adv
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানবন্দরে গোয়েন্দা সামগ্রীসহ রোবট আটক

airport1_128460নিজস্ব প্রতিবেদক : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি রোবট ও গোয়েন্দা ডিভাইস নেটওয়ার্কিং সামগ্রী আটক করেছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। খেলনা ও কম্পিউটার সামগ্রী হিসেবে খালাসের চেষ্টাকালে সোমবার সকালে এসব সামগ্রী উদ্ধার করা হয়। আমদানি করা ওই রোবটটির ওজন ১৫ কেজি।

শুল্ক গোয়েন্দা অধিপ্তরের একটি সূত্র জানিয়েছে, পণ্য চালানের বিষয়ে গোপন সংবাদ থাকায় গত ৮ সেপ্টেম্বর শাহজালালের এয়ারফ্রেইটের ১ নম্বর গেট দিয়ে বের করার পর শুল্ক গোয়েন্দারা পণ্য চালানটি আটক করে। এতে ৩২৫ কেজির ২৪ টি কার্টন পাওয়া যায়।

১৯ সেপ্টেম্বর সোমবার সকালে কর্মকর্তাদের উপস্থিতিতে পরীক্ষা করে এ ধরনের অনিয়ম উদঘাটন হয়।

পণ্যের  চালানটিতে একটি রোবট, ১২০টি স্মার্ট ওয়াচ (সিম স্লট সংযুক্ত), ১০ টি মিনি ডিজিটাল ও ২৫ টি পেন ক্যামেরা (গোয়েন্দা ডিভাইস), ৬৩ টি ইথারনেট সুইস, ২৫ টি এন্টিনা, ১৯ টি বেজ স্টেশনসহ বিভিন্ন ধরনের নেটওয়ার্কিং সামগ্রী পাওয়া যায়।

রোবটের প্যাকেটে লেখা আছে-হেলদ কেয়ার রোবট। এতে রিমোট কন্ট্রোলসহ ক্যামেরা ও মিউজিক বক্স সংযুক্ত করা আছে।

প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, এই রোবট উন্নত দেশে মেডিকেল সেবায় ব্যবহার হয়। তবে এর অপব্যবহার রোধে যে কোনো মেডিকেল ডিভাইস আমদানির আগে ওষুধ প্রশাসনের অনুমতি নিতে হয়। এই রোবট আমদানিতে অনুমতি ছিল না। অন্যদিকে ইন্টারনেট সার্ভিস দেওয়ার ক্ষেত্রে নেটওয়ার্কিং ডিভাইস ব্যবহার করা হয়। এগুলোর আমদানির জন্য বিটিআরসির অনুমোদন লাগে।

জানতে চাইলে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মঈনুল খান বলেন, ‘সরকারের অনুমোদন না নিয়ে এবং খেলনা ও কম্পিউটার সামগ্রীর কথা বলে চালানটি খালাসের চেষ্টা করায় শুল্ক আইন ভঙ্গ হয়েছে। এজন্য এসব জিনিস আটক করা হয়েছে। এখন আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া