adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তুরস্কের ধৃষ্টতার কড়া প্রতিবাদ জানালো বাংলাদেশ

turkey_reaction_235608ডেস্ক রিপাের্ট : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকরের পর রোববার এ বিষয়ে প্রতিক্রিয়া দেখিয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

৫ সেপ্টেম্বর সোমবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানোর কথা বলা হয়।

এতে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকায় তুরস্কের দূতাবাসে সোমবার একটি পত্র দিয়েছে, যেখানে মীর কাসেমের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে তুরস্ক সরকার প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তির বিষয়ে গভীর হতাশা প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে এতে বলা হয়েছে, এ ধরনের প্রতিক্রিয়া একটি সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সামিল। এ ধরনের আচরণ ভ্রাতৃপ্রতীম দুটি দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য ভালো হবে না।

শনিবার রাতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে একাত্তরের 'আল-বদর বাহিনীর' চট্টগ্রামের অধিনায়ক মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করা হয়।

এরপর রোববার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশটি জানায়, মীর কাসেম আলীর ফাঁসি কার্যকরে তারা 'মর্মাহত'।

এর আগে মীর কাসেমের মৃত্যুদণ্ড কার্যকর করায় রোববার পাকিস্তান 'গভীরভাবে মর্মাহত' হয়েছে বলে বিবৃতি দেয়। এর প্রতিক্রিয়ায় ঢাকায় দেশটির ভারপ্রাপ্ত হাইকমিশনার সামিনা মেহতাবকে রোববার বিকেলে তলব করে কড়া প্রতিবাদ জানায় বাংলাদেশ।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে মীর কাসেম আলীকে জামায়াতের ইসলামীর প্রধান অর্থ জোগানদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, 'আমরা (তুরস্ক) দুঃখের সঙ্গে জানতে পেরেছি যে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর বিরুদ্ধে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের জারি করা মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।'

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, 'আমরা আবারও জোর দিয়ে বলছি যে, এ পদ্ধতিতে অতীতের ক্ষত সারানো যাবে না এবং আমরা আশা করি এই ভুল অনুশীলনে বাংলাদেশের ভ্রাতৃপ্রতিম জনগণের মধ্যে বিচ্ছেদ হবে না।'

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া