adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান নিষিদ্ধ করেছে এফডিএ

fda_126577আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিন্সট্রেশন (এফডিএ) শুক্রবার দেয়া চূড়ান্ত রায়ে সকল ধরনের অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান নিষিদ্ধ করেছে। জীবাণু মারার দাবী করে এমন কোন সাবানেই অ্যান্টি ব্যাকটেরিয়াল কোন উপাদান খুঁজে পাওয়া যায়নি, বলছে এফডিএ।

এফডিএ জানায়, প্রস্তুতকারকরা এটি প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন যে, অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান সাধারন সাবানের চেয়ে বেশি সময় ধরে সুরক্ষা দেয়। শুক্রবার দেয়া চূড়ান্ত রায়ে বলা হয়েছে, মোড়কের গায়ে লেখা থাকলেও  ট্রাইক্লোসান ও ট্রাইক্লোকার্বনের মতো অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান এসব সাবানে খুঁজে পাওয়া যায়নি। প্রস্তুতকারকরা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানের কারণেই এসব সাবান সাধারন সাবানের চেয়ে বেশি কার্যকরী বলে দাবি করতেন। যেহেতু এ উপাদানগুলো ব্যবহার হচ্ছে না, তাই অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান দীর্ঘক্ষণ স্থায়ী এটি প্রমাণে ব্যর্থ হয়েছে প্রস্তুতকারকরা।

এফডিএ-র প্রতিবেদনের ফলস্বরূপ এখন থেকে আর কোন প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের বাজারে কোন প্রকারের অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান বিক্রি করতে পারবে না। প্রস্তুতকারকরা তাদের ফর্মূলা পরিবর্তনের জন্য এক বছর পর্যন্ত সময় পাবে। তবে হ্যান্ড স্যানিটাইজার, টিস্যু এবং হেলথ কেয়ারের প্রয়োজনে ব্যবহৃত অ্যান্টি ব্যাকটেরিয়াল পণ্যের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য নয়।

২০১৩ সালে সর্বপ্রথম অ্যান্টি ব্যাকটেরিয়াল নিয়ে তদন্তে নামে এফডিএ। প্রায় তিন বছর তদন্তের পর গতকাল শুক্রবার চূড়ান্ত রায় দিল এফডিএ। এফডিএ জানায়, উৎপাদনকারীরা এই অভিযোগের বিরুদ্ধে কোন শক্ত প্রতিরোধই গড়তে পারেননি।

অপরদিকে এক বিবৃতিতে আমেরিকান ক্লিনিং ইনস্টিটিউট- দ্য ট্রেড গ্রুপ ফর দ্য ক্লিনিং প্রোডাক্টস ইন্ডাস্ট্রি জানায়, অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান নিরাপদ এবং কার্যকর। এফডিএ-র দেয়া প্রতিবেদনের বিপক্ষে আরো বৈজ্ঞানিক তথ্য ও গবেষণা প্রয়োজন। এর আগে পর্যন্ত প্রস্তুতকারকরা অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবানের উৎপাদন অব্যাহত রাখবে।

আরো বলা হয়, কয়েক লাখ বাসা-বাড়ি, অফিস-স্কুল এবং ডে-কেয়ার সেন্টারে যে বিশ^াসের সঙ্গে অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করা হচ্ছে, তারা এখনো নিশ্চিতভাবে এটি ব্যবহার করতে পারে।

এখনো এফডিএ সাধারন সাবান কিংবা শুধু পানি ব্যবহার নিরাপদ এই বিষয়ে ভোক্তাদের কোন নির্দেশনা দেয়নি। ব্যাকটেরিয়ার সংক্রমনরোধ এবং সুস্থতার জন্য এটি খুব গুরুত্বপূর্ণ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া