adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের নামাজের আগে অরল্যান্ডো মসজিদে আগুন!

usaআন্তর্জাতিক ডেস্ক : ঈদ উল আজহার নামাজ শুরুর কয়েক ঘন্টা আগে ফ্লোরিডার একটি মসজিদে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা ঘটেছে ফ্লোরিডায়। ফ্লোরিডার অরল্যান্ড হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত ওমর মতিন, ঐ মসজিদটিতে একসময় নামাজ পড়েছিলেন এমন খবর প্রচারিত হয়েছে গণমাধ্যমে।

সিসিটিভির ফুটেজ দেখে পুলিশ জানায়, সোমবার মধ্যরাতের দিকে একজন হিসপ্যানিক নাগরিক মোটরসাইকেলে করে এসে মসজিদের অপর পাশে তার বাহনটি রেখে মসজিদের দেয়ালের মধ্যে প্রবেশ করে। এর কিছুক্ষণ পরেই দেখা যায় ঐ ব্যক্তিটি দৌড়ে যখন পালাচ্ছে ততক্ষণে বেশ বড় আগুনের সূত্রপাত হয়ে গেছে। সেইন্ট লুইস কাউন্টি পুলিশ শেরিফ, মেজর ডেভিড থমসন জানিয়েছেন, আগুন লাগার অল্পক্ষণের মধ্যেই দমকল বাহিনী এসে আগুন নিয়ন্ত্রণে আনার আগে মসজিদের বেশকিছু অংশ পুড়ে গেছে। এই ঘটনাটি হেইট ক্রাইম কী না সেটি স্পষ্ট করে বলা যাচ্ছে না বলে জানান তিনি। উল্লেখ্য যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহতম হামলার দিন ৯/১১ এর দিনেই এই মসজিদে আগুন দেয়ার ঘটনা ঘটাল, একদিন পরেই কিনা মুসলিমদের দ্বিতীয় বৃহৎ ঈদ উৎসবের দিন ছিল।

ফ্লোরিডার মসজিদে আগুন দেয়ার ঘটনাকে নিকৃষ্টতম হেইট ক্রাইম বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন স্থানীয় মুসলিমরা। তারা অভিযোগ করেছেন, মুসলিমদের দ্বিতীয় বৃহৎ এই উৎসব ঈদের নামাজকে বন্ধ করে দিতে ভয় দেখাতে চেয়েছিল সন্ত্রাসীরা। এটা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় কাঠামো আর মূল্যবোধের সাথে কোনভাবেই মানান সই নয় বলে আক্ষেপ প্রকাশ করেন স্থানীয় মুসলিম নেতারা। ঈদের জামাতের পর স্থানীয়ভাবে আয়োজিত এক প্রতিবাদ সভায় তারা বলেন, যুক্তরাষ্ট্রের সংবিধানে মূল ধর্মই হলো ধর্মীয় স্বাধীনতা। সেটাকে যারা বৃদ্ধাঙ্গুলি দেখাতে চায় তাদের কঠোর শাস্তির দাবি করেন স্থানীয়রা।

এদিকে, ঈদের দিন নিউইয়র্কের ম্যানহাটানের মিড টাউনে মুসলিম পোশাক পরিহিত এক নারীর শরীরে আগুন ধরিয়ে দেয়ার সংবাদ প্ওায়া গেছে। ৩৬ বছর বয়স্ক স্কটল্যান্ডের একজন নারী ঐতিহ্যবাহী মুসলিম পোশাক পরে য্ওায়ার সময় তার শরীরে আগুন লাগিয়ে দেয় কে বা কারা। নিউইয়র্ক ডেইলি নিউজ এই তথ্য জানিয়ে বলেছে, যদিও ঐ নারী মারাত্বকভাবে আহত হয়নি, শুধুমাত্র তার ব্লাউজের অংশ বিশেষ পুড়ে গেছে বলে জানিয়েছেন পুলিশের একটি সূত্র। পুলিশ হামলাকারীকে এখনো শনাক্ত করতে পারেনি, তবে এরই মধ্যে সিসিটিভি ফুটেজ দেখে তদন্তে নেমেছে বলে জানানো হয়েছে। গত সপ্তাহে নিউইয়র্কের ব্রুকলিনে এমন ধরনের একটি ঘটনা ঘটেছে ২ জন হিজাব পরিহিত নারীর ক্ষেত্রে। অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি হিজাব পরিহিত দুই নারীকে তাদের মাথার কাপড় ধরে টান দিয়ে, আমেরিকা থেকে বেরিয়ে যাওয়ার জন্য চিৎকার করে বলে ঘটনার শিকার ঐ দুজন নারী পুলিশকে অভিযোগ জানিয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া