adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মন্ত্রীর পদে বহাল থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

akm+kamrulনিজস্ব প্রতিবেদক : আদালত অবমাননার দায়ে দণ্ডিত দুই মন্ত্রী 'সংবিধান রক্ষার শপথ ভেঙেছেন' বলে সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ দেয়ার পরও তারা 'কোন কর্তৃত্ববলে' পদে রয়েছেন, তা জানতে চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ এ রিট দায়ের করেন।

আগামীকাল ৬ সেপ্টেম্বর মঙ্গলবার এ রিটের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন ইউনুস আলী আকন্দ।

এরআগে ৩ সেপ্টেম্বর তিনি দুই মন্ত্রীর কার্যালয় বরাবর লিগ্যাল নোটিশ পাঠিয়ে ২৪ ঘণ্টার মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলামকে জবাব দিতে বলা হয়। না হলে মামলা করার কথা জানিয়েছিলেন ইউনুস আলী আকন্দ।

যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর চূড়ান্ত রায়ের আগে সর্বোচ্চ আদালতকে নিয়ে মন্তব্যের জন্য দুই মন্ত্রীর নিঃশর্ত ক্ষমার আবেদন প্রত্যাখ্যান করে প্রধান বিচারপতি এসকে সিনহা নেতৃত্বাধীন আট সদস্যের আপিল বিভাগ গত ২৭ মার্চ রায় দেন।

সংক্ষপ্তি রায়ে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেয়া হয়। সেই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১ সেপ্টেম্বর প্রকাশ করেন আপিল বিভাগ।

এই রায়ে বলা হয়, 'দুই মন্ত্রী আইন লংঘন করেছেন এবং সংবিধানের রক্ষণ, সমর্থন ও নিরাপত্তা বিধানে শপথ ভঙ্গ করেছেন।'

সংবিধানের ১৪৮ (৩) অনুচ্ছেদ অনুযায়ী মন্ত্রীরা শপথ গ্রহণের মাধ্যমে তাদের দায়িত্বে নিযুক্ত হন। এছাড়া সংবিধানের ৬৭ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের তারিখ হতে নব্বই দিনের মধ্যে শপথ গ্রহণ না করলে সে সংসদ সদস্য পদের যোগ্যতা হারায়।

আইন বিশেষজ্ঞরা জানান, সংবিধানে শপথ ভঙ্গের শাস্তির ব্যাপারে কিছুই বলা নেই। তবে সাংবিধানিক পদধারীদের নিয়োগ কার্যকর হয় শপথ গ্রহণের মধ্য দিয়ে।

আর সেক্ষেত্রে সর্বোচ্চ আদালতের রায়ে যদি বলা হয়, সাংবিধানিক পদধারীদের কেউ শপথ ভঙ্গ করেছেন, তবে তার নিয়োগও অটোমেটিক্যালি বাতিল হয়ে যায়।

উল্লেখ্য, গত ২৩ ও ২৪ ফেব্রুয়ারি মীর কাসেম আলীর আপিল শুনানিকালে মামলার তদন্ত ও সাক্ষ্যপ্রমাণ উপস্থাপনে দুর্বলতার কারণে প্রসিকিউশন ও তদন্ত সংস্থার প্রতি গভীর অসন্তোষ প্রকাশ করেন আপিল বিভাগ।

এরপর ৫ মার্চ সরকারের দুই মন্ত্রী প্রধান বিচারপতি ও আদালত নিয়ে বিরূপ মন্তব্য করেন।

রাজধানীর বিলিয়া সেন্টারে এক আলোচনা সভায় অংশ নিয়ে প্রধান বিচারপতিকে বাদ দিয়ে পুনরায় মীর কাসেমের আপিল শুনানির আহ্বান জানিয়েছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

তখন খাদ্যমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি যে মন্তব্য করেছেন, তাতে আসামির মৃত্যুদণ্ড হওয়ার কোনো কারণই নেই। আমি নিশ্চিত যে, তার কথা থেকে তিনি বাইরে যেতে পারবেন না। আসামিকে হয় তিনি খালাস দেবেন, নয় সাজা কমিয়ে দেবেন, না হয় মামলা পুনর্বিচারে পাঠাবেন। আর এরপরও যদি রায় অন্যরকম (মৃত্যুদণ্ড) হয়, তাহলে আবার অনেকে বলবে, সরকার চাপ দিয়ে রায় বহাল রেখেছে।

এই মামলা পরিচালনা থেকে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকেও বাদ দেয়ার আহবান জানিয়েছিলেন তিনি।

একই অনুষ্ঠানে সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকও প্রধান বিচারপতিকে নিয়ে সমালোচনায় লিপ্ত হন।

পরে ৮ মার্চ মীর কাসেমের রায় ঘোষণার দিন দুই মন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন। পাশপাশি তাদেরকে আদালতে তলব করে আদেশ দেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া