adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওবামাকে গালির খেসারত দিচ্ছে ফিলিপাইন

download-23আন্তর্জতিক ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার খেসারত দিচ্ছে দেশটির অর্থ বাজার। ফিলিপাইনে বিদেশি যেসব বিনিয়োগকারী রয়েছেন তাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। ফলে তারা বুধবার দেশটির অর্থ বাজার থেকে অন্তত ৫ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ তুলে নিয়েছে।

দুতের্তের আপত্তিকর মন্তব্যে তাদের বিনিয়োগের ওপর প্রভাব পড়বে এমন আশঙ্কায় বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ কারণে ফিলিপাইন স্টক এক্সচেঞ্জের সূচকের পতন হয়েছে শতকরা ১.৩ ভাগ।

গত কয়েক সপ্তাহের মধ্যে সূচকের এটি উল্লেখযোগ্য ও বড় পতন। শতকরা ১.৩ শতাংশ কমে অর্থ বাজারে সূচক দাঁড়িয়েছে ৭৬১৯.১০। বছরের এই চতুর্ভাগে এসে সূচক পড়েছে শতকরা ২.৩ ভাগ। এশিয়ার অর্থ বাজারের মধ্যে ফিলিপাইনই একমাত্র বাজার যেখানে এমন এক ঘটনায় সূচকের পতন হলো।

বাংলাদেশের রিজার্ভ কেলেঙ্কারি নিয়ে ফিলিপাইন সহ সারা বিশ্ব যখন তোলপাড় তখনই সেখানে প্রেডিডেন্ট নির্বাচন ঘনিয়ে আসে। সেই নির্বাচনে  প্রেসিডেন্ট নির্বাচিত হন দুতের্তে। নির্বাচিত হয়েই তিনি মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। এর সঙ্গে জড়িত এমন যেকোন ব্যক্তিকে গুলি করে মেরে ফেলার নির্দেশ দেন। সেই নির্দেশের পর এখন পর্যন্ত এভাবে কমপক্ষে ২৪০০ মানুষকে হত্যা করা হয়েছে।

প্রেসিডেন্ট ওবামা চীনে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেন। সেখান থেকে  লাওসের ভিয়েনতিনে আসিয়ান সম্মেলনে যান। আসিয়ানে সম্মেলনে  ফিলিপাইনের প্রেসিডেন্টের সঙ্গে ওবামার একটি বৈঠক হওয়ার কথা ছিল।  তবে ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তে আভাষ পান যে, প্রস্তুাবিত ওই বৈঠকে তার মাদক বিরোধী অভিযানের সমালোচনা করতে পারেন ওবামা। তাই তিনি ওবামাকে ‘সান অব এ বিচ’ বলে আখ্যায়িত করেন। এর প্রতিক্রিয়ায় দুতের্তের সঙ্গে বারাক ওবামার বৈঠক বাতিল করে হোয়াইট হাউজ।

ওই মস্তব্যের কারণে পরে দুঃখ প্রকাশ করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তে। তবে তাতে কাজ হয়নি। ফিলিপাইনের উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্রকে প্রয়োজন। কারণ, চীন যেভাবে তার প্রভাব বিস্তার করছে তার মোকাবিলা করতে হলে এ অঞ্চলে একজন মিত্রের প্রয়োজন ফিলিপাইনের। তাই আপত্তিকর ওই মস্তব্য করার পরও ফিলিপাইনের সম্পর্ক বলা যায় স্বাভাবিক রয়েছে।

এদিকে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় রিজাল কমার্শিয়াল ব্যাংকিং গ্রুপের ম্যানেজার রাফায়েল পালমা গিল প্রেসিডেন্টের ওই মন্তব্য ও দুই  নেতার মধ্যকার বৈঠক বাতিলের বিষয়টিকে বিনিয়োগকারীরা ভালভাবে নেন নি বলে মনে করেন। -দ্য ইন্ডিপেন্ডেন্ট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া