adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালস

courtney-walshস্পাের্টস ডেস্ক : অবশেষে সকল গুঞ্জনের অবসান ঘটিয়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্ব নিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালস। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী এ প্রসঙ্গে বলেন, ‘ওয়ালসের মত কিংবদন্তিকে পেয়ে আমরা ভীষণ খুশি। সে বোলারদের রোল মডেল। আর ফাস্ট বোলিংয়ে তার দক্ষতা অসাধারণ। বাংলাদেশ তার ক্রিকেট ইতিহাসে সেরা একজন বোলিং কোচ পেল। আমাদেরকে সমর্থন করায় ওয়েস্ট ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাতে চাই।’

বিসিবির আগেই ওয়েস্ট ইন্ডিজ বোর্ড থেকে পাঠানো এক বিবৃতিতে নিশ্চিত করেছে ওয়ালসের বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার বিষয়টি। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ বোলিং কোচের দায়িত্ব ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত পালন করবেন ওয়ালস। ওই বিবৃতিতেই ওয়ালস নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ওয়ালস বলেন, ‘আমি গত কয়েক বছর ধরেই বাংলাদেশ দলের ক্রিকেট খেলা দেখছি। তারা খুবই প্রতিভাবান খেলোয়াড়। কোচ চন্ডিকা হথুরুসিংহেও দারুণ কাজ করছেন। বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশ দলের বোলিং কোচ হতে পেরে আমি রোমাঞ্চিত। ওদের (বাংলাদেশের ক্রিকেটোর) নিয়ে কাজ করার জন্য আমি মুখিয়ে আছি।’

ওয়ালস ক্যারিবিয়ানে নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তারপরও বাংলাদেশের বোলিং কোচের প্রস্তাব পেয়ে তিনি তা ফিরিয়ে দিতে পারেননি। তিনি বলেন, ‘ক্যারিবিয়ানে নির্বাচক হিসেবে থাকলেও বাংলাদেশের প্রস্তাবটা উপেক্ষা করা কঠিনই ছিল।’

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ জানান এই কিংবদন্তি। সেখানেও নির্বাচক হিসেবে কাজ করাটা তিনি বেশ উপভোগ করেছেন বলে জানান। তবে আন্তর্জাতিক পর্যায়ে একটি প্রতিভাবান দলের সঙ্গে যুক্ত হতে পারাটাকেও অনন্য একটি সুযোগ হিসেবে দেখছেন তিনি। হাথুরুসিংহের সঙ্গে মিলে বাংলাদেশ দলকে আরও এগিয়ে নিতে চান এই সাবেক পেসার।

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ওয়ালস। এরপর মূলত বিভিন্ন প্রশাসনিক কাজের সঙ্গেই যুক্ত ছিলেন তিনি। এবার তিনি কোচিং ক্যারিয়ার শুরু করবেন বাংলাদেশ দলের ক্রিকেটারদের সঙ্গে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই তার বাংলাদেশে আসার কথা রয়েছে। সে সময় তিনি আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজে বাংলাদেশ দলকে নিয়ে কাজ করবেন।

ওয়ালস তার ক্যারিয়ারে ১৩২টি টেস্ট ম্যাচে ৫১৯টি উইকেট নিয়েছেন। যা এখনও ক্যারিবীয়দের হয়ে টেস্ট ফরম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারীর রেকর্ড। আর একসময় বিশ্ব রেকর্ডও ছিল। ওয়ানডে ফরম্যাটে তিনি ২০৫ ম্যাচে ২২৭টি উইকেট নিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া