adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ চুরি অর্থনীতিতে দীর্ঘমেয়াদে প্রভাব ফেলবে না -প্রধানমন্ত্রী

1461764604_110864_0ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দেশের অর্থনীতিতে আপাতত ক্ষতি হলেও দীর্ঘমেয়াদে কোনো প্রভাব পড়বে না। আজ বুধবার জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিমের লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন পদক্ষেপের ফলে ইতোমধ্যে কিছু অর্থ ফেরত পাওয়া গেছে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাকি অর্থও ফেরত আনা যাবে। তিনি জানান, হ্যাকিংয়ের ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে যথোপযুক্ত পদক্ষেপ নেয়ার ফলে আরও বড় রকমের হ্যাকিং বন্ধ করা গেছে। একইসঙ্গে ফিলিপাইন সরকারের সহযোগিতায় অর্থ ফেরত আনার তৎপরতার ফলে এ বিষয়ে সম্ভাব্য বিরূপ পরিস্থিতি ঠেকানো গেছে। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি অন্তর্বর্তীকালীন একটি রিপোর্ট দিয়েছে। সেই মোতাবেক নানামুখি পদক্ষেপ নেয়া হচ্ছে। এসব তৎপরতার ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনা দেশের অর্থনীতিতে দীর্ঘমেয়াদে কোনো প্রভাব ফেলবে না।

শেখ হাসিনা বলেন, মুদ্রানীতি গ্রহণের প্রাক্কালে ২০১৬ এর জুনের শেষে যে পরিমাণ নিট বৈদেশিক সম্পদের (এক হাজার ৮৬৬ বিলিয়ন টাকা) লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়েছে তার তুলনায় মার্চের শেষে প্রকৃত নিট বৈদেশিক সম্পদের পরিমাণ, রিজার্ভ হ্যাকিংয়ের পরেও দাঁড়িয়েছে অনেক বেশি অর্থাৎ এক হাজার ৯৮১ বিলিয়ন টাকা। সুতরাং বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনায় মুদ্রানীতি বাধাগ্রস্ত হবারও কোনো আশঙ্কা নেই।

জাসদের নাজমুল হক প্রধানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে জনসাধারণের মধ্যে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখা এবং বিভিন্ন ধর্মাবলম্বীদের কল্যাণের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, মুসলিম ধর্মাবলম্বীদের জন্য ‘মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম’ এবং ‘মসজিদ পাঠাগার সম্প্রসারণ ও শক্তিশালীকরণ’ প্রকল্প দুটি বাস্তবায়ন করা হচ্ছে। হিন্দু ধর্মাবলম্বীদের জন্য ‘মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম’ এবং ‘ধর্মীয় এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ’ প্রকল্প দুটি বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়া, বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য ‘প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমের জাতীয়, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে সেমিনার, সভা, পুস্তক-পুস্তিকা প্রকাশ, প্রাক খুতবা প্রদান, ধর্মীয় নেতৃবৃন্দ ও ইমামগণকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জনগণের মাঝে সাম্প্রদায়িক সম্প্রতি সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে।

সরকারি দলের সদস্য বেগম আখতার জাহানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশে পাটের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতায় ‘উচ্চ ফলনশীল (ঊফশী) পাট ও পাট-বীজ উৎপাদন এবং উন্নত পাট পচন’ শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে।

শেখ হাসিনা বলেন, দেশের পাট উৎপাদনকারী ৪৪টি জেলার ২শ’টি উপজেলাকে উক্ত প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকল্পের আওতায় প্রতি বছর পাট উৎপাদনের জন্য দুই লাখ এবং পাট-বীজ উৎপাদনের জন্য ৫০ হাজার মোট দুই লাখ ৫০ হাজার জন চাষিকে বিনামূল্যে ভিত্তি ও প্রত্যায়িত পাট-বীজ, রাসায়নিক সার, কীটনাশক, হ্যান্ড-স্প্রেয়ার ও রিবনার সুবিধা প্রদান করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, এছাড়া প্রতি বছর ২০ হাজার জন চাষিকে প্রশিক্ষণ প্রদান করা হয়। সনাতন পদ্ধতিতে পাটের একর প্রতি ফলন ছিল ১৮-২০ মণ। বর্তমানে প্রকল্প এলাকায় আধুনিক প্রযুক্তি এবং উচ্চ ফলনশীল পাট-বীজ ব্যবহার করায় পাটের একর প্রতি ফলন ৩০-৩৫ মণে উন্নীত হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট থেকে দেশী ও তোষা পাটের ‘জেনোম সিকোয়েন্সিং’ অর্থাৎ জীবন রহস্য উদঘাটন করা হয়েছে। প্রায় কাছাকাছি সময়ে ৫শ’ ফসলের ক্ষতিকারক একটি ছত্রাকেরও জীবন রহস্য উৎঘাটন করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, এছাড়া গত ৫ বছরে পাট জাতীয় ফসল অর্থাৎ কেনাফ, মেস্তার ৫টি জাত উদ্ভাবন করা হয়েছে। যান্ত্রিক রিবনার আধুনিকায়ন করা হয়েছে। পাটের বহুমুখী ব্যবহার সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন পাট পণ্য তৈরির প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। ইতোপূর্বে দেশে গড় ৪ দশমিক ৫ থেকে ৫ লাখ হেক্টর জমিতে পাটের আবাদ করে ৪৫ থেকে ৫০ লাখ বেল পাট উৎপাদিত হতো। তবে ২০১০ সাল থেকে দেশে পাট আবাদের জমি এবং ফলন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশে গড়ে ৭ থেকে ৭ দশমিক ৫ লাখ হেক্টর জমিতে পাট আবাদ হয়ে ৭৫ থেকে ৮০ লাখ বেল পাট উৎপাদিত হচ্ছে। পাটের জেনোম সিকোয়েন্সিংয়ের সুফল কৃষক পর্যায়ে দ্রুত পৌঁছানোর লক্ষ্যে ‘পাটের মৌলিক ও ফলিত গবেষণা’ নামে একটি প্রকল্পে বাস্তবায়নাধীন রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের দক্ষিণাঞ্চলে লবণাক্ত জমিতে পাট চাষ সম্প্রসারণে ও গবেষণাকে আরও জোরদারকরণের জন্য ‘পাট ও পাট জাতীয় ফসলের কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তর’ প্রকল্প চলমান রয়েছে। আগামী তিন বছরের প্রকল্পের আওতায় বিভিন্ন পাট চাষ এলাকার নির্বাচিত ৯ হাজার পাট চাষিকে উন্নত প্রযুক্তিতে পাট আঁশ, বীজ উতপাদন এবং উন্নত পচন পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। ইতোমধ্যে উক্ত পাট চাষি প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। স্বল্প পানি যুক্ত এলাকায় পাট আঁশের মানোন্নয়নের জন্য চাষিদের বিনামূল্যে যান্ত্রিক রিবনার বিতরণ করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া