adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বল্প বসনের নারীর সঙ্গে অটোচালকের এ কেমন আলাপ!

K K Kআন্তর্জাতিক ডেস্ক : প্রচণ্ড গরমে এমনিতেই মানুষের চলা দায়। দাবদাহ থেকে বাঁচতে তাই অনেকেই হালকা পোশাক পরে বের হন।নারীরাও তার ব্যতিক্রম নয়।তবে ভারতীয় সমাজে এখনো নারীকে স্বল্প বসনে ঠিক মেনে নেয় না।তেমনই একটি ঘটনা ঘটে গেল সম্প্রতি।ঐ নারী তাঁর ফেসবুক স্ট্যাটাসে বিষয়টি তার বন্ধুদের সঙ্গে শেয়ার করেন।তাঁর এই স্ট্যাটাসের মধ্যদিয়ে ভারতে নারীরা যে কোন পর্যায়ে আছে তারই আলামত পাওয়া যাচ্ছে।ঘটনাটি বেঙ্গালুরুর। অটোচালকের সঙ্গে ঐ নারী যাত্রীর মধ্যে যে কথোপকথন হয় তাই ঔ স্ট্যাটাসে তুলে ধরা হয়েছে।

বেঙ্গালুরুর ডেট্যাক্সিসের কর্মরতা ঐশ্বর্য সুব্রমনিয়ান তার নিজের এই ঘটনা ফেসবুকে শেয়ার করেন। তিনি লেখেন, 'প্রচণ্ড গরমে বাড়ি ফিরছিলাম। অটোতে করে। ভাড়া ওঠে ৪০ টাকা। আমি চালককে ৫০ টাকা দেই। কারণ তিনিও গরমে গাড়ি চালাচ্ছেন। ঠিক সে সময় যখন অটো থেকে নামছি তিনি আমায় বলেন, 'কিছু মনে করবেন না, আপনার এমন পোশাক পরা উচিত নয়। ভালো ঘরের মহিলাদের এমন পোশাক মানায় না।' আমি ঘুরে প্রতিবাদ করি এ কথার। পাশে দাড়িয়ে থাকা আরও দুই দোকানিও অটোচালকের কথায় সায় দিয়ে আমায় বেশ কয়েক কথা শোনায়। আমার ফ্ল্যাটের ওয়াচম্যানও এ কথা শুনে আমার দিকে অদ্ভূতভাবে তাকাচ্ছিল। এত অপমানিত কোনও দিন হইনি।'

'পরে ওখানে আমার দুই পরিচিত চলে আসায় ঘটনা অন্য দিকে মোড় নেয়। সকলে চুপ করে যান। আপনারা জানতে চান আমরা কেন সম্মানের জন্য লড়াই করি? এই ঘটনা কি এটা বোঝার জন্য যথেষ্ট নয়? আমাদের পরনের পোশাক অবধি আমাদের 'বেশ্যা' বানিয়ে দেয়। এ দেশে মেয়ে হয়ে জন্মানোর অর্থ কী?' প্রশ্নটা খুবই জ্বলন্ত সন্দেহ নেই। তবে উত্তর মিলবে কী।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া