adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সামরিকভাবে সিরিয়ার সংকট সমাধান হবে না

ooooআন্তর্জাতিক ডেস্ক : সরাসরি সামরিক হস্তক্ষেপ করে সিরিয়ার সংকট সমাধান করা সম্ভব না বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে তিনি বলেছেন, ইসলামিক স্টেটের (আইএস)বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে যাওয়াটা গুরুত্বপূর্ণ।

বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ওবামা। তিনি বলেছেন, রাশিয়া, ইরানসহ সব পক্ষকে আলোচনার টেবিলে আনার জন্য চাপ দিয়েই শুধু সিরিয়া সমস্যার একটি রাজনৈতিক সমাধান পাওয়া সম্ভব।

ওবামা বলেন, “সিরিয়ায় এক করুণ এবং অত্যন্ত জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর কোনো সহজ-সরল সমাধান নেই। আমি মনে করি, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন বা পশ্চিমা দেশগুলোর জন্য স্থলসেনা পাঠিয়ে আসাদের শাসক-চক্রকে উৎখাত করাটা ভুল হবে।”

সিরিয়া সংকট সমাধানের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমরা রাশিয়া, ইরানসহ আসাদকে যারা সহযোগিতা দিচ্ছে এমন সব পক্ষের ওপর আন্তর্জাতিক চাপ দিতে পারি, যুদ্ধরত মধ্যপন্থী বিরোধী গ্রুপগুলোকেও চাপ দিতে পারি, যাতে তারা আলোচনায় বসে।”

নিজের ক্ষমতাকালের বাকি সময়েরে মধ্যে আইএসকে পরাজিত করা সম্ভব হবে না বলে মনে করেন ওবামা। তিনি বলেন, তবে তাদের প্রভাব-বলয় হয়তো সঙ্কুচিত করে আনা যেতে পারে।

লিবিয়া প্রসঙ্গে বারাক ওবামা বলেন, লিবিয়ায় একটি স্থিতিশীল সরকার এবং কার্যকর রাষ্ট্র প্রতিষ্ঠা করাটা ইউরোপের জন্য সুদূরপ্রসারী ও গুরুত্বপূর্ণ একটি ব্যাপার।

আইএসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য লিবিয়া গুরুত্বপূর্ণ উল্লেখ করে ওবামা বলেন,  কারণ  ইসলামিক স্টেট এখন লিবিয়ায় তার উপস্থিতি সম্প্রসারণ করছে।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া