adv
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণে ১৪০০ কোটি টাকার ঋণ চুক্তি

banggobondhনিজস্ব প্রতিবেদক : দেশে নির্মিত হচ্ছে প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’। এই স্যাটেলাইট নির্মাণের জন্য এক হাজার ৫৭৫ মিলিয়ন ইউরোর ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় এক হাজার ৪০০ কোটি টাকা।
 
৯ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) এবং এইচএসবিসি ব্যাংকের (হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড) মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়। 
 
বিটিআরসির পক্ষে চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ ও এইচএসবিসির পক্ষে ব্যাংকটির বাংলাদেশের ডেপুটি সিইও মাহবুব উর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ও বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত  সফি এবার্ট এ সময় উপস্থিত ছিলেন।
 
চুক্তি স্বাক্ষর শেষে তারানা হালিম বলেন, সমুদ্র বিজয় করার পর এখন বাংলাদেশ মহাকাশ জয় করতে যাচ্ছে এবং এটা ২০১৭ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে করা সম্ভব হবে।
 
এর আগে গত বছরের ১১ নভেম্বর ফ্রান্সের ‘থ্যালেস এলেনিয়া স্পেস’ এর সঙ্গে উপগ্রহ উৎক্ষেপণের প্রধান কার্যক্রম স্যাটেলাইট সম্প্রচারের জন্য আরেকটি চুক্তি স্বাক্ষর করে বিটিআরসি।
 
উল্লেখ্য, বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৩১৫ কোটি টাকা। বাকি এক হাজার ৬৫২ কোটি টাকা বিডার্স ফাইন্স্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে।
বিটিআরসি চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ জানিয়েছেন, ১৬ ডিসেম্বর দেশের ৪৫তম বিজয় দিবস উপলক্ষে দেশের প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ উদ্বোধন করা হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া