adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশু যৌন নিপীড়নের দায়ে সাবেক মার্কিন স্পিকারের ১৫ মাসের জেল

speakerআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক হাউজ স্পিকার ডেনিস হ্যাস্টার্টকে ১৫ মাসের কারাদ- দিয়েছে আদালত।

সাবেক এই রিপাবলিকান নেতার বিরুদ্ধে শিশু যৌন নিপীড়ন করার পরে ভুক্তভোগীদের চুপ থাকার জন্য অর্থ দেয়ার চেষ্টায় অভিযুক্ত করা হয়েছে।

রিপাবলিকান দল থেকে ইতিহাসের সবচেয়ে বেশি সময় ধরে স্পিকারের দায়িত্ব পালন করা হ্যাস্টার্টকে ধারাবাহিক শিশু নিপীড়নকারী হিসেবে অভিহিত করেছে ফেডারেল কোর্ট। হ্যাস্টার্ট ১৯৬৫ থেকে ১৯৮১ পর্যন্ত ইয়র্কভিলের একটি স্কুলে কোচ হিসেবে কর্মরত থাকার সময়ে পাঁচটি ছেলে শিশুকে যৌন নিপীড়ন করেছিলেন তিনি।

গত অক্টোবরে অতীতের কীর্তি ঢাকার জন্য সাড়ে তিন মিলিয়ন ডলার দিয়ে ভুক্তভোগীদের চুপ করাতে চাওয়ার অপরাধে অভিযুক্ত হন হাস্টার্ট। কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন, ঘটনার পড়ে তারা ভেঙ্গে পড়েছিলেন এবং নিজেদের প্রতারিত মনে করেছেন তারা।

৭৪ বছর বয়সী হ্যাস্টার্ট হুইলচেয়ারে আদালতে হাজির হয়ে বলেন, বিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে এই আচরণ করার জন্য তিনি গভীরভাবে লজ্জিত। হ্যাস্টার্ট ১৯৮৭ থেকে ২০০৭ সাল পর্যন্ত ইলিনয় অঙ্গরাজ্যের নির্বাচিত কংগ্রেসম্যান ছিলেন।

রিপাবলিকান দলের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় স্পিকারের দায়িত্ব পালন করেছেন তিনি। তাকে দোষী সাব্যস্ত করার পরে মার্কিন কংগ্রেসের দেয়াল থেকে তার ছবি সরিয়ে নেয়া হয়েছে। সূত্র: বিবিসি
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া