adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘শুটিংয়ে অনীহা এসে গেছে’

nawshin-pics01_128448বিনোদনজগতে যাত্রা শুরু এফএম বেতারে উপস্থাপনা দিয়ে। তারপর ছোটপর্দায় উপস্থাপনা আর অভিনয়, দুটোই করেছেন। পা রেখেছেন বড়পর্দায়। যুক্ত হয়েছেন ব্যবসায়। তিনি বিনোদনজগতের তারকা নওশিন নাহরীন। আরজে নওশিন নামে যাকে এখনো বেশি চেনেন সবাই। সূচনাপর্বের মতোই তিনি এখন আবার ব্যস্ত এফএম বেতারে। সাক্ষাৎকার নিয়েছেন সৈয়দ ঋয়াদ ও শেখ সাইফ।

রেডিওতে আবার ব্যস্ত হয়ে পড়েছেন। রেডিও আম্বারের সঙ্গে কতদিন ধরে আছেন?

এক বছরের বেশি সময় ধরে আমি আম্বারের সঙ্গে আছি। এখানেই প্রথম আমি প্রোগ্রাম ডিরেক্টর হিসেবে কাজ শুরু করি। যেহেতু ক্যারিয়ার শুরু হয়েছে রেডিও থেকে, তাই এ বিষয়ে আমার কিছু আইডিয়া ছিল। আর এত বছর পর এসে যদি রেডিওতে ব্যাক করি তাহলে ১০ বছর আগে যে পজিশনে কাজ করতাম সেখানে করব না। এই ১০ বছরে এফএম রেডিও অনেক বদলে গেছে। অনেক রেডিও এসেছে। অন্যদিকে আমার ক্যারিয়ারও বিল্ডআপ হয়েছে, বিভিন্ন কিছু করেছি। সেই জায়গা থেকে এখানে এসে খুব কষ্ট হয়নি। আসলে কাজেই তো ছিলাম।

আরজে ছিলেন। রেডিও পরিচালনা আরো বড় পরিসরের কাজ। সেই জায়গা থেকে কতটা চ্যালেঞ্জে আছেন?

প্রতিটি কাজই চ্যালেঞ্জিং। এটা তো আরও বেশি চ্যালেঞ্জিং, কারণ পুরো একটা অফিস সামলাতে হয়। বিশাল একটা টিম সামলাতে হয়। একটা রেডিও স্টেশন চালানো মানে যুদ্ধে নামা। আর এখন এতগুলো রেডিও। এগুলোর সঙ্গে প্রতিযোগিতা করা আরো চ্যালেঞ্জিং। বাট, আমি চ্যালেঞ্জ নিতে ভালোবাসি। আমি এক্সপেরিমেন্ট করতে ভালোবাসি। মোর ওভার, আমি কাজ করতে ভালোবাসি।

আপনি আরজে ছিলেন, এখন ব্যবস্থাপনার দিকটি নিয়ে বেশি ব্যস্ত। এই দিকটি নিয়ে কী বলবেন?

অনেকের ব্যবসা আছে, আলাদা কাজ আছে। আমি জানি আমাদের অনেক আর্টিস্টের বিজনেস আছে। আমার নিজেরও তো বিজনেস আছে। আমি আসলে কর্পোরেট জায়গায় কাজ করতে ইন্টারেস্টেড ছিলাম। মূলত এই আগ্রহ থেকেই এখানে কাজ করতে আসা। এই সেক্টরটা আমার কাছে ভালো লাগে, তাই এসেছি। অনেকের আছে না যে আমি শুধু অভিনয়ের জায়গা থেকে, ক্রিয়েটিভ জায়গা থেকেই কাজ করতে চাই, আমি এটা নিয়েই বসেই থাকব। কিন্তু আমি চেয়েছি ক্রিয়েটিভিটি এখানে দেখাব।

রেডিও আম্বারকে আপনারা দেশের প্রথম ক্লাসিফাইড এফএম রেডিও বলছেন। আপনারা আলাদা কিভাবে?

উই আর অনলি ক্লাসিফাইড। অনলি বাংলা গান। এখানে শুধু হারানো দিনের গান। ক্ল্যাসিক মিউজিক আম্বার ছাড়া দেশের অন্য কোনো রেডিওতে বাজে না। যেমন কিছু রেডিও আছে অনলি রক গান বাজায়। এই জেনারেশনে এসে আমি আমার বাচ্চার সামনে তুলে ধরছি আমার দেশের হারানো দিনের গান। এটা অনেক বড় চ্যালেঞ্জিং। আবার হারানো দিনের গান অনেক মানুষ শুনতে চায়। শুধু বাংলা, নো ইংলিশ, নো হিন্দি, নো অ্যারাবিক, নো এনি আদার ল্যাংগুয়েজ। শুধুমাত্র বাংলা গান।

আমরা আপাতত গান নিয়েই থাকব। কখনো যদি চেঞ্জ করি তাহলে জানিয়ে চেঞ্জ করব।  আর আমাদের প্রোগ্রাম কিন্তু এক ঘুমের প্রোগ্রাম নয়। প্রোগ্রামের ভেতর কিন্তু অনেক কিছু থাকে। প্রোগ্রামের ভেতর নিউজ আপডেট দেয়। প্রোগ্রামের ভেতর একটা গানের আজাইরা কথা বলে না। একটা গানের প্রোপার ইনফরমেশন দেয়। শুধু গানের স্টোরি নয়। গানের লিরিক্সটা কার। টোটাল ইনফরমেশনটা দেওয়া হয়। গানটা আসলে বেসিক্যালি কার গাওয়া ছিল যেটা এখন রিভাইভ করে গাওয়ানো হচ্ছে। এবং অনেক গান আছে না যেমন, লাকি আখন্দের গানের পুরনো রেকর্ড ভালো নেই। ওনার গানগুলো নতুন করে রিভাইভ করছে অনেকে, বাট সেই গানটাও তো আছে। আমি তো সেই রেকর্ডটা বাজাতে পারব না তাই না? সো অরজিনালি কার গান, কে লিখেছে, মিউজিশিয়ানদের টোটাল ইনফরমেশনগুলো কিন্তু ওরা দেয়।

লাইভ প্রোগ্রাম করছি আমরা। সব প্রোগ্রামই তো লাইভ। আমার চারটা প্রোগ্রামই তো লাইভ। সরাসরি কথা বলছি। হ্যাঁ, আমাদের স্টুডিও আছে ওটা হবে।

এখন তো চারটা প্রোগ্রাম করছেন, সামনে আর কী পরিকল্পনা আছে?

সবে তো শুরু হলো, এক মাসও হয়নি। তিন মাস পর গিয়ে হয়ত কিছুটা চেঞ্জ করব। এক তরকারি দিয়ে তো প্রতিদিন খাওয়াতে পারব না। প্রোগ্রামের গানের স্টাইল একই থাকবে, তবে হয়ত প্রোগ্রামগুলো একটু  চেঞ্জ করে দিলাম।

উপস্থাপনার ক্ষেত্রে কোনো নতুনত্ব আছে?

আমি কথা কম বলি। আমার আরজেরা ঘণ্টায় তিন থেকে চারটা লিঙ্ক দেয়, এর বেশি দেয় না। কোনো ভালোবাসার গল্প, কোনো বিরহের গল্প, এ গল্প সে গল্প, এরকম কোনো প্রোগ্রাম আমার নেই। শুধু মাত্র গান। এ রকম অনেক মানুষ আছে যারা আরজের কথা শুনলে রেডিওর সুইচ অফ করে দেয়।

এফএম রেডিওর ভাষার ব্যবহার শুরু থেকেই আলোচিত-সমালোচিত বিষয়। ক্লাসিফাইড রেডিও হিসেবে আপনারা কতটা আলাদা থাকছেন?

সাংবাদিকদের একটা চিরাচরিত প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে এফএম রেডিওর ভাষা। যখন এফএম রেডিও শুরু হয়েছিল ২০০৬ সালে, তখন থেকে মাথায় ঢুকেছিল। আপনারা যারা পরে সাংবাদিকতায় এসেছেন তারাও একই বিষয় নিয়ে চলে আসছেন। এটা কিন্তু একটা ইন্ডাস্ট্রি। কিন্তু কথা হচ্ছে এখন একটা বা দুইটা রেডিও স্টেশন না। আমি যখন কাজ শুরু করেছিলাম তখন দুইটা রেডিও ছিল। তখন হয়ত কানে লেগেছে। আপনার কথা বলার স্টাইল আমার কথা বলার স্টাইল কিন্তু এক নয়। তাই না? মানুষ নিজের স্টাইলে কথা বলতে পারে, তবে ভুল না বললেই হলো। আমি ইংলিশ বলতে গিয়ে যেন বাংলা না বলে ফেলি। বাংলাটাকে ইংরেজির মতো করে যেন না বলি। এটাকে ঢং না করে ফেলি।

আপনারা সাড়া পাচ্ছেন কেমন? ব্যবসায়িক দিক নিয়ে কী ভাবছেন?

আমি এখনো বিজনেসের কথা চিন্তা করছি না। ২৪ ঘণ্টা হারানো দিনের গানই বাজাতে চাই। আমি কোনো সস্তা রিলিক্সের মিউজিক বাজাতে চাই না। যে গানগুলো হারিয়ে গেছে বিভিন্ন সময়, বিভিন্ন কারণে, কালের কারণে, সিচুয়েশনের কারণে, যুগের কারণে আমি সেই গানগুলো সামনে আনতে চাচ্ছি।

দর্শক এখন আপনাকে টিভিতে কতটুকু পাচ্ছে?

টিভিতে দর্শকরা আমাকে এখনো পায়। এটা কতটা কন্টিনিউ করতে পারব, এটাই প্রশ্ন। মাসে আমি ম্যাক্সিমাম পাঁচ থেকে সাত দিন শুটিং করতে পারব। উইকেন্ডে আমি ফ্রি। শুক্রবার আর শনিবার। যদি শুক্রবারে কেউ আমাকে নিয়ে শুটিং করতে চায়, তবে আমি করব। আর আমাকে অফিসে থাকতে হয় অনেক সময়। অফিসে কাজ করে যদি আমার সময় থাকে বা সময় পাই তাহলে দুপুরে গিয়ে হয়ত শুটিং করব।

বাট আমি যখন যে কাজটা করি তখন সে কাজটা সেভাবে সিরিয়াসলি নিয়ে করতে চাই। আধাআধি কিছু করতে চাই না। আর শুটিংয়ের প্রতি আমার একট অনীহা এসে গেছে।

চলচ্চিত্র নিয়ে আপনার কোনো চিন্তাভাবনা আছে কি না।

আমার আসলে ক্যামেরার সামনের কাজ আর ভালোই লাগছে না। তাও মাঝে মধ্যে ক্যামেরার সামনে যেতে হয়। অভিনয়ের যন্ত্রণাটা তো ভেতরে আছেই। তবে সিরিয়াল করব। সিরিয়াল করছি কতগুলো। মোট কথা মাসে সাত দিন শুটিং করব। এর বেশি নয়। একটা টিভিসি করলাম। এবারের ঈদে পাঁচ-ছয়টা নাটক যাবে।

হাসির নাটকই বেশি হচ্ছে। অনেক ক্ষেত্রে বিষয়টি ভাঁড়ামিতে রূপ নিচ্ছে বলে অভিযোগ।

তাহলে নাটক বানাচ্ছে কেন, নাটক কিনছে কেন? এটা দর্শকের চাহিদা। এটা জনগণের মিডিয়া। আপনার যদি আমার ইন্টারভিউটা নিয়ে লাভ না হতো তাহলে আপনি ইন্টারভিউট নিতেন না। রাইট? জনগণের ডিমান্ড আছে, জনগণ এ প্রোডাক্টটা যদি চায়, জনগণ যদি ভাঁড়ামি চায় তাই ভাঁড়ামি করছে। আর আমার যদি ওই জিনিসটা মাথায় থাকত যে, না মানে আমাকে যে যাই বলুক না কেন আমি আমার জায়গায় স্ট্রিক্ট থাকব। তাহলে আমি বানাব না। আমরা তো ব্যবসা করতে গিয়ে অনেক কিছু ভুলে যাই। নীতি ভুলে যাই। আমি নাটক নিয়ে কোনো কথা বলতে চাই না। আমি চেষ্টা করি ভাঁড়ামির নাটকে যেন আমাকে না নেওয়া হয়। কারণ আমি এগুলো করতে পারি না। অতিরিক্ত কমেডি হয়ে যাচ্ছে সেটাও আমি মানছি। আমি, আপনি কি করব, দর্শক চায়। যারা অভিনয় জানে না তারাও আজ অভিনয় করে!

আমাদের টিভির দর্শক কমে যাচ্ছে। এর সমাধান কী?

প্রবলেম যেটা হয়েছে, ইউটিউবে যেটা হিট, সেটাই  হিট। এক লাখ লাইক পড়েছে এটাই হয়ে গেছে এখন আসল কারণ। আমাদের সময় ফেসবুক ছিল না। আমরা যখন অভিনয় শুরু করেছি, যখন পপুলার হয়েছি, তখন তো ফেসবুক ফলোয়ার অপশন ছিলই না। ফেসবুকও ছিল না। ফেসবুকে ছবি দিয়েছি ২০০৯ বা ২০১০ সালে। শিখেছি ওই সময় ফেসবুকে কিভাবে ছবি দিতে হয়। ফেসবুক ছাড়াই আমি আজকের নওশিন হয়েছি। আমাদের যুগের যারা আছে তারা সবাই ফেসবুক ছাড়াই দর্শকের কাছে পৌঁছে গেছি। এখন তো ফেসবুক দিয়ে সেলিব্রেটি হয়ে যাওয়া যাচ্ছে। এখন নাটকের ক্লিপিংস ফেসবুক বা ইউটিউবে বেশি দেখানো হচ্ছে।

এতে পেশাদারিত্বে কী প্রভাব পড়ছে? ইন্ডাস্ট্রি কোথায় যাচ্ছে?

তলিয়ে যাচ্ছে। আসলে আমার কেন অনীহাটা আসছে? আমি বললাম না যে, আমার অনীহা আসছে। আমি তো ফাইট করতে পারব না। আমি কে? আমি ক্ষুদ্র এক আর্টিস্ট। যারা বিজ্ঞাপন দিচ্ছে, তারা বলে দিচ্ছে এখানে একে নাও, ওকে নাও। কেন বলবে? আপনি স্ক্রিপ্ট রাইটার, আপনি যখন লিখেন তখন ভাবেন একজনকে। ডিরেক্টর হিসেবে, রাইটার হিসেবে কি কোনো কথা  নেই? আপনি স্ক্রিপ্ট রাইটার। আপনি লেখার সময় জানেন, আপনি কাকে ভেবেছেন। আমাকে ভেবেছেন না অন্য কাউকে ভেবেছেন। আপনার যদি মনে হয় তাকেই ভেবেছেন, তাকেই নিবেন আপনি। কিন্তু এখন যদি মনে হয় দর্শক আপনাকে বেশি চায়, বা ওনার ডিমান্ড বেশি তাহলে মনে করছেন আমি না উনি পারবে। আপনার অতটুকু মেরুদ- থাকতে হবে। আপনারই তো মেরুদ- নেই।

কথাগুলো খারাপভাবে বলছি। বাট দিস ইজ ট্রু। আমাদেরই মেরুদ- নেই। না ঠিক আছে চ্যানেল এটা চাচ্ছে এটা দিয়ে দেই। চ্যানেলেরও দোষ না। বিজ্ঞাপনদাতাদের কাছে আবার চ্যানেলগুলো জিম্মি। এবং বিজ্ঞাপনদাতারাও কিন্তু ব্যবসাটাই চায়। যে নাটকটা মানুষ দেখছে বেশি, সেটা সে চাচ্ছে সুতরাং বিজ্ঞাপনদাতাদেরও কোনো দোষ নেই। সো এখন পুরো সিচুয়েশনটা এমন হয়ে গেছে গল্প, মেকিং এগুলোর কোনো ভ্যালু নেই। হাসির ভ্যালু আছে।  হা হা হা করে হাসাবেন সেটার ভ্যালু আছে। ঢাকাটাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া