adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শেয়ারবাজারে গতি ফেরাতে সরকারের কাছে ৬ হাজার কোটি টাকা ঋণ চায় বিএমবিএ

share_236637ডেস্ক রিপাের্ট : শেয়ারবাজারে গতি ফেরাতে সরকারের কাছে ছয় হাজার কোটি টাকা সহজশর্তে বিশেষ ঋণ চেয়েছে মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। বিভিন্ন মার্চেন্ট ব্যাংকের মূলধনী লোকসানে থাকা গ্রাহকদের অর্থসহায়তা দিতে জন্য এ তহবিল চাওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয় এবং অর্থমন্ত্রীর কাছে পৃথকভাবে এ-সংক্রান্ত লিখিত আবেদন করেছে সংগঠনটি।

অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসির উদ্দিন আহমেদ জানান, তারা বিএমবিএর চিঠি পেয়েছেন। এ বিষয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ সংস্থা ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মতামত চেয়ে চিঠি দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো অগ্রগতি নেই। তবে বিএসইসির মুখপাত্র সাইফুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ চিঠির বিষয়ে কিছু জানাতে পারেননি।

বিএমবিএ সূত্র জানায়, মূলধনী লোকসানে থাকা বিভিন্ন মার্চেন্ট ব্যাংকের মার্জিন ঋণ গ্রহণকারী গ্রাহকদের জন্য এ তহবিল চাওয়া হয়েছে। এ জন্য সংশ্লিষ্ট মার্চেন্ট ব্যাংক কোনো ব্যাংক বা ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বা বীমা কোম্পানির সহযোগী কোম্পানি হলে এগুলোর মূল কোম্পানি প্রাতিষ্ঠানিক জামিনদার হতেও রাজি আছে। এ ছাড়া মার্চেন্ট ব্যাংকগুলো তহবিলের বিপরীতে সরকারকে বার্ষিক ৩ শতাংশ সুদ দিতেও সম্মত বলে জানিয়েছেন সংগঠনের নেতারা।

বিশেষ ঋণ তহবিল কীভাবে মার্চেন্ট ব্যাংকগুলো ফেরত দেবে, সে বিষয়েও জানিয়েছে মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন। বিএমবিএ বলেছে, বিশেষ ঋণ তহবিলের মেয়াদ হবে সাত বছর। প্রথম দুই বছর কেবল সুদ দেওয়া হবে। পরের বছরগুলোতে সুদসহ ২০ শতাংশ হারে আসল ফেরত দেওয়া হবে।

জানতে চাইলে বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমান বলেন, শেয়ারবাজারে ব্যাপক তারল্য সংকট রয়েছে। ২০১১ সালের ধসের পর পুরনো বিনিয়োগকারীদের অনেকে মূলধনী লোকসানের শেয়ারে নতুন করে বিনিয়োগ করতে পারছেন না। বাজারে সার্বিকভাবে এক ধরনের স্থবিরতা কাজ করছে। এতে নতুন বিনিয়োগকারীরাও আসতে সাহস করছেন না। তিনি বলেন, পরিস্থিতি এমনই, শেয়ারবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান অস্তিত্বের সংকটে পড়েছে। বিভিন্ন দেশে শেয়ারবাজারের এ ধরনের সংকটে সরকারই এগিয়ে আসার অনেক দৃষ্টান্ত আছে বলে জানান তিনি।

২০১০ সালের ডিসেম্বরে ধস নামার প্রেক্ষাপটে শেয়ারবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের আর্থিক ক্ষতি পোষাতে সরকার ২০১২ সালে বিশেষ স্কিমের আওতায় বাজেট থেকেই ৯০০ কোটি টাকা ঋণ অনুমোদন করেছিল। সুবিধাভোগী পর্যায়ে এ ঋণের সুদহার ছিল ৯ শতাংশ। সম্প্রতি তা কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়েছে। তার পরও গত সাড়ে তিন বছরে এ ঋণের এখনও ২৫৮ কোটি টাকা অব্যবহৃত পড়ে আছে। বারবার তাগাদা দিয়েও যোগ্যদের ঋণ নিতে রাজি করাতে পারছে না নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও ঋণ ব্যবস্থাপনার দায়িত্বে থাকা আইসিবি। এ জন্য এ ঋণের কঠিন শর্ত ও ঋণ পরিশোধে স্বল্প সময়কে দায়ী করে আসছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

বিএমবিএর নেতারা বলেন, বিশেষ স্কিমের ঋণ তহবিলটি কেবল ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য। তবে শেয়ারবাজারের সামগ্রিক সংকট মেটাতে ক্ষতিগ্রস্ত সব বিনিয়োগকারীর জন্য আর্থিক সহায়তা প্রয়োজন। এ সহায়তা অনুদান হিসেবে নয়, বরং ঋণ হিসেবে চাওয়া হয়েছে। তাদের মতে, সব শ্রেণির বিনিয়োগকারীর আর্থিক ক্ষতি পোষানো গেলে আবারও প্রাণ সঞ্চার হবে শেয়ারবাজারে। তাতে অর্থনীতিতে আরও বেশি অবদান রাখতে পারবে এ খাত।

আর্থিক সহায়তা পেলে সরকারকে ওই অর্থ নির্ধারিত সময়ে সুদসহ ফেরত প্রদানে ব্যাংক গ্যারান্টি প্রদানেও রাজি বিএমবিএ। সংগঠনটির নেতারা জানান, চাহিদা অনুযায়ী ঋণ সহায়তা দিলে সরকারকে সাত বছরের মধ্যে পুরো অর্থ সুদসহ ফেরত দেওয়া হবে। এতে শেয়ারবাজারে যে গতি ফিরবে, তা থেকে সরকার প্রত্যক্ষ ও পরোক্ষ কর বাবদ আরও কয়েক হাজার কোটি টাকা পাবে। অন্যথায় বাজারের নিম্নমুখী ধারা অব্যাহত থাকলে গত পাঁচ বছরের ধারাবাহিকতায় এ খাত থেকে সরকারের রাজস্ব আয় আরও কমবে বলে উল্লেখ করেন তারা।

অর্থমন্ত্রীকে লেখা চিঠিতে বলা হয়েছে, ২০১০ সালের ডিসেম্বরে ধস নামার পর বিপুলসংখ্যক মার্চেন্ট ব্যাংক গ্রাহক মূলধনী লোকসানে পড়েছেন। ২০১৫ সাল শেষে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের কাছে পাওনা মার্জিন ঋণের পরিমাণ ছিল প্রায় ১৫ হাজার কোটি টাকা। এর মধ্যে প্রায় ছয় হাজার কোটি টাকার মূলধনী লোকসান রয়েছে। সংগঠনটির ভাষ্য, দরপতনের ফলে কিছু বিনিয়োগকারী তার পুরো শেয়ার বিক্রি করে দিয়েও মার্জিন ঋণ শোধ করতে পারবেন না।

এতে আরও বলা হয়েছে, নিজেদের মূলধনের সিংহভাগ মার্জিন ঋণ আকারে প্রদান করে তা ফেরত না পাওয়ায় মার্চেন্ট ব্যাংক ও স্টক ব্রোকার প্রতিষ্ঠানগুলো বাজারে নিজস্ব বিনিয়োগ করতে পারছে না। গ্রাহকদের পক্ষে শেয়ার কেনাবেচা বাবদ কমিশন আয় থেকেও প্রতিষ্ঠানগুলোর পরিচালন ব্যয় মেটানো যাচ্ছে না। ফলে লোকসান নিয়ে চলছে। এ কারণে সরকারও করবাবদ রাজস্ব আয় পাচ্ছে না।

এ অবস্থায় বাজারে তারল্য প্রবাহ বাড়িয়ে শেয়ারদরে কিছু উত্থান হলে কেনাবেচা করেই লোকসান কাটিয়ে উঠতে পারবে লাখ লাখ বিনিয়োগকারী ও মার্চেন্ট ব্যাংকগুলো। তবে তারল্য প্রবাহ বাড়াতে প্রতিষ্ঠানগুলোর কাছে পর্যাপ্ত তহবিল নেই। আবার বিভিন্ন আইনি বাধার কারণে ব্যাংক থেকেও ঋণ নিতে পারছে না। এ অবস্থায় কেবল সরকারের বিশেষ নীতি সহায়তা ও বিশেষ তহবিলই দেশের শেয়ারবাজারে তারল্য সরবরাহ নিশ্চিত করতে ও নতুন করে গতি সঞ্চার করতে পারে বলে বিএমবিএর চিঠিতে মন্তব্য করা হয়েছে। সমকাল

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া