adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বি্এনপি সরকারকে সহযোগিতা করতে চায়

BNPডেস্ক রিপোর্ট : দেশে চলমান জঙ্গি সংগঠনগুলোর ধ্বংসাত্মক কর্মকাণ্ড দমনে সরকারকে সহযোগিতা করার কথা জানিয়েছে বিএনপি। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, জঙ্গি দমনে সবচেয়ে অভিজ্ঞ এবং সফল সরকার বিএনপি। মানবতা, সভ্যতাবিরোধী যে কোনো ধ্বংসাত্মক জঙ্গি কর্মকাণ্ডকে দমন করতে অতীতের অভিজ্ঞতা দিয়ে সহায়তা করতে প্রস্তুত রয়েছে বিএনপি।

দলমত নির্বিশেষে জাতীয় ঐকমত্যের ভিত্তিতে শান্তি, স্বস্তি, মানুষ ও রাষ্ট্রের  নিরাপত্তা ও গণতন্ত্র বিরোধী প্রাণবিনাশী জঙ্গি শক্তিকে দমন করতে সর্বশক্তি নিয়ে এগিয়ে আসতে আহ্বান জানিয়েছে দলটি। গতকাল নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ এসব কথা বলেন।

রিজভী আহমেদ বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, ১৯৯৮ সালে আওয়ামী লীগ আমলেই যশোরে উদীচী শিল্পগোষ্ঠীর অনুষ্ঠানে প্রথম বোমা হামলার ঘটনা ঘটে। সেই হামলায় প্রকৃত দোষীকে না খুঁজে তৎকালীন সরকার বিএনপি নেতা তরিকুল ইসলামকে প্রধান আসামি করে মামলা করে। একইভাবে গোপালগঞ্জে গির্জায় বোমা হামলা এবং নারায়ণগঞ্জে বোমা হামলার সঙ্গে জড়িত প্রকৃত অপরাধীদের আড়াল করতেও তারা বিএনপি’র নেতাদের আসামি করে। পরবর্তীতে পুলিশি তদন্তে


  
প্রমাণিত হয়, ওই জঙ্গি হামলাসহ রমনা বটমূল, সিলেট এবং আরও অনেক জঙ্গি হামলায় জড়িত ছিল হরকাতুল জিহাদ নামে একটি জঙ্গি সংগঠন, যার জন্ম ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর।

বিএনপির সিনিয়র এই নেতা বলেন, সম্প্রতি দুই বিদেশী নাগরিক হত্যা মামলায় বর্তমান সরকার প্রকৃত জঙ্গিদের আড়াল করার জন্য দুই বিএনপি নেতাকে আসামি করে মামলা করে। যদিও এই হত্যাগুলোর দায় স্বীকার করেছে দুটি জঙ্গি সংগঠন। সরকার মূল জঙ্গিদের আড়াল করতেই বিএনপি নেতাদের ওপর বারবার এসব জঙ্গি হামলার দায় চাপিয়ে যাচ্ছে। অথচ আলোচিত এসব হত্যাকাণ্ডের ঘটনায় এখনও পর্যন্ত কোন ক্লু বের করতে পারেনি সরকার।

তিনি বলেন, বিএনপি কখনোই হত্যা-সন্ত্রাস-খুনের রাজনীতি করে না। বিএনপি’র জঙ্গি বিরোধী কঠোর অবস্থানের কারণেই সেই সংগঠনের শীর্ষ নেতা শায়খ আব্দুর রহমানসহ সকল জঙ্গিকে ধরে বিচারের মাধ্যমে মৃত্যুদণ্ড নিশ্চিত করে জঙ্গিবাদের মেরুদণ্ড ভেঙে দেয়া হয়েছিল। অন্যদিকে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিএনপি আমলে গ্রেপ্তারকৃত জঙ্গিদের বিভিন্নভাবে জেল থেকে পালিয়ে যাচ্ছে। বিএনপি আমলে হরকাতুল জিহাদ ও জেএমবি’র জঙ্গিদের বিরুদ্ধে দায়ের করা ১৫৬টি মামলার কার্যক্রম স্থগিত করে দিয়েছে। ২০১৪ সালের ২৪শে ফেব্রুয়ারি ত্রিশালে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটে। ছিনতাইকৃত দুই জঙ্গি ফারুক এবং জাকারিয়া দু’জনই গ্রেপ্তার হয়েছিল বিএনপি সরকারের আমলে। কিন্তু তারা কারাগার থেকে জামিনে মুক্তি পায় ২০১২ সালে।

সরকারের উদ্দেশে রিজভী আহমেদ বলেন, আপনারা জঙ্গিদের পৃষ্ঠপোষকতা করা বন্ধ করুন। কারণ আপনাদের মন্ত্রী ও নেতাদের কথাবার্তায়ই স্পষ্ট, জঙ্গিরা আপনাদের দ্বারাই প্রশ্রয় লাভ করছে। কয়েকদিন আগে হাসানুল হক ইনু বলেন, লাদেনের প্রশিক্ষিত ৮০০০ জঙ্গি বাংলাদেশে এসেছে। আবার স্বরাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে তা অস্বীকার করেছেন। প্রধানমন্ত্রীর কাছে আমাদের বক্তব্য হলো- বিএনপিকে দোষারোপ না করে হাসানুল হক ইনুকে জিজ্ঞেস করেন, জঙ্গিরা কোথায় আছে। এই দেশের প্রতিটি নাগরিকের জীবন রক্ষার দায়িত্ব আপনাদের। ‘আমরা দায় নেব না’ বলে এই দায়িত্ব এড়ানোর সুযোগ নেই।

তিনি বলেন, বিএনপি নেতা-কর্মীদের এসব জঙ্গি হামলার জন্য দায়ী করে মিথ্যা অপবাদ দিয়ে প্রকৃত জঙ্গিদের আড়াল করার পরিবর্তে আপনারা প্রকৃত জঙ্গিদের খুঁজে বের করুন। তাদের বিচারের আওতায় আনুন এবং দৃষ্টান্তমূলক শাস্তি দিন। সরকারের দায়িত্বজ্ঞানহীন ওই এবং অবহেলার কারণে দেশে আজ এক ভয়ঙ্কর বিপজ্জনক পরিস্থিতি বিরাজ করছে।   -এমজমিন
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া