adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাদার তেরেসাকে সন্তু ঘোষণা করা হচ্ছে রোববার

MOTHERআন্তর্জাতিক ডেস্ক : দুস্থ মানবের সেবার আমৃত্যু নিবেদিত মাদার তেরেসাকে সন্তু ঘোষণা করা হচ্ছে আগামীকাল রোববার।
পোপ ফ্রান্সিস ভ্যাটিক্যানের ক্যাথলিক চার্চে এক অনুষ্ঠানের মাধ্যমে শান্তিতে নোবেল পুরস্কারজয়ী এই মানবদরদীকে সন্তু হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন। খবর বিবিসি, সিএনএনের

গত বছরের ১৮ ডিসেম্বর ভ্যাটিকান কর্তৃপক্ষ জানায়, প্রয়াত মাদার তেরেসাকে 'সন্ত' ঘোষণার ক্ষেত্রে শেষ বাধা দূর হয়েছে। 'সন্ত' হিসেবে ঘোষিত হওয়ার জন্য মাদার তেরেসার ক্ষেত্রে দ্বিতীয় একটি আশ্চর্যজনক ঘটনার প্রয়োজন ছিল। ওই সময় পোপ ফ্রান্সিস দ্বিতীয় সেই আশ্চর্যজনক ঘটনাটির স্বীকৃতি দিয়েছিলেন।

২০০৮ সালে মস্তিষ্কের টিউমারে আক্রান্ত এক ব্রাজিলীয় সুস্থ হওয়ার ক্ষেত্রে মাদার তেরেসার আশীর্বাদ রয়েছে বলে নিশ্চিত হওয়ার পর ভ্যাটিকান কর্তৃপক্ষ মাদার তেরেসাকে সন্ত ঘোষণার বিষয়টি নিশ্চিত করে। এর আগে ২০০৩ সালে কলকাতার ৩০ বছর বয়সী এক নারী জানিয়েছিলেন, তিনি পাকস্থলীতে টিউমার ভুগছিলেন কিন্তু মাদার তেরেসাকে প্রার্থনা করার পর তিনি আরোগ্য লাভ করেন। 

রোমান ক্যাথলিক মতাদর্শ অনুসারে সন্ত হিসেবে ঘোষিত হওয়ার জন্য অন্তত দুটি আশ্চর্যজনক ঘটনার প্রমাণ দরকার হয়।

১৯১০ সালে বর্তমান ম্যাসিডোনিয়ার রাজধানী স্কোপজেতে জন্ম নেওয়া মাদার তেরেসার মা-বাবা ছিলেন আলবেনীয়। মেসিডোনিয়া তখন অটোম্যান সাম্রাজ্যভুক্ত ছিল। ১৯২৯ সালে তিনি 'নান' হয়ে কলকাতায় আসেন। এরপর থেকে তিন ভারতের দুস্থ মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করেন।

১৯৫০ সালে ভারতের কলকাতায় 'মিশনারিজ অব চ্যারিটি' নামে একটি সেবামূলক প্রতিষ্ঠা করেন তিনি। হতদরিদ্রদের চিকিৎসাসেবা ও সহায়তা করার জন্য ১৯৭৯ সালে তাকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। ১৯৯৭ সালের ৫ সেপ্টেম্বর কলকাতায় মৃত্যুবরণ করেন এই মানব হিতৈষী।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া