adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এএফপি বলছে, সাম্প্রতিক হত্যাকাণ্ড নিয়ে বাংলাদেশের ওপর চাপ তীব্র হয়েছে

AFPডেস্ক রিপোর্ট : সমকামী অধিকার বিষয়ক দুই কর্মী জুলহাস মান্নান ও তনয় হত্যাকাণ্ডসহ সাম্প্রতিক হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশের ওপর চাপ তীব্র হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম এএফপি। বুদ্ধিজীবী, লেখক ও ধর্মীয় সংখ্যালঘুদের ওপর ধারাবাহিক গা শিউরে ওঠা হামলার সর্বশেষ শিকার ওই দুই অধিকারকর্মী। প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার রাতে চাপাতি ও অস্ত্র হাতে কমপক্ষে ৬ জন প্রবেশ করে ঢাকায় জুলহাস মান্নানের এপার্টমেন্টে। সেখানেই তাকে ও তার বন্ধু মাহবুব তন্ময়কে কুপিয়ে হত্যা করে তারা। জুলহাস মান্নান ছিলেন এলজিবিটি (নারী সমকামী, পুরুষ সমকামী, উভগামী ও হিজড়া) সম্প্রদায়ের একটি ম্যাগাজিন ‘রূপবান’-এর সম্পাদক। মানবাধিকার বিষয়ক গ্র“পগুলো বলছে, সর্বশেষ এই হত্যাকাণ্ড ও শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক প্রফেসরকে হত্যার ঘণ্টা এটাই প্রমাণ করে যে, হামলাকারীরা তাদের টার্গেটের পরিধি বিস্তৃত করেছে।

এসব মানবাধিকার বিষয়ক গ্রুপগুলো সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য সুবিচার ও তাদের বৃহত্তর নিরাপত্তা নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক চাম্পা প্যাটেল বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসরকে হত্যার একদিন পরেই এলজিবিটি সম্প্রদায়ের একটি ম্যাগাজিনের সম্পাদক ও তার বন্ধুকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এতে দেশের ভেতরে যারা শান্তিপূর্ণভাবে বিভিন্ন কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন তাদের সুরক্ষায় ঘাটতি রয়েছে বলে দেখা যাচ্ছে। বাংলাদেশ সরকার যেহেতু এসব সহিংস গ্র“পগুলোকে বিচারের আওতায় আনতে ব্যর্থ হচ্ছে, সেহেতু হামলাকারীরা তাদের টার্গেট বিস্তৃত করেছে। তারা তাদের টার্গেটে পরিণত করেছে বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর ও এলজিবিটিআই কর্মীদের।

মান্নান ও তন্ময়কে হত্যায় নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। নিহত দুজনই সমকামী অধিকার নিয়ে প্রচারণার কারণে ইসলামপন্থিদের তরফ থেকে হুমকি পেয়েছিলেন। জন কেরি ইউএসএইডের স্থানীয় এ সদস্য ও অন্য এক বাংলাদেশি হত্যাকে নৃশংস হত্যা বলে নিন্দা জানিয়েছেন।

তিনি অপরাধীদের অবশ্যই বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন টুইটারে।

শুধু গত মাসেই বাংলাদেশে উদার ও ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গির কারণে চারজনকে হত্যা করা হয়েছে। এর মধ্যে রয়েছেন ২৬ বছর বয়সী একজন অনলাইন এক্টিভিস্ট। গত বছরে কুপিয়ে হত্যা করা হয়েছে চারজন ব্লগার ও প্রকাশককে। সরকারিভাবে ধর্মনিরপেক্ষ এই দেশে গত এক বছর থেকে হত্যা করা হয়েছে খ্রিস্টান, হিন্দু, সুফি, আহমাদি, শিয়া মুসলিমদের। আদতে দেশটি সুন্নি মুসলিম অধ্যুষিত। এসব হত্যাকাণ্ডে এখন পর্যন্ত যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের কাউকে শাস্তি দেয়া হয়নি।

তবে ২০১৩ সালে আহমেদ রাজিব হায়দারকে হত্যার অভিযোগে বাংলাদেশের একটি আদালত দুজন ছাত্রকে মৃত্যুদণ্ডের শাস্তি দিয়েছেন। আহমেদ রাজিব হায়দার হলেন ধর্মনিরপেক্ষ লেখক হিসেবে প্রথম হামলার শিকার। তাকে হত্যার অভিযোগে আরও ৫ জনকে অভিযুক্ত করা হয়েছে।

সর্বশ্রেষ্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসরকে হত্যাসহ অনেকগুলো হত্যার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইসিস)।

ধর্মনিরপেক্ষ ব্লগার ও লেখকদের হত্যার দায় স্বীকার করছে আল কায়েদার বাংলাদেশি শাখাও। তবে এসব দায় স্বীকারের বিষয়টি প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ সরকার।

সরকার বলছে, এসব হত্যার জন্য দায়ী দেশের ভিতরকার ইসলামপন্থি গ্রুপগুলো।

২৫ এপ্রিল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ দুই হত্যাকাণ্ডের জন্য দায়ী করেছেন প্রধান বিরোধী দল বিএনপি ও এর ইসলামপন্থি মিত্র জামায়াতে ইসলামীর ওপর। তাদের বিরুদ্ধে তিনি অভিযোগ এনে বলেছেন, তারা দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী বলেন, দেশকে অস্থিতিশীল করতে বিভিন্নভাবে গুপ্ত হত্যা ও জঘন্য হত্যাকাণ্ডে লিপ্ত রয়েছে বিএনপি ও জামায়াত। এমন হত্যাকাণ্ড ঘটানো হচ্ছে পরিকল্পিতভাবে।

সরকারের বক্তব্যের সমালোচনা করেছে বাংলাদেশের মিডিয়া। তারা বলছে, হামলার পিছনে যে বা যারাই থাকুক, সংখ্যালঘুদের সুরক্ষা দেয়ার দায়িত্ব সরকারের।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া