adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মদ খাও, না হলে পরীক্ষায় ফেল!

drinking-test1461927028আন্তর্জাতিক  ডেস্ক : শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের জন্য অনেকভাবেই পরীক্ষা করেন শিক্ষকরা। কিন্তু চীনের একটি কলেজে শিক্ষার্থীদের সম্মুখীন হতে হয়েছে আজব এক পরীক্ষার।  

প্রফেসর ফাইনাল পরীক্ষার অংশ হিসেবে প্রত্যেক শিক্ষার্থীকে বাইজু নামের এক ধরনের পানীয় পান করতে বলেন। বাইজু চীনের এক ধরনের মদ। ভবিষ্যৎ জীবনের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতেই এ পরীক্ষা নিয়েছেন বলে ওই শিক্ষকের দাবি। 

গুইজহু আনসুন ভোকেশনাল ইন্সটিটিউটের শিক্ষক গু মিন তার ট্রেডিশনাল চাইনিজ মেডিসিন ক্লাসে তার শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমরা সবাই গ্র্যাজুয়েশন শেষ করে সেলস জব করবে, সুতরাং কীভাবে বাইজু খেতে হয় তা তোমাদের শিখতে হবে।’ 

এরপর তিনি তার ডেস্কের সামনে প্লাস্টিকের কাপে মদ ঢেলে রাখেন এবং শিক্ষার্থীদের সেগুলো পান করতে বলেন।

বিষয়টি পরবর্তীতে চাইনিজ সামাজিক যোগাযোগের মাধ্যম উইবোতে পোস্ট করেন এক শিক্ষার্থী। পোস্ট থেকে জানা যায়, যে ওই গ্লাসের সবটুকু মদ পান করতে সক্ষম হয়েছেন তারা ১০০ নম্বর পেয়েছেন। যারা অর্ধেক পান করেছেন তারা ৯০ পেয়েছেন, যারা এতে চুমুক দিতে পেরেছেন তারা পেয়েছেন ৬০ নম্বর। যারা পান করতে ব্যর্থ হয়েছেন তারা ফেল করেছেন।

আপাতদৃষ্টিতে পরীক্ষাটি সহজ মনে হলেও এটি মোটেও সহজ ছিল না। বাইজু খুবই শক্তিশালী পানীয়। এটি শস্যদানা থেকে তৈরি। এতে ৪০-৬০ শতাংশ অ্যালকোহল মেশানো থাকে। 

সামাজিক যোগাযোগের মাধ্যমে এর কিছু ছবিও প্রকাশ করা হয়। যেখানে দেখা যায়, শিক্ষার্থীরা খুব উৎসাহের সঙ্গেই পরীক্ষায় অংশ নিয়েছেন এবং বাইজুর পুরো গ্লাস সাবার করতে সক্ষম হয়েছেন। বিষয়টি সবার জন্য করা হলেও এটি ঠিক মজা হিসেবে নেননি ওই প্রতিষ্ঠানের ডেপুটি ডিরেকটর ফু গুইসেং। তিনি এ ঘটনার জন্য গু মিংকে বরখাস্ত করেন। 

বিষয়টি নিয়ে বিতর্ক ওই প্রতিষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। পরবর্তীতে অনলাইনে এ নিয়ে নানা বিতর্ক তৈরি হয়। অনেকেই ঘটনার জন্য গু মিং নামের সেই শিক্ষককে দোষারোপ করেছেন। তবে সবাই যে দোষারোপ করেছেন তা নয়। কেউ কেউ সমবেদনা জানিয়ে বলেছেন, ‘তিনি ছাত্রদের সাহায্য করার চেষ্টা করছিলেন।’
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া