adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুরো গ্রামের বাসিন্দা একজন!

chaina news2 (1)_110777_0আন্তর্জাতিক ডেস্ক : একটি বাড়িতে একা একজন থাকেন-এটা প্রায়ই ঘটে। কিন্তু একটি গ্রামের বাসিন্দা মাত্র একজন এটাও কি সম্ভব? হ্যাঁ, শুধু সম্ভবই নয়, দীর্ঘ ১০ বছর ধরেই তিনি একাই থাকছেন একটি গ্রামে। খবর জিনিউজের।  

চীনের জুয়েনসানসে গ্রামের জনসংখ্যা একজন। গত ১০ বছর ধরে লিউ সেনজিয়া নামের এই ব্যক্তি একাই রয়েছেন গ্রামে। ১০ বছর আগে এই গ্রামের ছবিটা কিন্তু এমন ছিল না। তখন ওই গ্রামে অনেক মানুষের বসবাস ছিল। কিন্তু প্রাকৃতিক সম্পদ ঘাটতি হওয়ার জন্য ক্রমশ গ্রাম ছেড়ে সবাই চলে যেতে থাকে। বয়স্ক যারা যেতে পারেননি, তারা মারা যান। ২০০৬ সাল থেকে শয্যাশায়ী মা এবং ভাইয়ের সঙ্গে একা গ্রামে থাকতে শুরু করেন লিউ। এক বছরের মধ্যে তার মা এবং ভাইও মারা যান। তখন থেকে গ্রামে একেবারে একা বসবাস করছেন তিনি।

এত বছর ধরে একা থাকতে থাকতে একাকীত্বই লিউয়ের সঙ্গী হয়ে গিয়েছে। তিনি শিখে গিয়েছেন কীভাবে একা বেঁচে থাকতে হয়। ভেড়া প্রতিপালন করা শুরু করেন। কিভাবে এই পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিয়েছেন, আর কিভাবেই বা বেঁচে রয়েছেন, সেই বিষয় লিউ জানিয়েছেন যে, প্রথম প্রথম গোটা গ্রামে একা থাকতে তার খুবই কষ্ট হতো। অনেকদিন তিনি ঘুমোতে পারেননি। রাতে যখন হিংস্র কুকুরের ডাক শুনতেন, ভয় তিনি দুই চোখের পাতা এক করতে পারতেন না। সঙ্গী হিসেবে ভেড়া প্রতিপালন শুরু করেন। ওই ভেড়াগুলো ছাড়া তার আর কোনো সঙ্গী নেই। এভাবেই দিনের পর দিন একা থাকতে থাকতে ক্রমশ এই পরিস্থিতির সঙ্গেই একাত্ম হয়ে গিয়েছেন।

স্থানীয় বনবিভাগে বন পরিদর্শক হিসেবে কাজ করেন লিউ। সারা মাস কাজ করে মাত্র ১০৭ ডলার রোজগার করেন তিনি। খাবার এবং পানি সংগ্রহের জন্য তাকে অনেক দূরে যেতে হয়। কিন্তু কিভাবে এতো কষ্ট করে বেঁচে রয়েছেন তিনি? তার কি ওই গ্রাম ছেড়ে যেতে ইচ্ছে করে না? এই প্রশ্ন করায় লিউ জানালেন, কষ্টকর ওই পরিবেশে তার থাকতে কোনো অসুবিধা হয় না। তিনিও মাঝে মাঝে চান গ্রাম ছেড়ে চলে যেতে। কিন্তু এত বছর গ্রামে থাকার পর গ্রামের প্রতি তার একটা মায়া পড়ে গিয়েছে। তাই ভাবলেও গ্রাম ছেড়ে তার আর যাওয়া হয় না।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া