adv
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মোবাইলে লেনদেন কমেছে ২৪ শতাংশ

untitled-19_236636ডেস্ক রিপাের্ট : অতীতের সব রেকর্ড ভেঙে গত জুন মাস মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক গড়ে ৭০০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। তার আগে টানা তিন মাস দৈনিক লেনদেন ছিল ৬০০ কোটি টাকার ওপরে। তবে জুলাইয়ে এসে দৈনিক লেনদেন ৬০০ কোটি টাকার নিচে নেমে এসেছে। মোবাইল ব্যাংকিং ব্যবহার করে অবৈধ লেনদেন ঠেকাতে কড়াকড়ি আরোপ ও সতর্কতার ফলে এমন হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, মোবাইল ব্যাংকিং ব্যবহার করে জঙ্গি বা সন্ত্রাসে অর্থায়ন, ঘুষসহ বিভিন্ন ধরনের অবৈধ লেনদেনের অভিযোগ বেশ পুরনো। এ নিয়ে মোবাইল ব্যাংকিং পরিচালনাকারী ব্যাংকের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কয়েক দফা বৈঠক করে নানা নির্দেশনা দিয়েছে। অনিয়মের কারণে বিভিন্ন সময়ে এক লাখের বেশি এজেন্টের কার্যক্রম বন্ধ করে দিয়েছে অনেক ব্যাংক। দশ লাখের বেশি গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। তবে ১ জুলাই হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলা ও পরে শোলাকিয়ায় ঈদ জামাতে হামলার পর মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনের ক্ষেত্রে ব্যাপক সতর্কতা দেখাচ্ছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

ব্যাংকগুলোর সতর্কতার কারণে জুলাইয়ে এসে লেনদেন ব্যাপক হারে কমেছে। গত জুন মাসের তুলনায় দৈনিক লেনদেন ১৮৪ কোটি টাকা বা ২৩ দশমিক ৮১ শতাংশ কমে ৫৮৮ কোটি টাকায় নেমে এসেছে। আগের মাস জুনে যেখানে লেনদেন হয়েছিল ৭৭২ কোটি টাকা। ধারাবাহিকভাবে লেনদেন বেড়ে জুন মাসের পরিস্থিতি এমন হয়েছিল। তার আগে গত মে মাসে দৈনিক ৬১৬ কোটি, এপ্রিলে ৬০৬ কোটি ও মার্চে ৬০৮ কোটি টাকা লেনদেন হয়েছিল। তার আগের মাস ফেব্রুয়ারিতে দৈনিক লেনদেন ছিল ৫৫২ কোটি টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া