওসামা বিন-লাদেন থেকে শুরু করে হাক্কানি নেটওয়ার্ক, অনেকেরই ঘাঁটি পাকিস্তান। ’ সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া