adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিমালয়ের প্রভাবেই রংপুরে দিনে গরম রাতে শীত!

HIMALAYAডেস্ক রিপোর্ট : যখন সাড়া দেশে প্রচণ্ড দাবদাহে ওষ্ঠাগত মানুষের জীবন। একটু শীতল পরশ পেতে মানুষ আশ্রয় নিচ্ছে বিভিন্ন উপায়ে। ঠিক তখনই রংপুরের প্রকৃতিতে দেখা দিয়েছে দাবদাহ আর শীত শীত খেলা। প্রকৃতির এমন খেলায় বিপাকে পড়েছেন সব শ্রেণি পেশার মানুষ। আক্রান্ত হচ্ছেন নানা রোগে। নষ্ট হচ্ছে সবজি ক্ষেত।
এ অবস্থায় চিকিতসকরা পরামর্শ দিচ্ছেন বাড়তি যত্ন নেবার। আর আবহাওয়াবিদরা বলছেন, দিনে তাপমাত্রা বৃদ্ধি পেলেও রংপুর থেকে হিমালয় কাছে থাকায় রাতে তা কমে যাচ্ছে। মূলত প্রকৃতিতে পরিবর্তন আসছে। দিনে গরম আর রাতে শীত শীত ভাব হওয়াটাই তার একটা কারণ।
রংপুর আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর অঞ্চলের প্রকৃতিতে নানা পরিবর্তন আসছে। এর প্রভাব পড়ছে গাছ পালা, ফলমুল, কৃষি আবাদের ওপর।
রংপুর আবহাওয়া অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আলী জানান, রংপুর অঞ্চলে যে পরিমাণ বৃষ্টিপাত হবার প্রয়োজন তা এখনো হয়নি। গত কয়েক বছর মাঝ বৈশাখ পর্যন্ত যে বৃষ্টিপাত হয়েছে সে তুলনায় এবার বৃষ্টি হয়নি, এটা নিশ্চিত করে বলা যায়। তবে যেহেতু বৃষ্টি হয়নি সেহেতু পরিমাপও করা হয়নি।
তিনি বলেন, গত চৈত্র মাস থেকে দিনের বেলায় সর্বনিম্ম ৩০ থেকে সর্বোচ্চ ৩৮/৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় উঠানামা করছে। আর শেষ রাতে তাপমাত্রা হচ্ছে ২০/২২ ডিগ্রি তাপমাত্রা। এ কারণেই শেষ রাতে শীত শীত অনুভব হচ্ছে। মূলত জলবায়ুর পরিবর্তন ও হিমালয় কাছে থাকার কারণেই এই অবস্থা। তবে বৃষ্টি হলে প্রকৃতিতে শীত শীত ভাব নাও থাকতে পারে। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস।
এ দিকে দিনে গরম রাতে ঠান্ডা, প্রকৃতির এমন বিরুপ আচণে নানা রোগে ভুগছে মানুষ। বিশেষ করে জ্বর, কাশি আর ডায়রিয়া বেড়ে যাচ্ছে। সবচেয়ে বেশি ঝুঁকিতে শিশু এবং বয়স্করা।
রংপুর মহানগরীর কামাল কাছনা গুঞ্জনমোড় এলাকার সবুজ মিয়া জানান, মাঝ বৈশাখে বাড়ির উঠানের ঘাসে শিশির দেখে অবাক হই। যখন কাঠফাটা রোদ তখন প্রকৃতির এমন আচরণ আমাদের অবাক করে। শেষ রাতে কখনো কখনো পাতলা কম্বল গায় দিতে হচ্ছে।
নগরীর মাহিগঞ্জ এলাকার সুনীল চন্দ্র জানান, দিনে প্রচন্ড রোদ আর রাতে শীতের কারণে ঢেঁড়স, বরবটি, শসা এবং চালকুমড়ার গাছ নষ্ট হয়ে যাচ্ছে।  
রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ও মেডিসিন বিভাগের প্রধান ডা: জাকির হোসেন জানান, এ অবস্থা থেকে নিজেকে সুস্থ রাখতে নিতে হবে বাড়তি যত্ন। সে জন্য দিনের বেলায় বিশুদ্ধ পানি পান করতে হবে আর রাতের বেলায় সাবধানতা অবলম্বন করতে হবে।
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা: আসম বরকত উল্লাহ জানান, আমাদের হাসপাতালে সিজেনাল রোগী অর্থাত সদির্, জ্বর, কাশি, ডায়রিয়া জনিত রোগী বেশি আসছে। আমরা ওই সব ওয়ার্ডে যত্ন সহকারে প্রয়োজনীয় চিকিতসা দিচ্ছি।  ঢাকাটাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2016
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া