adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর নেয়া অবৈধ: হাইকোর্ট

hight-court1_235594ডেস্ক রিপাের্ট : বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বার্ষিক আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপ করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জারি করা দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে ওই প্রজ্ঞাপনের আওতায় যেসব অর্থ সংগ্রহ করা হয়েছে তা-ও সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোকে ফেরত দিতে এনবিআরকে নির্দেশ দেওয়া হয়েছে।

২৫টি রিট আবেদনের ওপর দেওয়া রুলের চূড়ান্ত শুনানি নিয়ে ৫ সেপ্টেম্বর সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

এর ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে এখন থেকে আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর প্রদান করতে হবে না বলে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ সাখাওয়াত হোসেন।

রায়ে বলা হয়, প্রজ্ঞাপন দুটি সংবিধানের ১৫, ১৭, ২৭, ৩১, ৩২ অনুচ্ছেদের পরিপন্থী। এমনকি ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৪ (৪) (বি) এর পরিপন্থী।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, তত্ত্বাবধায়ক সরকারের কাজ রুটিন ওয়ার্ক করা। কিন্তু তারা এ ধরনের ভ্যাট আরোপের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা বেআইনি।

আদালতে নর্থ সাউথসহ পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. সাখাওয়াত হোসেন ও আইনজীবী শাহ মো. আশিকুল মুর্শীদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর শুভ্র।

রায়ের পর রাশেদ জাহাঙ্গীর সাংবাদিকদের বলেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। কারণ এই রায়ের সঙ্গে সরকারের রাজস্ব জড়িত রয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ২০০৭ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে এবং ২০১০ সালের ১ জুলাই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের ওপর ১৫ ভাগ করারোপ করে দুটি প্রজ্ঞাপন জারি করে এনবিআর।

এর বিরুদ্ধে ২০০৭ সাল থেকে বিভিন্ন সময়ে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ, মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হাইকোর্টে ২৫টি রিট দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়, সংবিধানের ১৫ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রের অন্যতম  মৌলিক দায়িত্ব হচ্ছে অন্ন, বস্ত্র, আশ্রয়, শিক্ষা ও চিকিৎসাসহ জনসাধারণের মৌলিক অধিকার নিশ্চিত করা। সেখানে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর করারোপ করে প্রকারান্তরে সংবিধান লঙ্ঘন করেছে।

রিট আবেদনে আরো বলা হয়, সরকারি বিশ্ববিদ্যালয়-কলেজ সরকারি ভর্তুকিতে চলে; কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয় বা কলেজে কোনো ভর্তুকি দেওয়া হয় না। এতে বেসরকারি বিশ্ববিদ্যালয় কলেজে টিউশন ফি বেড়ে যাচ্ছে। ফলে সরকারি ও  বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বৈষম্য সৃষ্টি হচ্ছে। এটা সংবিধানের ২৭ ও ২৮ অনুচ্ছেদের পরিপন্থী।

এ ছাড়া যে সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অনুমোদন দেওয়া হয়, তখন কোনো করারোপের শর্ত ছিল না বলেও রিট আবেদনে উল্লেখ করা হয়।

পরে ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের একাধিক বেঞ্চ থেকে ২৫টি রুল জারি করা হয়। এরপর কয়েক দফা সবগুলো রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে সোমবার রায় দেন হাইকোর্ট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া