adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অক্টােবরে চীনের রাষ্ট্রপতি দুই দিনের সফরে ঢাকায় আসছেন

chinডেস্ক রিপাের্ট :  ঢাকায় আসছেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। আগামী অক্টোবর মাসে দুই দিনের সফরে তার ঢাকায় আসার কথা রয়েছে।পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, চীনের রাষ্ট্রপতি ১৪ অক্টোবর ঢাকায় আসবেন এবং ১৫ তারিখে ব্রিকস সামিটে অংশগ্রহণের উদ্দেশ্যে ভারতের পথে রওনা দেবেন তিনি ।ব্রিকস সামিট অক্টোবরের ১৫ ও ১৬ তারিখে অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, ‘চীনের রাষ্ট্রপতি ভারতের গোয়াতে ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য এ অঞ্চলে আসবেন এবং সেখানে যোগদানের আগে তিনি ঢাকা সফর করবেন।’

এদিকে, শি জিনপিংয়ের ঢাকা সফরকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে বাংলাদেশ।পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, এ সময়ে কয়েক বিলিয়ন ডলারের কয়েকটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত মা মিংছিয়ান আজ মঙ্গলবার ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খোরশেদ আলমের সঙ্গে দেখা করে এ বিষয়ে আলোচনা করেন।

এ বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খোরশেদ আলম বলেন, ‘এ সফরের জন্য প্রস্তুতিমূলক কার্যক্রম চলছে এবং উভয়পক্ষ এ সফরকে সফল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।’

উল্লেখ্য, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরে যান। সেসময় চীনের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি।সে আমন্ত্রণ গ্রহণ করে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরে আসার প্রতিশ্রুতি দেন শি জিনপিং।  

এ বিষয়ে জানতে চাইলে চীনে বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রদূত মুনশি ফায়েজ আহমেদ বলেন, চীনের রাষ্ট্রপতি যেখানে যান সেখানে তিনি এর সব্বোর্চ প্রভাব রাখার চেষ্টা করেন।

বাংলাদেশ এ সফর থেকে কী আশা করে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা প্রায় ৩০টি বৃহৎ প্রকল্পের জন্য চীনের সহায়তা চেয়েছি এবং আমরা চাই সেগুলির বাস্তবায়নের জন্য তারা আমাদের অর্থায়ন করুক।’

‘এছাড়া আমরা বড় আকারে চীনের বিনিয়োগ আশা করি যাতে করে দেশে কর্মসংস্থানের সঙ্গে অর্থনৈতিক কার্যকলাপ বৃদ্ধি পায়,’ বলেন তিনি।

মুনশি ফায়েজ বলেন, অন্যদিকে চীন আশা করে বাংলাদেশে একটি সুষ্ঠু বিনিয়োগ পরিবেশ যাতে করে তারা নির্বিঘ্নে ব্যবসা করতে পারে।

তিনি বলেন, চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ পৃথিবীতে সবচেয়ে বেশি এবং তারা এ অর্থ বিনিয়োগ করতে চায়।

তাদের বিবেচনায় বাংলাদেশ একটি ভালো জায়গা বিনিয়োগের জন্য এবং তারা এর জন্য সুষ্ঠু পরিবেশ চায়।

তিনি জানান, চীনের বিনিয়োগকারীদের জন্য পৃথক একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ করেছে বাংলাদেশ, আর এদেশে একটি ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপন করতে চায় চীন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেকজন কর্মকর্তা বলেন, সফরের সময়ে ছয়টি বৃহৎ প্রকল্পে চীনের বিনিয়োগের আশ্বাস চায় বাংলাদেশ।

সফরের আগে বিভিন্ন প্রকল্পের জন্য আলোচনা শেষ হয়ে গেলে সফরের সময়ে এর ঘোষণা আসবে বলে তিনি মনে করেন।

এরমধ্যে রয়েছে প্রায় ৩০০ কিলোমিটার মেরিন ড্রাইভ ও উপকূল রক্ষা বাঁধ, আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজ রেল লাইন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রিপেইড মিটার প্রকল্প, মংলা বন্দর সম্প্রসারণ প্রকল্প, বড়পুকুরিয়া কয়লা খনি উন্নয়ন ও ঢাকা-সিলেট হাইওয়ে সম্প্রসারণ।

এছাড়া কর্ণফুলী নদীর নিচে টানেল ও এর কাছাকাছি চীনের বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি করার বিষয়ে উভয়পক্ষ একমত হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া