adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনায় ২৬৫ জনের প্রাণহানি

roadaccident_dhakatimes_128736নিজস্ব প্রতিবেদক:  ঈদুল আজহায় বাড়ি ফেরা এবং ঈদ শেষে নগরে আসার পথেই ২৬৫ জনের মৃত্যু হয়েছে। সড়ক দুর্ঘটনার পাশাপাশি রেল ও নৌপথে ২১০টি দুর্ঘটনায় এই মৃত্যুর ঘটনা ঘটেছে। পাশাপাশি এক হাজার ১৫৩ জন আহত হয়েছেন বলে যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে বলা হয়েছে।

২১ সেপ্টেম্বর বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরেন সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

সরকারি হিসাবে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় বছরে দুই হাজারেও বেশি মানুষ মারা যায়। তবে বেসরকারি বিভিন্ন প্রতিবেদন বলছে, এই সংখ্যা এর চেয়ে অনেক বেশি। ঈদের আগে ও পরে প্রতি বছরই সড়ক দুর্ঘটনা ও ‍মৃত্যুর সংখ্যা বেড়ে যায়। বিশেষজ্ঞরা জানান, এই সময় সড়কে গাড়ির সংখ্যা বেড়ে যাওয়ায় দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বেশি হয়।

যাত্রী কল্যাণ সমিতি বলছে, গত কয়েক বছরে দুর্ঘটনা রোধে সরকার নানা উদ্যোগ নিলেও এবারও ঈদের আগে পড়ে অনাকাঙ্ক্ষিত মৃত্যু ঠেকানো যায়নি। গত ৭ সেপ্টেম্বর ঈদ যাত্রা শুরু থেকে আবার কর্মস্থলে ফিরতে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ১২ দিনে ১৯৩টি সড়ক দুর্ঘটনায় ২৪৮ জন নিহত ও এক হাজার ৫৬ জন আহত হয়।

একই সময়ে আটটি নৌ দুর্ঘটনায় ১০ জন নিহত ও ৩০ জন আহত হয়। পাশাপাশি রেল দুর্ঘটনায় সাতজন নিহত ৫০ জন আহত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

যেসব কারণে সড়ক দুর্ঘটনা

এসব দুর্ঘটনার জন্য সড়ক মন্ত্রী ওবায়দুল কাদের চালকদেরকে দায়ী করেছেন। বলেছেন, বাড়তি ট্রিপের লোভে দ্রুত চলতে গিয়ে দুর্ঘটনায় পতিত হয়েছে গাড়িগুলো।

যাত্রী কল্যাণ সমিতিও বলছে, অতিরিক্ত গতি গাড়ি চালানো, ওভার টেকিং, মহাসড়কে রোড ডিভাইডার না থাকা, ট্রাফিক আইন না মানা, চালকদের বেপরোয়া মনোভাব, প্রশিক্ষণবিহীন চালক, রাস্তার ত্রুটি, অতিরিক্ত যাত্রী বহন, যানবাহনের ত্রুটি ও যাত্রীদের অসচেতনার কারণে এসব দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনায় মৃত্যু ঠেকাতে সুপারিশ –

দুর্ঘটনা ঠেকাতে বেশ কিছু পরামর্শ দিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। এর মধ্যে আছে দ্রুতগামী ও স্বল্প গতির গাড়ির জন্য আলাদা লেন তৈরি, মহাসড়কে সড়ক বিভাজক স্থাপন, চালকদের প্রশিক্ষণ দেয়া, লক্কড়ঝক্কড় ও ঝুঁকিপূর্ণ গাড়ি চলাচল বন্ধ করা, সর্বোপরি দুর্ঘটনায় দায়ীদের কঠোর শাস্তির ব্যবস্থা প্রভৃতি। পাশাপাশি গাড়িতে অতিরিক্ত যাত্রী বহন বা পণ্যবাহী যানবাহনে অতিরিক্ত মালবোঝাই ঠেকাতে কঠোর পদক্ষেপ চেয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব সভাপতি গোলাম রহমান। তবে তিনি এ সময় কোনো বক্তব্য দেননি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া