adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসল খুনিদের আড়াল করে বিএনপির নাম বলছে সরকার : নজরুল

bbb_111161নিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিক আলোচিত কয়েকটি হত্যার ঘটনায় বিএনপিকে জড়িয়ে বক্তব্য দেয়াকে সরকার আসল খুনিদের আড়াল করার কৌশল বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, ‘প্রতিদিন মানুষ মরছে আর মরছে। অথচ এরজন্য বিএনপি জামায়াতকে দায়ী করা হয়। কোনো ঘটনা ঘটলে সর্বোচ্চ পর্যায় থেকে বলা হয় বিএনপি দায়ী। তাহলে অধীনস্থ কেউ ব্যতিক্রম কিছু বলার সাহস পাবে?’

৩০ এপ্রিল শনিবার দুপুরে ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়শন মিলনায়তনে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, গ্যাস বিদ্যুতের মূল্যবৃদ্ধি বন্ধ ও শ্রমের ন্যায্য মজুরির’ দাবিতে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ লেবার পার্টি।

আসল খুনিদের আড়াল করার কৌশল বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে নজরুল ইসলাম খান দাবি করেন, দেশের মানুষ কেউ কোথাও নিরাপদ নয়। তিনি বলেন, এই পরিস্থিতির পরিবর্তন দরকার। আর জনগণের কাছে দায়বদ্ধ সরকার ছাড়া অবস্থার পরিবর্তনের সুযোগ নেই।  

বাংলাদেশের শ্রমিকরা সবচেয়ে কম বেতন পায় উল্লেখ করে এই শ্রমিক নেতা বলেন, ‘যেখানে পে-কমিশন নতুন বেতন ধার্য করেছে আট হাজার টাকা সেখান শ্রমিকদের জন্য পাঁচ হাজার তিনশ টাকা নির্ধারণ করা হয়েছে। এসব বিষয় নিয়ে আন্দোলন করলে বলা হয় দেশের শত্রু।

দেশের বহু বিশিষ্ট ব্যক্তিরা শ্রমিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন, তারপরও শ্রমিকদের দাবি আদায় হয়নি বলেও ক্ষোভ প্রকাশ করেন এই শ্রমিক নেতা।

১৯৮৬ সালের মে মাসের আগেই শিকাগো শহরে এ আন্দোলন শুরু হয়েছিল উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, ‘সেদিন শ্রমিকদের আন্দোলনে আট ঘণ্টার দাবি ছিল না। ছিল আট ঘণ্টা কাজ, আট ঘণ্টা বিশ্রাম আর আট ঘণ্টা বিনোদন।’

তিনি মনে করেন, ঐক্যবদ্ধ না হলে আন্দোলন সফল হয় না। দাবির যৌক্তিকতা প্রমাণ করতে হয়। প্রস্তুতি দরকার হয়। এমন অনেক কিছু করতে হয় যেটা মে দিবস থেকে শিক্ষা নিতে হবে।

তিনি আরও বলেন, ‘আজ বাংলাদেশে গণতন্ত্র নাই। সবার চোখের সামনে আট ঘণ্টার বেশি কাজ করানো হচ্ছে। তাহলে আত্মত্যাগের কী মূল্য দিলাম?’

জনগণের ভোট ছাড়া ক্ষমতায় থাকা সরকারের কাছে প্রত্যাশা করা অর্থহীন দাবি করে নজরুল ইসলাম খান শ্রমিক দিবসের চেতনায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান। এতে দলের কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া